জাপান কাহিনি, যতোই পড়ি , ততোই মুগ্ধ হই ।

রাহমান মনি: ডঃ আশির আহমেদ এর জাপান কাহিনি , এখন আর জাপান প্রবাসী এবং বাংলাদেশের পাঠকদের মধ্যেই সীমাবদ্ধ নেই , বিশ্বব্যাপী বাংলাভাষী পাঠকদের কাছেও সমান পাঠক প্রিয়তা পেয়েছে। পরবর্তী খন্ডের জন্য তারা আমার মতো অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় থাকেন ।

তাই জাপান কাহিনি ৯ম খণ্ড হাতে পাওয়ার সাথে সাথেই পড়া শুরু হয়ে যায় আমার ।

জাপান কাহিনি ৯ম খণ্ডের সূচনা গল্প ‘জাপানি স্কুল-কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা’ চোখে পড়তেই বেশ আগ্রহ নিয়ে পড়া শুরু করতেই হোঁচট খেতে হয় । কারন , ২টি সন্তানকে জাপানের হোইকোয়েন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়াশুনা করানোর সুবাদে বিষয়টির সাথে বেশ ওতপ্রোতভাবেই জড়িত ছিলাম ‘সিঙ্গেল ফাদার’ হওয়ার কারনে।

বিশেষ করে জাপানের প্রাথমিক বিদ্যালয়ের ‘উনদোউকাই’ যা এতোদিন আমি ‘ক্রীড়া দিবস’ বা স্পোর্টস ডে’ হিসেবে জেনে এসেছি। কিন্তু ডঃ আশির আহমেদ অভিহিত করেছেন ফেস্টিভ্যল বা মেলা হিসেবে।

ক্রীড়া দিবস বা ক্রীড়া মেলা যে নামেই অভিহিত করা হউক না কেন উনদোউকাই শুরুর ইতিহাসটা প্রথমবারের মতো জানার সুযোগ করে দেয়ার জন্য অবশ্যই ধন্যবাদ পাওয়ার যোগ্য ।

অবশ্য ডঃ আশির আহমেদ তার লিখার প্রায় প্রতিটি গল্পেরই পেছনের গল্পটা তুলে ধরেন যা লেখকের বিশেষ মেধা এবং পরিশ্রমের প্রতিফলন বলা যায় ।

‘জাপানি বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিন’ গল্পটির প্রশংসার ঊর্ধ্বে । তবে, কেন যেন মনে হয়েছে , গল্পটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এর কাছ পর্যন্ত পৌঁছানো অতীব বেশী জরুরী । তাহলে , “দশ টাকায় এক কাপ চা, একটা সিঙ্গারা, একটা চপ এবং একটি সমুচা পাওয়া যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে। এটি আন্তর্জাতিক সম্প্রদায় জানতে পারলে গিনেস বুকে রেকর্ড হবে”, এমন মন্তব্য করা শোভা পেতো কি না , আত্মউপলব্ধি করার সুযোগ পেতেন ।

‘জাপানিদের বয়স’- জাপানে বয়স বাড়া মানে বোঝা নয় কথাটির সাথে একমত হতে পারিনি। সব ক্ষেত্রেই বয়স উল্লেখ অনেকটাই বাধ্যতামূলক জাপানে । বয়স বাড়ার সবচেয়ে কুফলটা বুঝা যায় কর্ম সন্ধানের সময় । কাজ করার পারদর্শিতা , স্পৃহা —আছে কি না তা পরখ করার আগেই বয়সের কারনে ইন্টার্ভিউ বোর্ড পর্যন্ত যাওয়ার যোগ্যতা হারিয়ে ফেলতে হয় ।

‘সাবেক জাপানি প্রধানমন্ত্রীর এ কেমন মৃত্যু, দায়ী কে ?’ – সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে হত্যাকাণ্ডে হত্যাকারী চিহ্নিত হওয়া সত্যেও নিরাপত্তার ঘাটতির কথা স্বীকার করে নিজ ব্যর্থতার দায় মাথায় নিয়ে পদত্যাগ করার ইচ্ছা প্রকাশ করে পদত্যাগ করেছেন জাপানের পুলিশ এজেন্সির প্রধান নাকামুরা ইতারু। আবের উপর প্রাণঘাতী হামলার সময়ের নিরাপত্তা পরিস্থিতির পর্যালোচনা করা একটি প্রতিবেদন প্রকাশের পর এই ঘোষণা দেন তিনি। প্রতিবেদনে নিরাপত্তা ব্যবস্থার ত্রুটি তুলে ধরা হয়েছে। যার দায় তিনি এড়াতে পারেন না বলে উল্লেখ করেন।

পক্ষান্তরে বাংলাদেশে এমন কোন ঘটনা ঘটলে টপ টু বটম থেকে কি জাতীয় মন্তব্য আসতো আমরা না হয় কল্পনাতেই থাকি।

