মুন্সীগঞ্জ-২: আ.লীগের অধীনে নির্বাচনে যাবেনা বিএনপির প্রার্থীরা

মোজাম্মেল হোসেন সজল: আগামী ১২তম জাতীয় সংসদ নির্বাচন ঘিরে টঙ্গিবাড়ী ও লৌহজং উপজেলা নিয়ে গঠিত মুন্সীগঞ্জ-২ নির্বাচনী আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থীরা মাঠে-ময়দানে এবং সরকার বিরোধী আন্দোলনে ব্যস্ত সময় পার করছেন।

এই মুহুর্তে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) থেকে তিনজন রয়েছেন সম্ভাব্য প্রার্থীর তালিকায়। তারা বলেছেন, শেখ হাসিনার অধীনে তারা দলের মনোনয়ন চাইবেন না। তত্বাবধায় সরকারের অধীনে তারা নির্বাচন চান।

সম্ভাব্য এ প্রার্থীরা অভিযোগ করেন, শেখ হাসিনার অধীনে কোন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। এই কারণে বাংলাদেশ জাতীয়তাবাদী দল ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেনি। ২০১৮ সালের জাতীয় নির্বাচনে অংশ নেয় বাংলাদেশ জাতীয়তাবাদী দল। শেখ হাসিনার অধীনে সেই নির্বাচনে রাতেই ভোট হয়ে যায় বলে অভিযোগ করেছেন সম্ভাব্য প্রার্থীরা ।

ডান থেকে মিজানুর রহমান সিনহা, ড. আসাদুজ্জামান রিপন ও অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ

২০০৮ সালের নির্বাচনের আগে টঙ্গিবাড়ী উপজেলার সবক’টি ইউনিয়ন এবং মুন্সীগঞ্জ সদরের আংশিক ইউনিয়ন নিয়ে ছিলো মুন্সীগঞ্জ-৩ নির্বাচনী এলাকা। আবার লৌহজং উপজেলার সবক’টি ইউনিয়ন ও সিরাজদিখান উপজেলার আংশিক ইউনিয়ন নিয়ে গঠিত ছিলো মুন্সীগঞ্জ-২ নির্বাচনী আসন। সীমানা পরিবর্তনের কারণে ২০০৮ সালের নির্বাচনে মুন্সীগঞ্জে একটি আসন কমে তিনটি আসন হয়। বর্তমানে টঙ্গিবাড়ী ও লৌহজং উপজেলা নিয়ে গঠিত মুন্সীগঞ্জ-২ নির্বাচনী আসন।

মুন্সীগঞ্জ-২ নির্বাচনী আসনে ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য ছিলেন মরহুম এম কোরবান আলী, ১৯৭৮ সালে বিএনপির উইং কমান্ডার (অব.) মরহুম হামিদুল্লাহ খান, ১৯৮৬ সালে জাতীয় পার্টির এম কোরবান আলী, ৮৮ সালে ইকবাল হোসেন, ৯১ সালের ১৫ ফেব্রুয়ারি বিএনপির উইং কমান্ডার (অব.) মরহুম হামিদুল্লাহ খান।

এরপর উইং কমান্ডার (অব.) হামিদুল্লাহ খানকে সরিয়ে ৯৬ সালে জুনের নির্বাচনে বিএনপির টিকিটে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন একমি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান সিনহা। ২০০১ সালেও মিজান সিনহা আবারো সংসদ সদস্য হলে তাকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। এরপর ২০০৮ সালের নির্বাচনে মিজান সিনহা দলীয় মনোনয়ন পেয়ে জয়লাভ করতে পারেনি। ২০১৮ সালের নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়ে নির্বাচনের দিন পর্যন্ত তার নির্বাচনী আসনে যেতে পারেননি।

এই আসনে গত তিনমেয়াদে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের সাগুফতা ইয়াসমিন এমিলি। ২০১৮ সালের নির্বাচনে মিজান সিনহা পরাজয়ের পর শারীরিক অসুস্থতা ও ব্যবসায়িক চাপে দলের কর্মকান্ডে অংশগ্রহণ করতে না পারায় তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল থেকে চিঠির মাধ্যমে অব্যাহতি চান। সে অব্যাহতি কার্যকর হয়নি বলে দলীয় সূত্রে জানা গেছে। তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের পরিবেশ সৃষ্টি হলে আগামী নির্বাচনেও মিজানুর রহমান সিনহা বিএনপির সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছেন বলে তার অনুসারিরা জানিয়েছেন। উন্নয়ন ও সমাজসেবার জন্য মিজান সিনহা এলাকায় দানশীল হিসেবে পরিচিত।

প্রার্থী তালিকায় আছেন ড. আসাদুজ্জামান রিপন। তিনি বর্তমানে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের বিশেষ সম্পাদক। তিনি জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ছিলেন। ছিলেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক। দলের দুঃসময়ের কান্ডারি ছিলেন ড. আসাদুজ্জামান রিপন। ১৯৮৭ সালের বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। জনপ্রতিনিধি হওয়ার ইচ্ছে থাকলেও অর্থপতিদের ভিড়ে দলে তার অবদানের মূল্যায়ন হয়নি।

তিনি বলেন, তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন না হলে অর্থাৎ নির্বাচনের পরিবেশ সৃষ্টি না হলে তিনি বিএনপি থেকে দলীয় মনোনয়ন চাইবেন না।

প্রার্থী তালিকায় রয়েছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ। তিনি দীর্ঘদিন ধরে দলের মনোনয়ন চেয়ে আসছেন। মাঠ পর্যায় থেকে রাজনীতিতে ওঠে আসা সালাম আজাদ দলের আন্দোলন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন। তার বিরুদ্ধে মুন্সীগঞ্জ ও ঢাকায় অনেকগুলো মামলা রয়েছে। মামলা-হামলা অতিক্রম করেও তিনি কেন্দ্রীয় এবং স্থানীয় রাজনীতিতে রয়েছেন সক্রিয়।

অবজারভার অনলাইন

Leave a Reply