ভূমিকম্প : বাংলাদেশকে নাড়িয়ে দিতে পারে জোর ধাক্কা দেবে না

ম. ইনামুল হক: গত ২৫ এপ্রিল দুপুর ১২টা ১১ মিনিটে ঘটে যাওয়া ভূমিকম্প রাজধানী ঢাকার অনেক এলাকায় বিপুল আতঙ্ক সৃষ্টি করে। নেপালের পোখরার কাছাকাছি উত্পত্তিস্থলে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। দেশব্যাপী এর কম্পন অনুভূত হয়। ওইদিন হিমালয় পর্বতমালার অন্যত্র আরো ছয়বার ভূকম্পন হয়, যদিও সেগুলোর মাত্রা ছিল ৬-এর কাছাকাছি। প্রথম ভূকম্পনটির পরই বাংলাদেশের বিভিন্ন শহরের মানুষ আতঙ্কিত হয়ে অনেকে বাড়িঘর ছেড়ে রাস্তায় নেমে যায়। ঢাকা মহানগরী এখন সুউচ্চ দালানে পূর্ণ, যেসব দালানের নিচের অংশ দোকানপাট এবং উপরের অংশ বসতবাড়ি। বাস্তবিকভাবেই উঁচু তলায় বসবাসরত মানুষ চট করে নিচে নামতে পারেনি। লিফটে নামার ভয় সৃষ্টি হওয়ায় অনেক বৃদ্ধ নামতেও পারেনি। তাই তাদের পরিবারের সদস্যরা আতঙ্কিত হয়ে শ্বাসরুদ্ধকর সময় কাটিয়েছে। যদিও ভূকম্পন রাস্তার চলতি মানুষের অনেকেই টের পায়নি। পরদিন ২৬ এপ্রিল আবারো ভূমিকম্প হয়, কিন্তু তা ছিল অল্প মাত্রার। উপর্যুপরি ভূকম্পন এ আতঙ্ক সৃষ্টি করেছে যে, নিকটবর্তী সময়ে বড় ধরনের ভূমিকম্প আঘাত করলে কারোর আর রক্ষা নেই। বিশেষ করে ঢাকা মহানগরীতে, যেখানে বাড়িঘর নির্মাণের বেলায় দুর্নীতির আশ্রয় নিয়ে নির্মাণ কোড এড়িয়ে যাওয়া হয়, ভূমিকম্প মোকাবেলা বা প্রতিরোধের বিষয়টি আনাই হয় না।

২০১০ সালের দুটি ভূমিকম্প বাংলার আকাশে দুর্যোগের কালো মেঘ ছেয়ে যাওয়ার মতো দেশবাসীকে আতঙ্কিত করেছিল। ২০১০ সালের ১০ সেপ্টেম্বর রাত ১১টা ২৪ মিনিটে প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ৮, কেন্দ্র ছিল মুন্সীগঞ্জ। ওই ভূমিকম্পটি দেশব্যাপী অনুভূত হয় এবং প্রায় ১৫ সেকেন্ডব্যাপী চলে। সে সময় অনেক মানুষ আতঙ্কিত হয়ে বাড়িঘর ছেড়ে রাস্তায় নেমে যায়। পরদিন ১১ সেপ্টেম্বর বেলা ১টা ২ মিনিটের ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৭, কেন্দ্র ছিল মেঘালয়। পর পর দুটি ভূমিকম্পের কারণে ঢাকাবাসীর মনে যখন আতঙ্ক ছড়িয়ে পড়েছে, তখন বিশেষজ্ঞদের মতামত উল্লেখ করে দুর্যোগমন্ত্রী আব্দুর রাজ্জাক সংসদে বলেছিলেন, ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হলে ঢাকা নগরীতে ৯০ হাজার লোক মারা যাবে, ৭২ হাজার বাড়ি ধসে যাবে (সূত্র www.hindustantimes.com)। আমরা ঢাকাবাসী প্রায়ই ভূমিকম্প হচ্ছে টের পাই, কিন্তু রিখটার স্কেলে সেসবের মাত্রা ৫ দশমিক শূন্য থেকে ৬ দশমিক শূন্যের মধ্যে থাকায় তেমন ক্ষতি করছে না। অথচ ঢাকা নগরীর বাড়িঘরের একটা বড় অংশ অত্যন্ত নাজুক অবস্থায় আছে এবং নতুন যেসব বাড়ি নির্মাণ হচ্ছে, তার অধিকাংশতেই ভূমিকম্পজনিত নিরাপত্তা সংযুক্ত থাকে না। তবু আমি মনে করি, কিছু মহল ৭ দশমিক ৫ স্কেলের ভূমিকম্পের শঙ্কার কথা বলে বিষয়টি অতিরঞ্জিত করে থাকে। আর যদি তাই হয়, তাহলে ভূমিকম্পজনিত দুর্যোগ প্রতিরোধ তথা নগরবাসীর নিরাপত্তার জন্য সরকার কেন ব্যবস্থা গ্রহণ করছে না?

