নৌকা মার্কায় যেকারণে নির্বাচন করছে বিকল্পধারা

যুক্তফ্রন্টের প্রার্থী, বিকল্পধারার সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বদরুদ্দোজা চৌধুরী (মাহী বি চৌধুরী) মহাজোটের হয়ে কেন নৌকায় মার্কা নিয়ে মুন্সীগঞ্জ-১ আসনে নির্বাচন করছেন-এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ২০০৪ সালের বিকল্পধারা জন্মের পর থেকেই আওয়ামীলীগের সঙ্গে জোট করেছি। আবার নির্বাচনকে সামনে রেখে আমরা জোট করেছি।

তিনি বলেন, মার্কার যে বিষয়টি দেখলাম ঐক্যফ্রন্ট নামে আরেকটি জোট গঠিত হয়েছে স্বাধীনতার বিপক্ষ শক্তিকে একত্রিত করে। তারা সবাই যখন একটি মার্কায় এসে দেশকে ভাগ করে ফেলেছে, তখন আমাদের জন্য আসলে কোন উপায় ছিলো না। একদিকে মুক্তিযুদ্ধের পক্ষের চেতনা, অপরদিকে মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি। দুইটি ধারায় হলেও দুইটি মার্কায় নির্বাচন করাই শ্রেয়।

মাহী বলেন, এই একই জিনিস ১৯৫৪ সালেও গঠিত হয়েছিলো। তখন আওয়ামীলীগ, কেএসপিসহ পাকিস্তানপন্থী মুসলিমলীগের বিরুদ্ধে মেহনতি জনতার পক্ষে মধ্যবিত্তের জন্য যখন রাজনীতি নিয়ে আসা হলো- আওয়ামী লীগ, কৃষক-শ্রমিক পার্টি, মওলানা আব্দুল হামিদ খান ভাষানী, আতাউর রহমান খান, তারা দাদা কফিলউদ্দিন চৌধুরী- তারাও ১৯৫৪ সালে যুক্তফ্রন্টও তখন এই মেহনতি জনতার পক্ষে, বাংলাদেশের পক্ষে বা পকিস্তানপন্থীদের বিরুদ্ধে নৌকা মার্কা নিয়ে নির্বাচন করেছিলো। ৭০’র নির্বাচনেও সবাই একত্রিত হয়ে একসঙ্গে বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের পক্ষে সবাই নৌকা মার্কায় নির্বাচন করেছিলেন। আজকে একটি বিশেষ প্রয়োজনে, দেশ যখন ক্রান্তিকাল অতিক্রম করছে এবং স্বাধীনতা বিরোধী শক্তি যখন একত্রিত হয়েছে-তখন আবার সেই ঐতিহাসিকভাবে ঘটনাটি ঘটেছে।

বিকল্পধারা সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী সোমবার দুপুরে তার নিজ নির্বাচনী এলাকার শ্রীনগরের নিজ ইউনিয়ন বীরতারা ইউনিয়নের বীরতারা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করছিলেন।

মতবিনিময়সভা শেষে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, একদিকে মুক্তিকামী জনতা মুক্তিযুদ্ধের পক্ষে, প্রগতিশীল জনতা দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা করবার জন্য নৌকা মার্কাকে নিয়ে সামনে এসে দাঁড়িয়েছে।

অন্যদিকে, ড. কামাল হোসেন ও বঙ্গবীর কাদের সিদ্দিকীর মতো মানুষদেরকে নেকাব হিসেবে ব্যবহার করে তার পেছনে যুদ্ধাপরাধী আজকে একত্রিত হয়েছে। অন্যদিকে, তাদের নেতা পলাতক একজন লন্ডনে বসে সমস্ত কলকাঠি নাড়ছে। দেশ একটি সংকটের মুখোমুখি হয়েছে। এখানে দেশকে রক্ষা করার জন্য আমরা বাংলাদেশের পক্ষের আজকে একত্রিত হয়েছি।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শ্রীনগর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ তোফাজ্জল হোসেন, সহসভাপতি সেলিম আহমেদ ভুঁইয়া, বীরতারা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফজলুল হক মাস্টার, বীরতারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিম হোসেন খান প্রমুখ।

উল্লেখ্য, এই আসনে বিএনপির থেকে মাহী বি চৌধুরীর বাবা প্রফেসর একিউএম বদরুদ্দোজা চৌধুরী পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০০২ বি চৌধুরী রাষ্ট্রপতি হলে একই বছরে এই আসনের উপ-নির্বাচনে বিএনপি থেকে মাহী বদরুদ্দোজা চৌধুরী এবং তারা বিএনপি থেকে বহিস্কার হলে ২০০৪ সালে আরেকদফা উপ-নির্বাচনে বিকল্পধারা থেকে মাহী বদরুদ্দোজা চৌধুরী সংসদ সদস্য নির্বাচিত হয়।

অবজারভার

Leave a Reply