৫ টাকায় ব্যাগভর্তি ইফতারসামগ্রী

স্টলে স্টলে সাজানো তেল, ডাল, চিনিসহ ইফতারির সাত পণ্য। এসব পণ্য একে একে ব্যাগে ভরে নিচ্ছে নিম্নআয়ের মানুষ। তবে শত শত টাকা নয়, সাতটি পণ্য কিনতে তাদের পরিশোধ করতে হচ্ছে মাত্র পাঁচ টাকা।

শুক্রবার (২২ মার্চ) রমজান উপলক্ষে মুন্সিগঞ্জ সেবা কেন্দ্র নামে সংগঠনের উদ্যোগে এমনই বাজার বসছে শহরের উত্তর ইসলামপুর এলাকায়। যেখানে পাঁচ টাকায় ব্যাগে ভরে বাজার করেছেন দুই শতাধিক নারী-পুরুষ।

সরেজমিন দেখা যায়, শহরের ইদ্রিস আলী মাদবর পলিটেক ইনস্টিটিউট সড়কে স্টলে স্টলে সাজানো হয় ইফতারির পণ্যসামগ্রী। পাঁচ টাকার বিনিময়ে এক কেজি করে মুড়ি, ছোলা, চিনি, তেল, খেজুর, ডাল ও পেঁয়াজ কিনে নিচ্ছেন নারী-পুরুষরা।

পাঁচ টাকায় সাত রকমের ইফতারি পণ্য পেয়ে আনন্দ প্রকাশ করেন শহরের উত্তর ইসলামপুর এলাকার মাসুদ। তিনি বলেন, ‘এ রোজায় বাজার থেকে ইফতারি কিনে খাওয়ার সামর্থ্য আমার নেই। সারাদিন রোজার রাখার পর আমার মতো অনেকের বাড়িতে চিনির অভাবে মেলে না শরবত। টাকার অভাবে ইফতারের পাতে থাকে না ছোলা কিংবা খেঁজুর। এখন পাঁচ টাকায় ইফতারি কিনতে পেরে বেশ ভালো লাগছে।’

নয়াগাঁও গ্রামের ৭০ বছর বয়সী পানপতি বেগম বলেন, ‘আলহামদুল্লাহ। পাঁচ টাকায় অনেক কিছু পাইছি। জীবনে এই প্রথম পাঁচ টাকায় বাজার করে এতো কিছু পেলাম।’

এ কর্মসূচিতে অংশ নেন মুন্সিগঞ্জ সেবা কেন্দ্রের স্বেচ্ছাসেবীরা। মানুষের পাশে দাঁড়াতে পেরে ভালো লাগার কথা জানান তারা।

সংগঠনের সাধারণ সম্পাদক সাগর আহমেদ তূর্জ বলেন, বাজারে এসব পণ্যের দাম ৮০০ টাকার মতো হবে। নিম্নআয়ের মানুষের কাছে আমরা বিক্রি করছি মাত্র পাঁচ টাকায়। স্বেচ্ছাসেবী হিসেবে তাদের পাশে দাঁড়াতে পারাটাই আনন্দের।

এ বিষয়ে আয়োজক সংগঠনের সভাপতি বায়েজিত খান বলেন, আগে আমরা ইফতারসামগ্রী বিনামূল্যে বিতরণ করতাম। তবে মানুষ সেটি দান হিসেবে মনে করতো। এজন্য পাঁচ টাকা করে নেওয়া হচ্ছে, যাতে তারা দান মনে না করেন।

আরাফাত রায়হান সাকিব/এসআর/জিকেএস

Leave a Reply