পদ্মায় ধরা পড়ল ২০ কেজির দুষ্প্রাপ্য ‘মহাশোল’ (ভিডিও)

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায় পদ্মা নদীতে ধরা পড়ল বিশালাকৃতির ‘মহাশোল’ মাছ। মাওয়া মৎস্য আড়তে বৃহস্পতিবার সকাল ৬টার দিকে জেলেদের কাছ থেকে ১২ হাজার টাকায় মাছটি কিনে নেন একতা মৎস্য আড়তের শাওন দাস (মরু)।

একতা মৎস্য আড়তের শাওন দাস (মরু) বলেন, ‘মাছটির ওজন প্রায় ২০ কেজি হবে। পদ্মা নদীর জেলেদের কাছ থেকে মাছটি আমি কিনি। তবে, প্রতি কেজি মাছ আমি বিক্রি করব এক হাজার টাকা দরে। সকাল থেকে কোনো ক্রেতা পাইনি মাছটি কেনার জন্য। মাছটি খেতে খুবই সুস্বাদু। সচারাচর মাছটি পাওয়া যায় না।’

মহাশোল একটি বিলুপ্তপ্রায় মাছ। মহাশোল সর্বাধিক ১৫ মিটার গভীর পানিতে চলাচল করতে পারে। পানির উষ্ণতা ১৫ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত এদের জীবনধারণের পক্ষে সহায়ক। মহাশোল দেখতে অনেকটা মৃগেল মাছের মতো। তবে, এর আঁশগুলো আরও বড়।

বাংলাদেশে মহাশোলের দুটি প্রজাতি আছে—সোনালি মহাশোল ও লাল-পাখনা মহাশোল। দুটি প্রজাতিই মহাবিপন্ন। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের বন্যপ্রাণীর তালিকা অনুযায়ী প্রজাতি দুটি সংরক্ষিত।

জানা যায়, নেত্রকোনার দুর্গাপুরে কংস নদ ও সোমেশ্বরী নদী মহাশোলের আবাস। এই নদ-নদীর উৎসমুখ এখন প্রায় বন্ধ। শুকনো মৌসুমে নদী দুটি প্রায় শুকিয়ে যায়। বসবাস ও বংশবৃদ্ধির স্থান নষ্ট হয়ে যাওয়ায় ‘মহাশোল’ সংখ্যায় ধীরে ধীরে কমতে থাকে। একপর্যায়ে প্রায় বিলুপ্ত হয়ে পড়ে। সোমেশ্বরী ও কংস ছাড়াও বিচ্ছিন্নভাবে দু-একবার সাঙ্গু নদেও ‘মহাশোল’ পাওয়া গেছে। এবার পদ্মা নদীতে মাছটি পাওয়ার খবর মিলল।

এনটিভি

Leave a Reply