দেশসেরা মুন্সিগঞ্জ ॥ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মুন্সিগঞ্জ জেলা গোটা দেশে এককভাবে প্রথমস্থান অধিকার করেছে। এই জেলায় পাসের হার ৯৯ দশমিক ৪১। উপজেলা ভিত্তিতেও দেশের অন্য ৩টি উপজেলার সাথে যৌথভাবে শীর্ষে রয়েছে মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলা। এই জেলায় মোট ২২ হাজার ৩৪ জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেয়। মঙ্গলবার প্রকাশিত ফলাফল অনুযায়ী উত্তীর্ণ হয়েছে ২১ হাজার ৮শ’ ৯৩ জন। এর মধ্যে প্রথম বিভাগে উত্তীর্ণের সংখ্যা ১৩ হাজার ৩শ’৬৬। ৭ হাজার ৫৮৮ জন পেয়েছেন দ্বিতীয় বিভাগ। তৃতীয় বিভাগে উত্তীর্ণের সংখ্যা মাত্র ৯৩৯।

৯৯ দশমিক ৯৬ পাসের হার নিয়ে নিজ জেলায়ও টঙ্গীবাড়ি উপজেলা প্রথম স্থানে রয়েছে, ৯৯ দশমিক ৪৮ পাসের হার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে লৌহজং উপজেলা। এছাড়া গজারিয়া উপজেলা ৯৯ দশমিক ৭০ হার নিয়ে তৃতীয় এবং সদর ও শ্রীনগর উপজেলা ৯৯ দশমিক ২৩ শতাংশ হার নিয়ে যৌথভাবে চতুর্থ হয়েছে। মুন্সিগঞ্জ জেলার ৬টি উপজেলার মধ্যে সবচেয়ে খারাপ করেছে সিরাজদিখান। পাসের হার ৯৮ দশমিক ৯৬।

জেলা ইংরেজী ভার্ষনে একমাত্র স্কুল প্রফেসর ড.ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল স্কুল শতাভাগ পাস করেছে। ৩২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৩০ জনই পেয়েছে প্রথম বিভাগ। বাকী দুই জন পেয়েছে দ্বিতীয় বিভাগ। ফলাফলে সন্তোষ প্রকাশ করে মুন্সিগঞ্জ জেলা প্রশাসক আজিজুল আলম বলেছেন, দুর্গম চর এলাকার শিশুরাও ফলাফলের দিক থেকে আগের চেয়ে অনেক অগ্রগামী। এটাকে আরও এগিয়ে নেয়ার প্রচেষ্টা থাকবে।

সবচেয়ে ভালো ফলাফল অর্জনকারী টঙ্গীবাড়ি ও লৌহজং উপজেলা নিয়ে গঠিত মুন্সিগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি এমপি বলেছেন, শিক্ষা হচ্ছে জাতির মেরুদন্ড। তাই সবার আগে শিক্ষাকে এগিয়ে নিতে সরকার গঠনমূলক নানা পরিকল্পনা গ্রহন করেছে। এতে অনঅগ্রসর এলাকাও এগিয়ে আসবে। গোটা দেশেই যুগান্তকারী অধ্যায় রচিত হবে।

[ad#bottom]

Leave a Reply