ডেঙ্গু পরীক্ষায় বাড়তি অর্থ আদায়! : শ্রীনগর স্বাস্থ্য কমপ্লেক্স

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু রোগীর বিভিন্ন পরীক্ষায় অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ছাড়া অপরিষ্কার ও নোংরা পরিবেশের মধ্যে সেখানে রোগীদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। গত ৩০ জুলাই থেকে এ পর্যন্ত ৪৬ জন ডেঙ্গু রোগীর মধ্যে ১১ জনকে অন্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বর্তমানে ছয়জন চিকিৎসাধীন রয়েছে।

ডেঙ্গু রোগী গোপাল দাস (৩৫), মীম (৭), বাবু শেখ (২৫), অর্পিতা দাস (৯), সুমাইয়া (১৫) জানায়, CBC টেস্ট ১৫০ টাকা, Urine R/M/E টেস্ট ৫০ টাকা করে নেওয়ার কথা থাকলেও রোগীদের কাছ থেকে ৩০০-৪০০ টাকা করে নেওয়া হচ্ছে। প্লাটিলেট কাউন্ট পরীক্ষার নামে ১০০ টাকা আদায় করা হলেও ব্যবস্থাপত্রে ওই পরীক্ষার কথা উল্লেখ নেই। এ ছাড়া অন্যান্য পরীক্ষা বাইরে থেকে করে আনার জন্য বলা হচ্ছে।

প্যাথলজি বিভাগে কর্মরত একজনকে ব্যবস্থাপত্রে প্লাটিলেট কাউন্ট পরীক্ষার কথা উল্লেখ নেই কেন জানতে চাইলে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি।

সরেজমিনে দেখা গেছে, হাসপাতাল ভবনের চারপাশে ময়লা-আবর্জনা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। ড্রেনগুলো বিভিন্ন আবর্জনায় আটকে আছে। এতে ড্রেনের পানি পচে দুর্গন্ধ ছড়াচ্ছে এবং ময়লার ওপর মশা-মাছি উড়ছে। অন্যদিকে হাসপাতালের ভেতরে রোগীর ওয়ার্ড ও টয়লেটগুলো স্যাঁতসেঁতে। রোগীদের বেডের নিচে বিড়াল ঘুরঘুর করছে। স্টোররুমে ওষুধের খালি প্যাকেট-বাক্স, স্যালাইনের বোতল, ময়লা ও রক্তমাখা বিছানার চাদর ইত্যাদি যেখানে-সেখানে ফেলে রাখা হয়েছে। নোংরা পরিবেশে অসুস্থ রোগী তো বটেই, রোগীর সঙ্গে আসা আত্মীয়-স্বজনকেও স্বাস্থ্যঝুঁকিতে থাকতে হয় বলে স্থানীয়রা জানায়।

মুন্সীগঞ্জের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি জানান, সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আর হাসপাতালে অপরিচ্ছন্নতা গ্রহণযোগ্য নয়। তবে অন্য হাসপাতালের তুলনায় শ্রীনগরের অবস্থা ভালো। তার পরও বিষয়টির প্রতি নজর দেওয়া হবে।

কালের কন্ঠ

Leave a Reply