প্রধানমন্ত্রীর কাছে পাওয়ার পয়েন্ট উপস্থাপন ১২ ডিসেম্বর

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর
এছাড়া এই বিষয়ে একটি প্রতিবেদনও প্রধানমন্ত্রীর কাছে দেয়া হবে। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র এই তথ্য জানিয়েছে। মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর, সিরাজদিখান ও ঢাকা জেলার দোহার এবং নবাবগঞ্জ উপজেলা নিয়ে বিস্তৃত আড়িয়ল বিল, শরিয়তপুর জেলার জাজিরা, মাদারীপুর জেলার শিবচর ও ফরিদপুর জেলার ভাঙ্গার মালিগ্রাম এলাকাসহ পদ্মা নদীর উত্তর ও দক্ষিণ পাড়সহ সম্ভাব্য নতুন এ আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের জন্য স্থান স্থলপথে ও হেলিকপ্টারযোগে আকাশপথে পরিদর্শন করেছে বিমান ও পর্যটন সচিব শফিক আলম মেহেদীর নেতৃত্বে উচ্চপর্যায়ের টিম। এই টিমে ডিজিএফআইর মহাপরিচালক লে. জেনারেল মোল্লা ফজলে আকবরও ছিলেন। এই টিমের পরিদর্শন প্রতিবেদন পাওয়ার পয়েন্টাকারে তৈরি করেছে সিভিল এভিয়েশেন কর্তৃপক্ষ। গতকাল ওই পাওয়ার পয়েন্টের প্রস্তুতিমূলক প্রতিবেদন বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবের উপস্থিতিতে মন্ত্রণালয়ের সভাকক্ষে উপস্থাপন করা হয়।

সেখানে সিভিল এভিয়েশনের চেয়ারম্যান, বিমানবন্দর সেলের প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া দ্বিতীয় সুপারিশে রয়েছে ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার মালিগ্রাম এলাকা। সূত্র জানায়, নতুন বিমানবন্দরের জন্য সরকারের প্রথম পছন্দ আড়িয়ল বিল এলাকা এবং দ্বিতীয় পছন্দ ভাঙ্গার মালিগ্রাম।

সূত্র জানায়, এই বিমানবন্দরটি পিপিপির মাধ্যমে নির্মাণের জন্য প্রস্তাবনা প্রধানমন্ত্রীর কার্যালয় ও পিপিপি দপ্তরে পাঠিয়েছে বিমান মন্ত্রণালয়। চলতি ডিসেম্বরের মধ্যেই বিমানবন্দর নির্মাণের দরপত্র আহবান করা হতে পারে।

প্রস্তাবিত এ বিমানবন্দরটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তুলনায় অত্যাধুনিক হবে। এখানে ৩টি রানওয়ে হবে। বিমানবন্দরের জন্য প্রস্তাবিত জমির পরিমাণ প্রায় ১১ হাজার একর। ৫০ হাজার কোটি টাকা ব্যয়ে পিপিপির মাধ্যমে বিমানবন্দরটি নির্মাণ হবে।

হুমায়ুন কবির খোকন:

[ad#bottom]

Leave a Reply