গত ২৫ এপ্রিল ঘটে যাওয়া ভূমিকম্পে নেপালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং এ নিবন্ধ লেখার সময়ে প্রাপ্ত খবর অনুযায়ী, সাত হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। হতাহতের এ সংখ্যা আরো বাড়বে বলেই ধারণা। সেখানকার শহর ও গ্রামে ধসে যাওয়া বাড়িঘরের তলায় চাপা পড়েই এসব মৃত্যু হয়েছে। বাংলাদেশেও এ ধরনের ভূমিকম্পে বড় ধরনের ক্ষতি হতে পারে। তাই উচ্চমাত্রার ভূমিকম্পজনিত ক্ষতির শঙ্কা নিয়ে নানা জল্পনা-কল্পনা, গুজব ও আতঙ্ক ছড়াচ্ছে। আমি বলতে চাই, যেসব বাড়িঘরের ভিত ও কাঠামো মজবুত, ওইসব বাড়িঘরের বাসিন্দাদের কোনো ভয় নেই। কোনো বাড়ির ভিত দুর্বল কিন্তু কাঠামো মজবুত হলে ওই বাড়ি হেলে পড়তে পারে, ভেঙে পড়বে না। কিন্তু ভিত মজবুত হলেও কাঠামো দুর্বল হলে ওই বাড়ি ভেঙে পড়তে পারে। ২৫ এপ্রিলের উচ্চমাত্রার ভূমিকম্পে কাঠমান্ডুতে অনেক স্থাপনা ভেঙে পড়েনি বা হেলেও যায়নি। যেসব স্থাপনা ভেঙে পড়েছে, সেগুলোর অধিকাংশই অনেক পুরনো বাড়ি, দালান বা মিনার। ঢাকায়ও অনেক নতুন বাড়ির ভিত দুর্বল এবং অজস্র পুরনো বাড়ির ভিত ভালো হলেও নড়বড়ে অবস্থায় আছে।

ভূমিকম্পের মূল কারণ পৃথিবীর উপরিভাগে ২০০ কোটি বছরেরও পুরনো যেসব শক্ত শিলার আবরণ রয়েছে (Tectonic Plate) তাদের সরণজনিত পরস্পরের ঘর্ষণ। বাংলাদেশের সব ভূভাগ ভারতীয় প্লেটের অন্তর্ভুক্ত, যার উত্তরসীমা হিমালয় পর্বতমালা, পূর্বে লুসাই পাহাড়, দক্ষিণে ভারত মহাসাগর এবং পশ্চিমে আরব সাগর ও পাকিস্তানের সুলাইমান পর্বতমালা। ভূতাত্ত্বিক সরণের কারণে এ প্লেট উত্তরে ইউরেশিয়ান প্লেটের মুখোমুখি হয়ে ক্রমে তিব্বতীয় মালভূমির তলায় ঢুকে যাচ্ছে। ফলে বিগত দুই কোটি বছর ধরে তিব্বতীয় মালভূমির সম্মুখ ভাগ উঁচু হয়ে হিমালয় পর্বতমালা তৈরি হয়ে চলছে। এখনো প্লেটটি বছরে ৬৭ মিলিমিটার হারে উত্তরের দিকে এগোচ্ছে। এ প্লেটের সরণে কোনো বাধার সম্মুখীন হলে বিশাল শক্তি জমা হয়, যা ওই বাধা ছুটে গেলে অবমুক্ত হয়ে ভূকম্পন সৃষ্টি করে। পৃথিবীর উপরিভাগের শিলার আবরণের সরণ ছাড়াও বিশাল এলাকার হঠাৎ দেবে যাওয়ার কারণে ভূকম্পন হতে পারে। এসব দেবে যাওয়া এলাকার ধারকে চ্যুতি (Fault Line) বলা হয়। বাংলাদেশের মেঘালয় সীমান্ত বরার ডাউকি চ্যুতি নামের ৩০০ কিলোমিটার দীর্ঘ চ্যুতি আছে, যার দেবে যাওয়ার গভীরতা প্রায় পাঁচ কিলোমিটার। এর দক্ষিণেই হাওর এলাকা। তবে হঠাৎ করে হাওরের এ এলাকা দেবে যায়নি, লাখ লাখ বছর ধরে এ দেবে যাওয়া চলছে এবং একই সঙ্গে উত্তর, পশ্চিম ও পূর্ব থেকে নদীবাহিত পলিমাটি এসে এ এলাকা ভরাট করে চলছে।

অবস্থানের দিক থেকে বাংলাদেশ হিমালয় পর্বতমালার চেয়ে লুসাই পাহাড়ের কাছাকাছি। তাই ভূমিকম্পজনিত কারণে বাংলাদেশকে যে তিনটি ভাগে ভাগ করা হয়েছে, তার মধ্যে ময়মনসিংহ, সিলেট অঞ্চল সবচেয়ে বেশি বিপদের; রংপুর, ঢাকা, চট্টগ্রাম মাঝারি বিপদের; কুষ্টিয়া, খুলনা, বরিশাল অঞ্চল অপেক্ষাকৃত কম বিপদের এলাকা হিসেবে চিহ্নিত আছে। ভূমিকম্পের মাত্রা ৭-এর কাছাকাছি হলেই তা বড় ধরনের ভূমিকম্প বলা যায়। তবে ভূমিকম্পের কেন্দ্রের এলাকায় যে ক্ষতি হবে, দূরবর্তী এলাকায় তা অনেক কম হবে। ১৮০০ খ্রিস্টাব্দের পর থেকে বাংলাদেশের কাছাকাছি ৭ দশমিক ৫ মাত্রার বেশি যে পাঁচটি ভূমিকম্প হয়েছে যথা— ১৮৬৯/৭.৫ (জৈয়ন্তিয়া), ১৮৯৭/৮.৭ (শিলং), ১৯১৮/৭.৬ (শ্রীমঙ্গল), ১৯৩৪/৮.৩ (এভারেস্ট), ১৯৫০/৮.৭ (অরুণাচল) তার সবক’টির কেন্দ্র ছিল হিমালয় বা আসামের লুসাই পাহাড় সন্নিহিত এলাকায়। ওইসব ভূমিকম্প বা সাম্প্রতিক কালের কয়েকটি বড় ভূমিকম্প যথা— হিমালয় সন্নিহিত সিকিম রাজ্যে (২০১১/৬.৯) ও নেপালের (২০১৫/৭.৮) ভূমিকম্প বাংলাদেশের ভূখণ্ডে তেমন ব্যাপক ক্ষতি করেনি। এর কারণ হলো, বাংলাদেশের দূরবর্তী অবস্থান এবং এর ভূপৃষ্ঠের তলায় ৫-২০ কিলোমিটার জলপূর্ণ পলি/বালি/নুড়ি/পাথরের স্তর, যা ধাক্কা প্রশমনের কাজ করে। বঙ্গোপসাগরে এ স্তর ২০০ কিলোমিটার মহীসোপান তৈরি করেছে, যা ২০০৪ সালের ২৬ ডিসেম্বর বাংলাদেশের দিকে অগ্রসরমান সুনামির ঢেউকে প্রশমিত করে দেয়।

বাংলাদেশের অনেকে বলছেন, ঢাকার পশ্চিমে বাংলাদেশের ভূত্বকে একটি মধুপুর চ্যুতি আছে, অতএব আমরা ভয়ানক এক বিপদের মধ্যে বসে আছি। অনেকেই পত্রিকায় প্রবন্ধ লেখে বা ফেসবুকে এ মধুপুর ফল্ট লাইনের উল্লেখ করে আতঙ্ক ছড়াচ্ছেন। কিন্তু ওই মধুপুর ফল্ট লাইন ডাউকি চ্যুতির তুলনায় খুবই ছোট। ডাউকি চ্যুতি দুই কোটি বছর আগের মায়োসিন বা তৃতীয় মহাযুগের কাল (Tertiary Age) থেকে চলে আসা পার্বত্যভূমির চ্যুতি। কিন্তু মধুপুর চ্যুতি প্লায়োস্টোসিন বা ১০ লাখ বছর আগের সময় থেকে সৃষ্টি হচ্ছে এবং এটি পলি-বালি মাটির স্তরের চ্যুতি। এ দুটি চ্যুতি কখনো ভূমিকম্পের কারণ হয়েছে বলে রেকর্ডে নেই। বাংলাদেশে যেসব ভূমিকম্পের কেন্দ্র থাকার ইতিহাস আছে, সেগুলোর কারণ ভূগর্ভের অন্তত ৩০ কিলোমিটার গভীরে ম্যাগমা নড়াচড়াজনিত, যার প্রভাব কঠিন শিলার স্তরের ওপর অবস্থিত পাঁচ কিলোমিটার গভীর জলপূর্ণ পলিমাটির উপরে ঢাকা মহানগরীর ওপর সামান্যই পড়েছে।

আমি তাই বলতে চাই, ভালো ভিতের মজবুত বাড়ি হলে আতঙ্কের কোনো কারণ নেই। দূরবর্তী কোনো ভূমিকম্প বাংলাদেশের মাটিকে নাড়িয়ে দিতে পারে বটে, জোর ধাক্কা দেবে না। আতঙ্ক সৃষ্টি করায় যারই সুবিধা হোক না কেন, সামান্য ভূকম্পনেই ভয় পেয়ে মানুষ বা গার্মেন্ট শ্রমিকরা হুড়োহুড়ি করে দালান থেকে বেরোতে গিয়ে একে অন্যের ওপর চাপা পড়ে মরতে বসছে। তাই আমি নগরবাসীকে আতঙ্কিত না হয়ে বরং যে কোনো ধরনের দুর্যোগ মোকাবেলার প্রস্তুতি নিতে বলব। এ প্রস্তুতি কোনো সরকারি প্রকল্প গ্রহণের মাধ্যমে নয়, বরং দেশের সব নাগরিক, বিশেষ করে যুবশক্তিকে ভূমিকম্প বিষয়ে সঠিকভাবে অবগত করে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার মানসিকতা তৈরি করতে পারলেই হতে পারে।

লেখক: প্রকৌশলী
সাবেক মহাপরিচালক, পানিসম্পদ পরিকল্পনা সংস্থা
আহ্বায়ক, আম জনতার দল
minamul@gmail.com

বনিকবার্তা

Leave a Reply