দুই বছরেও শেষ হয়নি দু’মাস

এম এ আজহার উচ্চ বিদ্যালয়
মুন্সীগঞ্জের গজারিয়ায় গায়েবি অভিযোগে দুই মাসের জন্য সাসপেন্ড করা হয় এক শিক্ষককে। দুই বছর পেরিয়ে গেলেও পূরণ হয়নি সেই শাস্তির মেয়াদ। এই সময়ের মধ্যে তাকে পুনর্বহালে দু’বার চিঠিও দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। কিন্তু অদৃশ্য শক্তির প্রভাবে ওই শিক্ষককে তার পদ ফিরিয়ে দেওয়া হচ্ছে না, ঠিকমতো পরিশোধ করা হচ্ছে না বেতন-ভাতাও। সেই থেকে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন উপজেলার বাউশিয়া এম এ আজহার উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আনোয়ার হোসেন।

জানা গেছে, এম এ আজহার উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার বিভাগের সহকারী শিক্ষক আনোয়ার ২০১৯ সালের ৭ নভেম্বর ফরম পূরণের বিষয়ে কথা বলতে দশম শ্রেণির এক শিক্ষার্থীকে ফোন দেন। মোবাইল ফোনে কথা বলার সময় তার সঙ্গে অশালীন আচরণ করেন বলে ওই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ ওঠে। তবে কে তার বিরুদ্ধে অভিযোগ করেছে, তা কেউ জানাতে পারেনি। এরপর আনোয়ারকে দুই মাসের জন্য সাসপেন্ড করা হয়। গায়েবি অভিযোগটি খতিয়ে দেখতে ওই মাসের ২০ তারিখে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে স্কুল কর্তৃপক্ষ। তদন্ত শেষে ওই শিক্ষককে পুনর্বহালসহ পরবর্তী সময়ে আর কোনো অপরাধে ছাড় না দেওয়ার সুপারিশ করে ২৫ নভেম্বর প্রতিবেদন দেয় কমিটি। এই সুপারিশ উপেক্ষা করে গত বছরের ২ ফেব্রুয়ারি শিক্ষক আনোয়ারকে চূড়ান্ত বরখাস্তের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে আবেদন জানায় স্কুল কর্তৃপক্ষ।

স্কুল পরিচালনা পর্ষদের আবেদনের পরিপ্রেক্ষিতে মুন্সীগঞ্জ জেলা শিক্ষা কার্যালয়ের পৃথক তদন্ত প্রতিবেদন এবং ঢাকা শিক্ষা বোর্ডের আপিল অ্যান্ড আরবিট্রেশন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, চলতি বছরের ২ এপ্রিল ওই শিক্ষককে স্বপদে পুনর্বহালের নির্দেশ দেওয়া হয়। শিক্ষা বোর্ডের সেই নির্দেশ উপেক্ষা করে পাল্টা চিঠি দেওয়া হয় ভুক্তভোগী শিক্ষককে। চিঠিতে স্কুল পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আনোয়ারকে স্বপদে পুনর্বহাল করা সম্ভব নয় বলে জানান প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক সর্দার আবদুল কাউয়ূম। পরে গত ২৬ অক্টোবর ওই শিক্ষককে পুনর্বহালের নির্দেশনা দিয়ে ফের চিঠি দেয় শিক্ষা বোর্ড। দ্বিতীয় দফায় যোগদানের নির্দেশের খবর পেয়ে ৬ নভেম্বর বিদ্যালয়ে যান আনোয়ার। তাকে স্কুল প্রাঙ্গণে দেখে যোগদানের বিরোধিতায় মিছিল বের করা হয়। এবারও তিনি হতাশ হয়ে ফিরে যান।

প্রধান শিক্ষক গতকাল রোববার বলেন, শিক্ষক অনোয়ারের পুনর্বহালের বিরোধিতা করে প্রতিবাদ মিছিলসহ লিখিত অভিযোগ দিয়েছেন অধিকাংশ অভিভাবক ও শিক্ষার্থী। বিষয়টি শিক্ষা বোর্ডকে লিখিতভাবে জানানো হবে। তার কাছে অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি পরে দেখা করতে বলেন।

গজারিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাকির হোসেন বলেন, ‘শিক্ষা বোর্ডের আপিল ও আরবিট্রেশন কমিটির সিদ্ধান্ত মেনে নিতে বাধ্য সব শিক্ষাপ্রতিষ্ঠান। না মানলে সংশ্নিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’ সার্বিক বিষয়ে অবগত নন বলে জানিয়েছেন ইউএনও জিয়াউল ইসলাম চৌধুরী।

সমকাল

Leave a Reply