আর এই নিয়ে যে জনগনের জীবনযাত্রায় কোন প্রভাব ফেলে না তা , পুলিশ অযাচিত ভাবে কোন খুনীর বাড়িতে ধ্বংসযজ্ঞ, সংশ্লিষ্ট ব্যক্তিরাই কেবল মূল ঘটনার মূলউৎপাটনে কাজ করে থাকেন, সংশ্লিষ্ট ব্যাতিরেকে অন্য কাউকে হেনস্থা করে্ন না, লেখক তা-ই তুলে ধরেছেন ।

‘জাপানি ট্যাক্সি’ গল্পটি শিক্ষণীয় এবং তথ্যবহুল। প্রাকৃতিক দুর্যোগেও মিটার অনুযায়ী ট্যাক্সি চলে। তবে শুরুতে মাইল প্রতি ০.৬০ ইয়েন এবং পরবর্তী প্রতি আধা মাইলে ০.১০ ইয়েন এবং মাইলের হিসেবটা অনেকের কাছেই খটকা লাগতে পারে। এখানে মাইল থেকে কিলোমিটার-এ পরিবর্তনটার ইতিহাস জানালে পাঠকদের কৌতূহল মিটে যেত। এছাড়াও , ট্যাক্সি হেল্পার তুলে দেয়ার পেছনে অযথা শ্রমব্যয় জড়িত থাকার বিষয়টি উল্লেখ নেই।

‘জাপানের মেট্রোরেল’, ‘জাপানের ট্রেন ষ্টেশন’ গল্প ২টি সুপাঠেয় ।

‘বিশ্বকাপ ও জাপান’গল্পটি পড়ে ফিরে গিয়েছিলাম ৩ দশক আগের দিনটিতে। সেদিন স্টেডিয়ামে অন্যান্য দর্শকদের মাঝে জাপানি স্ত্রী ও সন্তান নিয়ে আমিও একজন ছিলাম। মাথা নিচু হয়েছিল আমাদেরও । শুধু মনে পড়ে একটি গোলের রি-প্লে দেখতে দেখতে আরেকটি গোল হয়ে যাওয়ার দৃশ্যগুলো ।

‘জাপানের জাতীয় খেলা – সুমো’ সুমো নিয়ে পাঠকদের কৌতূহলের শেষ নেই । লেখক তার নিজস্ব ধারনার সাথে পাঠকদের কৌতূহলের সমন্বয়ে আরও কিছু তথ্য যোগ করলে আরো সমৃদ্ধ হ’তো বলে মনে হয়েছে। উইকিপিডিয়ার বাহিরেও যে অন্য অনেক মাধ্যম রয়েছে যেখানে সর্বশেষ আপডেট পাওয়া যায় লেখক সেদিকে দৃষ্টি রাখেননি ।

‘জাপানের লোডশেডিং’ গল্পটি পড়লে , যে কোন পাঠকেরই লোডশেডিং এর উপর প্রচলিত ধারনা পাল্টে যাবে বলে আমি নিশ্চিত ।

প্লেইজারিজম-চৌর্যবৃত্তি এবং জাপানের সাংবাদিক’ গল্পে জাপানে প্লেইজারিজম-চৌর্যবৃত্তির কারনে যেখানে অভিযোগের দায় স্বীকার করে ক্ষমা চাওয়ার পরও বস-এর আত্মহত্যা, ডিগ্রি প্রত্যাহার , চাকুরিচুত্য করার মতো ঘটনা ঘটে মিডিয়ার কারনে, সেখানে বাংলাদেশে গবেষণায় চৌর্যবৃত্তি করার বিষয়টি প্রমাণিত হওয়ায় দেশের সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সামিয়া রহমানকে পদাবনতি দিয়ে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার সিদ্ধান্তের প্রেক্ষিতে হাইকোর্টে রিট করার ঘোষণা দেন সামিয়া রহমান ।

‘জাপানের স্বাস্থ্য বিমা’ গল্পে বহিঃবিশ্বে গিয়ে চিকিৎসি করানোর নামে জাপানের ইনস্যুরেন্স কোম্পানি থেকে অর্থ হাতিয়ে নেয়ার ঘটনা কিন্তু সুখকর নয় প্রবাসী বাংলাদেশীদের জন্য । এই নিয়ে আইন আদালত পর্যন্ত হয়েছে । একই বিল ২ নামে ২ জায়গাতে জমা দিয়ে অর্থ নিতে গিয়ে জাপান মিডিয়াতে স্থান নেয়ার ঘটনা মিডিয়ার কল্যাণে আমরা জেনেছি । আমার ধারনা লেখক নিজেও জেনেছেন । তাই সতর্কতা মূলক উপদেশ বাণী থাকলে পরিপূর্ণ হ’তো ।

