নতুন ফ্রন্ট গড়তে যাচ্ছেন বি. চৌধুরী

নাশরাত চৌধুরী: সাবেক প্রেসিডেন্ট ও বিকল্প ধারার প্রধান অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী নতুন ফ্রন্ট গঠন করতে যাচ্ছেন। ফ্রন্ট গঠনের কাজে ইতিমধ্যে অনেক দূর এগিয়েছেনও। তিনি বঙ্গবীর কাদের সিদ্দিকী ও ড. কামাল হোসেনসহ সমমনা কয়েকটি দল নিয়ে এ জোট গঠন করবেন। তাদের সঙ্গে আলোচনা চলছে। বি. চৌধুরীর পুত্র সাবেক সংসদ সদস্য মাহী বি. চৌধুরী এ জোট গঠনের কাজে সমন্বয় করছেন। তিনিই বেশির ভাগ আলোচনা করছেন। সূত্র জানায়, শিগগিরই এই ফ্রন্টের ঘোষণা দেবেন বি. চৌধুরী। এর নাম হতে পারে জাতীয় যুক্ত ফ্রন্ট কিংবা জাতীয় ঐক্য ফ্রন্ট। এই জোটের ব্যানারেই তারা সরকারবিরোধী আন্দোলনে যাবেন। পরে তারা যোগ দেবেন বিএনপি’র নেতৃত্বাধীন চারদলীয় জোটের সঙ্গে একটি জোটে। তখন এর একটি নতুন নামও হবে। সূত্র জানায়, বিএনপি’র সঙ্গে যোগ দেয়ার ব্যাপারে চূড়ান্ত হয়নি এখনও। তবে এই পর্যন্ত আলোচনা করে তারা সিদ্ধান্ত নিয়েছেন বিএনপি’র নেতৃত্বাধীন জোটে তারা যাবেন, তবে চারদলীয় জোটের ভেতরে ঢুকবেন না, আলাদা জোট নিয়েই থাকবেন, কাজ করবেন বিএনপি’র সঙ্গে। কাজ করবেন তিন ইস্যুতে একসঙ্গে। এর মধ্যে রয়েছে সরকারবিরোধী আন্দোলন, নির্বাচন ও আগামী সরকার গঠন। এই তিন ইস্যুতে তারা কাজ করার জন্য এক হবেন। এ তিনটি বিষয় ছাড়াও জাতীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোতে একসঙ্গে কাজ করবেন।

বি. চৌধুরীর ঘনিষ্ট সূত্র জানায়, জামায়াত থাকার কারণে তারা চারদলীয় জোটে ঢুকছেন না। তারা স্বাধীনতার পক্ষের শক্তি হিসেবে ও সমমনা হিসেবে আলাদা জোট গঠন করবেন। তবে বিএনপি’র সঙ্গে তাদের থাকতে আপত্তি নেই। বিএনপি’র সঙ্গে সম্পৃক্ত হওয়ার জন্য জোট থেকে জামায়াতকে বাদ দেয়ার কোন দাবি জানাবেন কিনা জানতে চাইলে ওই সূত্র জানায়, বিএনপি তাতে রাজি না-ও হতে পারে আর এ কারণে তারা এখনও ওইভাবে ভাবছেন না। জামায়াতের সঙ্গে সরাসরি জোটে গেলেও তারা সমলোচনার মুখোমুখি হবেন- এ কারণে তারা স্বাধীনতার পক্ষের শক্তি হিসেবে আলাদা জোট করেই বিএনপি’র সঙ্গে জোট করবেন।

সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বি. চৌধুরীর এ ব্যাপারে বৈঠক না হলেও বিএনপি’র পক্ষ থেকে দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে মাহী বি. চৌধুরীর বৈঠক হয়েছে। এছাড়াও বি. চৌধুরীর সঙ্গে ড. কামাল হোসেন ও বঙ্গবীর কাদের সিদ্দিকীর আলোচনা হয়েছে। তারা ইতিবাচক মত দিয়েছেন বলে সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, বি. চৌধুরীর নেতৃত্বাধীন ফ্রন্ট বিএনপি’র সঙ্গে জোট করলে আগেই ঠিক করে নেবেন তাদের সরকারবিরোধী আন্দোলনের রূপরেখা কি হবে। তারা তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরে পাওয়ার জন্য কি কি করতে পারেন। নির্বাচন অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য আওয়ামী লীগসহ চৌদ্দদলীয় জোটের ওপর চাপ প্রয়োগ করার পাশাপাশি আগামী নির্বাচনে জোটের শরিকরা কে কত আসন পাবে, কোন কোন আসন কার কার জন্য এবং কোন দলের জন্য ছাড় দেয়া হবে তা-ও ঠিক করে নেবেন। সেই সঙ্গে বিজয়ী হতে পারলে কোন দলকে কতটা মন্ত্রণালয়, কোন কোন মন্ত্রণালয় দেয়া হবে- এগুলো আগেভাগে আলোচনা করে নেয়া হবে। সূত্র জানায়, বিএনপি’র সঙ্গে জোট করার কারণ তারা সরকারের অনেক কিছু পছন্দ করছেন না। এককভাবে আন্দোলন করলে সফল হতে পারবেন না- এমন বিবেচনা করে আগামী দিনে জোটবদ্ধ এবং সম্মিলিতভাবে আন্দোলন করতে চান। ১০ই জুনের আগেই জোট গঠন বা ফ্রন্ট ঘোষণা করা হবে কিনা জানতে চাইলে বি. চৌধুরীর ঘনিষ্ঠ সূত্র জানায়, চেষ্টা চলছে। বাকিটা নির্ভর করছে আলোচনা ফলপ্রসূ হওয়ার ওপর। উল্লেখ, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ১২ই মার্চের মহাসমাবেশ থেকে সরকারকে আল্টিমেটাম দিয়েছেন ১০ই জুনের মধ্যে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বহাল করার। না হলে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করার কথা বলেছেন। এদিকে সরকারও স্পষ্ট করেই বিভিন্ন অনুষ্ঠানে বলছে, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থায় আর ফিরে যাওয়া সম্ভব নয়। গণতান্ত্রিক সরকার ব্যবস্থা বিশ্বের যেসব দেশে চালু রয়েছে, ওই সব দেশের আদলেই তারা নির্বাচন করবেন।

মানবজমিন

Leave a Reply