মুন্সিগঞ্জ-২: বিএনপির ঘাঁটিতে রাজত্ব আ.লীগের

রিয়াদ হোসাইন: মুন্সিগঞ্জ জেলা একসময় বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। তবে গত তিন মেয়াদে এ ঘাঁটি রয়েছে আওয়ামী লীগের দখলে। এ কারণে এ অঞ্চলে আধিপত্য গড়ে উঠেছে ক্ষমতাসীন দলটির। নিজেদের হারানো সেই ঘাঁটি পুনরুদ্ধার করতে চায় বিএনপি। এরই মধ্যে পদ্মা সেতুকে কেন্দ্র করে জাতীয়ভাবে অন্যতম গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে মুন্সিগঞ্জ-২ আসন। টঙ্গিবাড়ী উপজেলার ১৩টি ও লৌহজং উপজেলার ১০টি ইউনিয়ন নিয়ে গঠিত এ আসনের বর্তমান সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি। আগামী নির্বাচনেও তিনিই আওয়ামী লীগের ভরসার জায়গা। তবে দলটিতে কোন্দল একেবারে নেই বলা যাবে না।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশের প্রধান দুটি দলের একাধিক প্রার্থী এরই মধ্যে নিজেদের অবস্থান জানান দিতে শুরু করেছেন। তবে মাঠের রাজনীতিতে অনেকটাই এগিয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সংসদ সদস্য এমিলি ছাড়াও এবার দলটি থেকে মনোনয়ন চাইতে পারেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সোহানা তাহমিনা, স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় কমিটির সাবেক কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আবু ইউসুফ ফকির, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা ঢালী মোয়াজ্জেম হোসেন, জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক কাজী আব্দুল ওয়াহিদ, টঙ্গিবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহসান কবির হালদারসহ আরও অনেকে।

বিএনপি থেকে আলোচনায় আছেন কেন্দ্রীয় নির্বাহী কমিটির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, ঢাকা বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, জেলা বিএনপির সহসভাপতি আলী আজগর মল্লিক রিপন এবং কেন্দ্রীয় কমিটির সাবেক কোষাধ্যক্ষ ও সাবেক প্রতিমন্ত্রী মিজানুর রহমান সিনহা।

মাঠের রাজনীতিতে জনপ্রিয়তা ধরে রেখেছেন সাগুফতা ইয়াসমিন এমিলি। ১৯৯৬ সালে নারী সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে এলাকায় তাঁর রাজনৈতিক অবস্থান তৈরি করতে সক্ষম হন। এরপর এমিলির কর্মতৎপরতায় খুশি হয়ে ২০০১ সাল থেকে প্রতিটি জাতীয় নির্বাচনে তাঁকে দলীয় মনোনয়ন দেওয়া হয়। গত তিনটি নির্বাচনেই জয়ী হন তিনি। সেই সঙ্গে বিএনপি প্রভাবিত এই এলাকায় আওয়ামী লীগকে সুসংগঠিত করে তোলেন।

নির্বাচনী ভাবনা জানতে চাইলে সংসদ সদস্য এমিলি আজকের পত্রিকাকে বলেন, ‘আমরা এ আসনে প্রচুর কাজ করেছি। ফলে আমাদের প্রতি জনগণের আস্থা রয়েছে। আমাদেরও জনগণের প্রতি আস্থা আছে।’

তবে আওয়ামী লীগের একটি অংশের অভিযোগ, বর্তমান এমপি নিজ স্বার্থে তাঁর আসনের বিভিন্ন কমিটিতে হস্তক্ষেপ করেন। তৃণমূলের ত্যাগী নেতা-কর্মী রেখে অনুপ্রবেশকারীদের কমিটিতে জায়গা করে দেন। এ বিষয়ে জানতে চাইলে এমিলি বলেন, ‘এ ধরনের অভিযোগ ভিত্তিহীন। কেন্দ্রীয় ও জেলা আওয়ামী লীগের নেতাদের উপস্থিতিতে সম্মেলনের মাধ্যমে কমিটি করা হয়েছে। সম্মেলনে আমার বক্তব্য দেওয়া ছাড়া আর কোনো ভূমিকা ছিল না।’

এ আসন থেকে নতুনদের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় আছেন সোহানা তাহমিনা। এক যুগ ধরে তৃণমূলে কাজ করছেন তিনি। এ ছাড়া জেলা আওয়ামী লীগের একটি বড় অংশ মনে করে, এ আসনে নতুন কাউকে দলীয় মনোনয়ন দেওয়া প্রয়োজন। সে হিসেবে তাঁর গ্রহণযোগ্যতা রয়েছে।

সোহানা তাহমিনা বঙ্গবন্ধুর চিফ সিকিউরিটি অফিসার ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. মহিউদ্দিনের সহধর্মিণী। নির্বাচনী ভাবনা জানতে চাইলে সোহানা বলেন, ‘এ আসনের মানুষ পরিবর্তন চায়। আমি তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীদের নিয়ে এক যুগ ধরে কাজ করছি। তৃণমূল পর্যায়ে আমার অবস্থান সবচেয়ে ভালো।’ ঢালী মোয়াজ্জেম হোসেন বলেন, ‘গতবার নেত্রীর সঙ্গে কথা বলেছিলাম। নেত্রী বলেছেন আমাকে কাজ করে যেতে, তিনি দেখবেন। সে অনুযায়ী আমি কাজ করে যাচ্ছি। এ বছরও নেত্রীর সঙ্গে যোগাযোগ হয়েছে। বাকিটা আল্লাহর ইচ্ছা।’

অপর দিকে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে চলমান আন্দোলনের পাশাপাশি ভোটের মাঠেও তৎপর বিএনপি। শেষ মুহূর্তে নির্বাচনের মাঠে দেখা যেতে পারে মিজানুর রহমান সিনহাকে। তবে মনোনয়ন নিয়ে বিএনপির আপাতত কোনো মাথাব্যথা নেই উল্লেখ করে আসাদুজ্জামান রিপন বলেন, ‘এ সরকারের আমলে নির্বাচন কেমন হবে সেটি জনগণ ভালো জানে। শেখ হাসিনার অধীনে যদি আমার দলও নির্বাচনে যায়, তাতে আমি যাব না। এ সরকার পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন কমিশন (ইসি) গঠন করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজন করলেই বিএনপি নির্বাচনে যাবে।’

ধর্মভিত্তিক দল ইসলামী আন্দোলন বাংলাদেশ রাজনৈতিক মাঠে নিজেদের প্রচারে ব্যস্ত সময় পার করছে। জনগণকে দলের লক্ষ্য ও উদ্দেশ্য জানান দিচ্ছেন দলটির নেতারা। ধীরে ধীরে তাঁদের শক্তি বৃদ্ধি করে চলছেন। সাধারণ ভোটারদের একটি বড় অংশ মনে করে, মুন্সিগঞ্জ-২ আসনে বিএনপি ও আওয়ামী লীগের পর ইসলামী আন্দোলন বাংলাদেশের অবস্থান রয়েছে।

দলটির সম্ভাব্য প্রার্থী মুন্সিগঞ্জ জেলার সিনিয়র সহসভাপতি কে এম বিল্লাল হোসেন বলেন, জনগণ এখন আদর্শবান নেতা চায়। সে চাহিদা পূরণে ইসলামী আন্দোলন বাংলাদেশ সবচেয়ে বেশি এগিয়ে।

আজকের পত্রিকা

Leave a Reply