অর্ধকোটি টাকা হাতিয়ে নিয়ে মাল্টিপারপাস কোম্পানি লাপাত্তা

crime3সিরাজদিখানে লাখ লাখ টাকা নিয়ে গা ঢাকা দিয়েছে উপজেলা যুবলীগ নেতার মালিকানাধীন একটি মাল্টিপারপাস কোম্পানি। দীর্ঘদিন ধরে ওই কোম্পানির অফিসে তালা ঝুলছে। ক্ষমতাসীন দলের ওই নেতার দাপটের কাছে দাঁড়াতে পাড়ছে না গ্রাহকরা। এ নিয়ে গ্রাহকদের মাঝে হতাশার সৃষ্টি হয়েছে।

যমুনা মাল্টিপারপাস কো অপারেটিভ সোসাইটি নামে ২০০৬ সালে সিরাজদিখানের নীমতলার শওকত মার্কেটে একটি মাল্টিপারপাস কোম্পানির আত্মপ্রকাশ করে। এটির অন্যতম পরিচালক উপজেলা যুবলীগের আহ্বায়ক রাকিবুল হাসান রাকিব। তার খালাত ভাই শাহিন মোল্লা ওই কোম্পানির চেয়ারম্যান। কোম্পানিটি শুরু থেকে বেশ বিশ্বস্ততার সঙ্গে গ্রাহকদের কাছ থেকে সঞ্চয়ী হিসাবের মাধ্যমে টাকা নিতে থাকে। একইভাবে বিভিন্ন লোকের কাছ থেকে উচ্চহারে সুদ দেয়ার কথা বলে লাখ লাখ টাকা ঋণ গ্রহণ করে। বছরাধিকাল ধরে কোম্পানির অফিস হঠাৎ করে বন্ধ হয়ে যায়। টাকা ফেরত চাইতে গেলে উল্টো শাসানি শুনতে হয়।

কাজী গ্রামের ফজলুর রহমান বলেন, আমার প্রায় তিন লাখ টাকা না দিয়ে কোম্পানিটি গা ঢাকা দিয়েছে। টাকার অভাবে আমি ঠিকমত কোন কাজ করতে পারছি না। টাকা চাইতে গেলে দেই দিচ্ছি করে। ক্ষমতাসীন দলের নেতার দাপটে থানায়ও অভিযোগ করতে পারছি না। সিকরামপুরের মোয়াজ্জেম হোসেন বলেন, অধিক সুদের আশায় ও সরকারদলীয় লোকজন বিশ্বস্ত ভেবে ৫ লাখ টাকা দিয়েছিলাম। এ পর্যন্ত টাকা ফেরত পেয়েছি মাত্র এক লাখের মতো। বাকি টাকা দেই দিচ্ছি করলেও কবে পাব তা জানি না।

আর হাসাড়ার রাশিদা বেগম সঞ্চিয়ী হিসাব খুলে অতি কষ্টে ৫০ হাজার টাকা জমিয়ে ছিলেন ওই কোম্পানিতে। এখন সুদ তো দূরের কথা, প্রতি সপ্তাহেই তার সঞ্চিত টাকা ফেরত পেতে নীমতলার অফিসে এসে তালা লাগানো দেখে ঘণ্টার পর ঘণ্টা বসে থেকে মলিন চিত্তে বাড়ি ফেরেন। এরকম শত শত লোকের কাছ থেকে কয়েক কোটি টাকা নিয়ে কোম্পানিটি গা ঢাকা দিয়েছেন।

এ ব্যাপারে কোম্পানির পরিচালক ও সিরাজদিখান উপজেলা যুবলীগের আহ্বায়ক রাকিবুল হাসান রাকিবের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, কোম্পানির চেয়ারম্যান শহিন মোল্লা বেশ কিছু টাকা নিয়ে গা ঢাকা দিয়েছে। তার পরও আমরা চেষ্টা করছি গ্রাহকের টাকা ফেরত দিতে। ইতোমধ্যে আমরা কোটি টাকার উপরে পরিশোধ করেছি। এখন কিছু ক্ষুদ্র গ্রাহকের টাকা রয়েছে। যে পরিমাণ টাকা গ্রাহকরা আমাদের কাছে পাবে। প্রায় সমপরিমাণ টাকা আমরা অন্য গ্রাহকদের ঋণ দিয়েছে। এসব টাকা উঠাতে পারলেই গ্রাহকদের টাকা পরিশোধ করে দেব।

জনকন্ঠ

Leave a Reply