শ্রীনগরে অভিযানেও থেমে নেই ড্রেজার বাণিজ্য

মুন্সীগঞ্জের শ্রীনগরে অভিযানের পরেও থামছে না অবৈধ ড্রেজার দিয়ে বালু ভরাটের বাণিজ্য। এ কারণে বর্তমানে চাষাবাদের কৃষিজমি পড়েছে হুমকির মুখে, সঙ্গে পরিবেশও তার ভারসাম্য হারাচ্ছে।

জানা যায়, গত ২২ আগস্ট আড়িয়াল বিল এলাকায় অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু ভরাট করায় সাতটি অবৈধ ড্রেজার মেশিন বিনষ্ট করা হয়। এসময় পাঁচটি মামলায় নগদ অর্থও আদায় করে ভ্রাম্যমাণ আদালত।

গতকাল শনিবার উপজেলার ষোলঘড় ইউনিয়ন ঘুরে দেখা যায়, ইউনিয়নটির গোয়ালবাড়ী এলাকায় তিনটি ড্রেজার বসিয়েছে ড্রেজার ব্যবসায়ীরা। বাল্কহেড দিয়ে বালু এনে তা ড্রেজারের মাধ্যমে পানির তোর দিয়ে ও পাম্প করে এলাকার বিভিন্ন কৃষি জমিতে পাইপের মাধ্যমে পাঠাচ্ছে। এ ছাড়া ড্রেজারের বিকট আওয়াজে অতিষ্ঠ হচ্ছে এলাকাবাসী।

এলাকাবাসীরা জানায়, ড্রেজার ব্যবসায়ীরা প্রভাবশালী হওয়ায় তাদেরকে কিছু বলতে পারি না। তবে, রাতদিন এই ড্রেজার মেশিনের শব্দে আমরা বাড়িতে ঘুমাতে পারি না। বাচ্চারা ঠিকমতো পড়াশোনা করতে পারে না। সারা দিন একাধিক বাল্কহেড চলাচলের কারণে খালের পাশের বাড়ি গুলো ভেঙে যাওয়ার উপক্রম হয়ে যাচ্ছে। তবে, তাদের আমরা কিছু বলতে গেলে তারা আমাদেরসহ পরিবারের লোকদের ক্ষতি করবে এই ভয়ে আমরা তাদের কিছু বলতে পারি না। আমরা চাই, প্রশাসন তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিক। আর অবৈধ ড্রেজার ব্যবসা বন্ধ করে আড়িয়াল বিলসহ আশেপাশের কৃষি জমি গুলো রক্ষা করুক।

শ্রীনগর উপজেলা সহকারি কমিশনার ভূমি সাফফাত আরা সাঈদ বলেন, ‘অভিযানের পর পুনরায় ড্রেজার চালানো বিষয়টি আমার জানা ছিল না। আপনাদের মাধ্যমে জানতে পারলাম। দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

এনটিভি

Leave a Reply