মাওয়ায় ১৫টির মধ্যে ১১টি ফেরি চালু

পদ্মার ভাঙনে দুটি ঘাট বিলীন হওয়ায় মাত্র একটি ঘাট চালু থাকায় মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ১৫টির মধ্যে ১১টি ফেরি চলাচল করছে। মাওয়া প্রান্তের ফেরিঘাটের সমস্যা থাকায় সব ফেরি চালু রাখা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।

এছাড়া ১১টি ফেরি চলাচল করলেও তাতে ভারী যানবাহন পারাপার করা হচ্ছে না। হালকা যানবাহন পারাপারের মাধ্যমে গুরুত্বপূর্ণ এ নৌরুট চালু রাখা হয়েছে।

বিআইডব্লিউটিসির মাওয়া ঘাটের সহকারী মহাব্যবস্থাপক এসএম আশিকুজ্জামান বাংলানিউজকে জানান, নৌরুটের মাওয়া প্রান্তে ৩টি ফেরিঘাটের মধ্যে ১ ঘাট চালু থাকায় সব ফেরি চালু রাখা সম্ভব হচ্ছে না। বর্তমানে নৌরুটের ১৫টি ফেরির মধ্যে ১০ থেকে ১১টি ফেরি চলাচল করছে।


তিনি আরও জানান, ১৫টি ফেরির মধ্যে সবগুলোই সচল রয়েছে। কিন্তু, সমস্যা হচ্ছে ঘাট নিয়ে। এ কারণে সবগুলো ফেরি চালু রাখা যাচ্ছে না। নতুন ফেরিঘাট নির্মাণ সম্পন্ন হলে সবগুলো ফেরি আবারও চলাচল শুরু করবে।

অন্যদিকে, একটি ঘাট চালু থাকায় যানবাহন পারাপারে বিঘ্ন সৃষ্টি হওয়ায় আটকে পড়া যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। হালকা যানবাহন পারাপার হলেও ভারী যানবাহন ও পণ্যবাহী ট্রাক ঢাকা-মাওয়া মহাসড়কে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। এতে যানজটের সৃষ্টি হচ্ছে।

এ প্রসঙ্গে মাওয়া নৌপুলিশ ফাড়িঁর উপপরির্দশক (এস আই) খন্দকার খালিদ হোসেন বাংলানিউজকে জানান, যানবাহন পারাপারে বিঘ্ন সৃষ্টি হওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাজ করে যাচ্ছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply