কারেন্ট জালে বিলুপ্ত হচ্ছে দেশি প্রজাতির মাছ

মোয়াজ্জেম হোসেন: গজারিয়ায় নিষিদ্ধ কারেন্ট জালের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। উপজেলার খাল-বিল, জলাশয় এবং ডোবা-নালা থেকে কারেন্ট ও বেড় জাল দিয়ে মাছ ধরায় দেশি প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে।

ফলে মাছের চাহিদা মেটাতে নির্ভর করতে হচ্ছে পুকুরে চাষ করা বিদেশি মাছের উপর। প্রত্যেক বছর বর্ষার মৌসুমে নতুন পানির সাথে মেঘনা নদী থেকে উপজেলার ভিটিকান্দি নদী, বাউশিয়া কাজলা নদী, গুয়াগাছিয়া বিলসহ প্রায় ১৫থেকে ১৬টি বিলে পাবদা, নয়না, রায়েক, বোয়াল এবং রুই কাতলাসহ বিভিন্ন প্রজাতির দেশি মাছ আসে। কিন্তু কতিপয় অসাধু মৎস্যজীবি ওই মাছ বড় হতে দেয়না। তারা নির্বিচারে কারেন্ট ও বেড় জাল দিয়ে ওই মাছ নিধন করে। আর তাদের এই নিধন কার্যক্রম চলে পুরা বর্ষা মৌসুম ব্যাপি।

উপজেলা মৎস্য বিভাগের উদ্যোগে মাঝে মধ্যে কারেন্ট ও বেড় জাল ধরতে বিলে অভিযান পরিচালনা করা হলেও তাতে তেমন একটা ফল হয়না। মৎস্যজীবিরা অভিযানকালে মাছ ধরা বন্ধ রাখলেও, অভিযান শেষে আবার নিধনযজ্ঞে নেমে পড়ে। এদিকে নিষিদ্ধ কারেন্ট ও বেড় জাল দিয়ে অবাধে মাছ শিকার করায় মাছের প্রজনন ক্ষেত্র নষ্ট হয়ে যাচ্ছে। এতে মাছের স্বাভাবিক প্রজনন কার্যক্রম ব্যাহত হওয়ায় দিনের পর দিন এলাকার খাল-বিল দেশি প্রজাতির মাছ শূন্য হয়ে পড়ছে।

বিক্রমপুর সংবাদ

Leave a Reply