মসজিদ ভরাট করতে অবৈধভাবে বালু উত্তোলন!

মো: শাখাওয়াত হোসেন: সিরাজদিখান উপজেলার লতব্দী ইউনিয়নের দোসরপাড়া এলাকায় ইছামতি নদী থেকে শ্যালো মেশিন দিয়ে ড্রেজিং পদ্ধতিতে অবাধে বালু উত্তোলন করা হচ্ছে। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ১০ দিন ধরে চলছে এভাবে বালু উত্তোলন। স্থানীয় ভূমিদস্যু লতব্দী ইউনিয়নের ভাষানচর গ্রামের মৃত আমির হোসেনের ছেলে হাবিবুল্লাহ গং এ কাজে জড়িত বলে গ্রামবাসীরা জানিয়েছেন। বালুদস্যু হাবিবুল্লাহর দাবি, স্থানীয় চেয়ারম্যানের অনুমতি নিয়ে মসজিদের জন্য বালু উত্তোলন করছেন।

এদিকে বিরতিহীনভাবে এভাবে বালু উত্তলনের ফলে ইছামতি ঘেঁষা কৃষি জমি নদীগর্ভে বিলিনের আশঙ্কায় করছে দুই তীরের কৃষকরা।

বালুদস্যুরা প্রভাবশালী হওয়ায় ভয়ে কেউ প্রতিবাদ করতে সাহস পাচ্ছে না। সরজমিনে দেখা যায়, শ্যালো মেশিন দিয়ে ড্রেজিং পদ্ধতিতে বালু উত্তোলন করে একটি জমিতে জমা করে তা ৪ থেকে ৬ টাকা ফুট হিসেবে বিক্রি করছে বালুদস্যুরা। অন্যদিকে তীর ঘেঁষে বালু উত্তোলনে কৃষি জমি টুকরো টুকরো করে ভেঙ্গে পড়ছে ইছামতি নদীতে। নদীর তীরের তলদেশ গভীর হওয়ায় যে কোনো সময় বিশাল এলাকা নিয়ে কৃষি জমি নদীতে ধসে পড়ার পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এসব দৃশ্য কৃষকরা দেখলেও ভয়ে প্রতিবাদ করছে না।

এ প্রসঙ্গে বালু উত্তোলনকারী হাবিবুল্লাহ জানান, স্থানীয় চেয়ারম্যান ও সদস্যদের অনুমতি নিয়ে মসজিদের জায়গা ভরাট করছি।

তবে, লতব্দী ইউনিয়নের চেয়ারম্যান হাফেজ মো. ফজলুল হক বলেন, বালু উত্তোলনে কোনো অনুমতি দেওয়া হয়নি। এ ব্যাপারে কেউ ইউনিয়ন পরিষদের যোগাযোগ করেনি। এরপরও কেউ যদি নদী থেকে বালু উত্তোলন করে থাকে তা অবৈধ ভাবেই করছে।

সিরাজদিখান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহিনা পারভীন জানান, ইছামতি নদী থেকে অবৈধভাবে বালু উত্তলনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকাটাইমস

Leave a Reply