সাবেক সংসদ সদস্য করিম ব্যাপারী মারা গেছেন

মুন্সীগঞ্জের আওয়ামী লীগ নেতা, সাবেক সংসদ সদস্য আব্দুল করিম আর নেই। বার্ধক্যজনিত কারণে বুধবার সকালে ঢাকার বাংলাবাজারে নিজের বাড়িতেই মারা গেছেন তিনি। তার বয়স হয়েছিলো ৮৮ বছর। তিনি স্ত্রী, চার ছেলে ও তিন মেয়ে রেখে গেছেন।

বুধবার বিকালে মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরকাদিম ঈদগাঁ মাঠে জানাজা শেষে সেখানে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে বলে করিম ব্যপারীর ভাগ্নে জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক মহসিন মাখন সাংবাদিকদের জানিয়েছেন।

বঙ্গবন্ধুর সহচর করিম ব্যাপারী ১৯৫৪ সালে মুসলিমের লীগের প্রার্থীকে পরাজিত করে পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৭০ সালেও প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি।

১৯৭৩ সালে দেশের প্রথম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন করিম। তিনি দীর্ঘদিন মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

মৃত্যুর আগ পর্যন্ত তিনি মুন্সীগঞ্জের বিনোদপুর বণিক সমিতির সভাপতি ছিলেন।

করিম ব্যাপারীর সম্পর্কে জানুন

=======================

————————–

মুন্সীগঞ্জের সাবেক সংসদ সদস্য বঙ্গন্ধুর সহচর জননেতা আব্দুল করিম ব্যাপারী আর নেই

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : সাবেক সংসদ সদস্য বঙ্গন্ধুর সহচর, মুক্তিযুদ্ধের বিশিষ্ট সংগঠক জননেতা আব্দুল করিম (৮৮) আর নেই। বার্ধক্যজনিত রোগে তিনি বুধবার সকাল সোয়া ৯টায় ঢাকার বাংলাবাজারস্থ নিজ বাসভবনে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। তিনি স্ত্রী, চার পুত্র ও তিন কন্যাসহ বহু আত্মীয় স্বজন রেখে গেছেন। বাদ এশা তাঁর জন্মভূমি সদর উপজেলার মিরকাদিম ঈদগাঁ মাঠে জানাজা অনুষ্ঠিত হবে। মিরকাদিমেই তাঁকে রাষ্ট্রীয় মর্যদায় দাফন করা হবে। এর আগে বাদ জোহর ঢাকার বাংলাবাজার জামে মসজিদে প্রথম এবং বিকাল সাড়ে ৩টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় দ্বিতীয় নামাজের জানাজা অনুষ্ঠিত হবে।

তিনি মুসলিমের লীগের প্রার্থীকে পরাজিত করে তরুণ আওয়ামী প্রার্থী নেতা হিসাবে ইস্ট পাকিস্থান পর্লার্মেন্ট মেম্বার (প্রাদেশিক পরিষদ) নির্বাচিত হন । ’৭০ সালেও এমএলএ নির্বাচিত হন। ’৭৩ সালের প্রথম সংসদ নির্বাচনেও তিনি বিপুল ভোটে নির্বাচিত হন। সংসদ সদস্য হিসাবে তাঁর গুরুত্বপূর্ণ জাতি আজও স্মরণ করে।
তিনি দীর্ঘদিন মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। এক নিষ্কন্টক রাজনীতিক হিসাবে তিনি ছিলেন সকলের অতি প্রিয় মানুষ। বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া, ব্যসায়িক সংগঠক জনহিতকর নানা কাজে তিনি বিরাট অবদান রাখেন। তিনি মৃত্যুর আগ পর্যন্ত মুন্সীগঞ্জের বৃহত ব্যবসায়ী সংগঠন বিনোদপুর বনিক সমিতির সভাপতি ছিলেন।

তাঁর মৃত্যুতে জাতীয় সংসদের হুইপ অধ্যাপিকা সাগুফতা ইয়সমিন এমিলি এমপি, এম ইদ্রিস আলী এমপি, সুকুমার রঞ্জন ঘোষ এমপি, আলহাজ মমতাজ বেগম এমপি, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন, মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. ইকবাল হোসেন ও বর্তমান সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল গভীর শোক জানিয়েছেন।

মুন্সিগঞ্জ নিউজ

One Response

Write a Comment»
  1. Ekjon Adorshyoban Rajnitibid chilen / Allah unake behesto nasib korun

Leave a Reply