মালয়েশিয়ায় কৃষিতে সফলতা বাংলাদেশিদের (ভিডিও)

আরিফুর রহমান: বৈধ-অবৈধ মিলে মালয়েশিয়ায় আছেন ১৫ লাখেরও বেশি বাংলাদেশি। চাকরি আর ব্যবসা বানিজ্যের পাশাপাশি কৃষি খামার ও হাঁস মুরগি পালন করে উন্নতির শিখরে পৌঁছে গেছেন তাদের অনেকেই। প্রবাসী বাংলাদেশিদের এমন সফলতায় অনুপ্রাণিত হয়ে কৃষি কাজে আসছেন অনেক মালেশিয়ানরাও।

বিদেশের মাটিতে দেশি প্রযুক্তির এই খামার দিন দিন প্রসারিত হচ্ছে মালয়েশিয়ার এক শহর থেকে অন্য শহরে। প্রবাসীদের এমন সাফল্যে একদিকে দেশের অর্থনীতির চাকা সচল হচ্ছে, অন্যদিকে দেশের ভাবমূর্তি বৃদ্ধি পাচ্ছে বিদেশের মাটিতে।

সবজি ফলের চাষ, পোল্ট্রি, ডেইরি ফার্ম অতপর সফলতার সাত কাহন। বিদেশ বিভুইয়ে এমন চোখ জুড়ানো সবুজ যেন এক টুকরো বাংলাদেশ। সাফল্যের গল্পটা এক বাংলাদেশীর। দুই দশক ধরে স্বপরিবারে মালয়শিয়াতে বাসবাস মুন্সীগঞ্জের সৈয়দ আহমেদের। শখ থেকে শুরু। কিন্তু এখন পুরোদস্তুর বাণিজ্যিক। নিজের গড়া খামারে আছে আখ, পেঁপে, কলাসহ ১০টির বেশি ফল। এসব করে শুধু নিজেই স্বাভলম্বি হননি। কর্মসংস্থান করেছেন আরও অনেক বাংলাদেশীর। বছর শেষে লাভের অঙ্কটা বাংলাদেশি টাকায় বিশ লাখের বেশি।

কৃষি উদ্যোক্তা সৈয়দ আহমেদ বলেন, ‘আমার ব্যবসায়ের ফাঁকে বিশাল বড় একটা প্রজেক্ট করেছি। ইচ্ছা করলে বাংলাদেশে মধ্যে বাংলাদেশীরা এই ধরনের প্রজেক্ট করতে পারে। বাংলাদেশে মাটি অনেক উর্বর’।

প্রবাসী বাংলাদেশীর কৃষি খামার এখন বাংলাদেশীদের মধ্যে সীমাবদ্ধ নয়। অনেক মালয়শিয়ানদের কাছেও অনুকরণীয়।

সূত্র: চ্যানেল টোয়েন্টিফোর
আমাদের সময়

Leave a Reply