‘জাপানি সার্ভিস’ , জাপানি স্বামী সিটিং সার্ভিস’ , ‘জাপানি বৃদ্ধদের এইসব দিনরাত্রি’ গল্পগুলো বেশ ভাল লেগেছে । অনেক তথ্য জানার সুযোগ ঘটেছে ।

‘জাপানে মুসলমানদের কবর’- জাপানে বর্তমানে বেশ কয়েকটি মুসলিম কবরস্থান প্রতিষ্ঠিত হয়েছে। কানতো এলাকায় বা টোকিওর আশেপাশে ইয়ামানাশি , ইবারাকি এবং সাইতামা প্রিফেকচারে মুসলিম কবরস্থান গুলো অন্যতম। প্রবাসী বাংলাদেশি মুসলিম কমিউনিটির পক্ষ থেকেও মুসলিম কবরস্থান প্রতিষ্ঠার উদ্যোগ এবং চেষ্টা চলমান রয়েছে।

জাপানে মুসলমানদের কবর গল্পে আরো বিস্তারিত ব্যাখ্যা, আনুসঙ্গিক খরচ এবং রক্ষণাবেক্ষণ সম্পর্কে বিস্তারিত উল্লেখ থাকলে পাঠকদের জানার সুযোগ হ’তো ।

‘দাঁতের মুকুট’ – লেখক শৈলী , নিপুন প্রকাশভঙ্গি , চমৎকার গদ্যভাষার সাথে রম্যতার রসায়ন দেখে মনে হয়েছে এইতো লেখক আশির , যিনি তার স্বরূপে ফিরে এসেছেন ।

‘গ্লাসগো ভ্রমন’ – লেখকের গ্লাসগো ভ্রমন গল্পটিতে টোকিও এবং লন্ডন শহরের পার্থক্য স্পষ্টতই বুঝা যায়। এশিয়ার একটি দেশ হয়েও টোকিও তথা জাপান অনেক দিক থেকেই এগিয়ে রয়েছে । ট্যাক্সি ক্যাব , রেল যোগাযোগ , হোটেল ব্যবস্থা , নেট সুবিধা ইত্যাদি অন্যতম প্রধান । তবে , জাপান প্রবাসী হোটেল/রেস্টুরেন্ট ব্যাবসায়ীদের হীন্যমনতা প্রবাসীদের অর্জিত সব গৌরবকে ম্লান করে দেয়। তাদের ব্যবসা প্রতিষ্ঠানে বাংলায় সাইনবোর্ড তো দূরের কথা , বাংলাদেশের পতাকা এবং নামটি পর্যন্ত থাকে না। তাদের প্রিয় ইন্দোরিওরি (ইন্দিয়ান ফুড) নাম দিয়েই ব্যবসা করেন । ব্যতিক্রম কেবল একজনই ছিলেন । টোকিওর ৎসুকিজি নামক প্রসিদ্ধ এক এলাকায় জালাল নামের এক ব্যাক্তির “জালাল” নামে একটি রেস্টুরেন্ট ছিল সেখানে বাংলায় সাইনবোর্ড শোভা পেতো ।

‘মেইড ইন বাংলাদেশ-শ্রমিকের বেতন বাড়ছে না, দোষ কার ?’ – জাপান কাহিনি ৯ম খণ্ডে, তন্ন তন্ন করে খুঁজেও যারা লেখকের প্রিয় বাক্য ‘উইন উইন’ বাক্যটি পাননি , তারা এই গল্পে পেয়ে যাবেন।

‘জাপানি চাষি’ – সুজলা , সুফলা, শস্য, শ্যমলা জাপানকে জানতে আগ্রহী তাদের জন্য জাপানি চাষি গল্পটি পড়ার জন্য অনুরোধ করা যেতে পারে । এছাড়া এই গল্পে লেখক উইন উইন সিচুয়েশন এর মতো খুশী খুশী সিচুয়েশন বাক্যটি উপভোগ করতে পারবেন ।

জাপান কাহিনি ৯ম খণ্ডে লেখক গুণীজনদের কাছ থেকে পাওয়া তাকে এবং তার গ্রন্থের প্রশংসা বানী “শুভাকাঙ্ক্ষীদের চোখে জাপান কাহিনি” সংবলিত ৬টি ম্যাসেজ সংযোজন করেছেন । যা, লেখক ডঃ আশির আহমেদ এর পাশাপাশি অন্য এক আশির আহমেদকে পেতে পাঠকদের সহায়ক হবে ।

একজন পাঠক হিসেবে আমি, জাপান কাহিনি, যতোই পড়ি, ততোই মুগ্ধ হই। এইমুগ্ধতার যেন শেষ নেই ।।

Leave a Reply