মাটিখোরদের থাবা আড়িয়ল বিলে, প্রতিদিন কোটি টাকার অবৈধ বাণিজ্য

বিমানবন্দর নির্মাণ ঠেকাতে পারলেও আড়িয়ল বিলের মাটি লুট ঠেকাতে পারছেন না গ্রামবাসী। এই মাটি লুটে জড়িত প্রভাবশালী সিন্ডিকেট। ভূমিদস্যুরা প্রতিদিন দেড় শতাধিক বাল্কহেডে মাটি কেটে নিয়ে নিচ্ছে। মুন্সীগঞ্জের শ্রীনগর ও সিরাজদীখান উপজেলার অন্তর্গত এই বিলটির বিভিন্ন পয়েন্টে রয়েছে সহস্রাধিক মাটির স্তূপ। শুষ্ক মৌসুমে ফসলি জমি থেকে মাটি কেটে এসব স্তূপ তৈরি করা হয়েছে। এই মাটি বিভিন্ন ইটভাটায় লাখ লাখ টাকায় বিক্রি করছে দস্যুরা। প্রতিদিন প্রায় কোটি টাকার বাণিজ্য করছে প্রভাবশালী মহলটি।

এভাবে ফসলি জমির মাটি কাটা অব্যাহত থাকলে আগামীতে বিলে ফসল উৎপাদন বিপর্যয়ের আশঙ্কা রয়েছে। স্থানীয় প্রশাসন সব জেনেও অদৃশ্য কারণে ব্যবস্থা নিতে পারে না।

অনুসন্ধানে জানা গেছে, শ্রীনগর উপজেলাধীন আড়িয়ল বিলের বাড়ৈখালী মৌজার মিলন, তাসু, জামাই ফয়সাল, আলমপুরে অহিদুল, কাঁঠালবাড়িতে হারুন শেখ, মোমেদ মাদবর, রুদ্রপাড়ায় মরণ, কালা, হানিফা খান, শেখ সবুজ, ছত্রভোগের আবু কালাম ও জুয়েল মাটিখোর বা জলদুস্য হিসেবে পরিচিত। এদের অনেকের বিরুদ্ধে বিলের মাছ লুট করার অভিযোগও রয়েছে। মহলটির ভয়ে কেউ মুখ খুলতে সাহস পায় না। তারা পুলিশ ও মামলার ভয় দেখায়।

অভিযোগ রয়েছে, মদনখালী এলাকার সেলিম খান নামে এক প্রভাবশালীর নেতৃত্বে মাটি লুট চলছে। এর সঙ্গে জড়িত তার ভাগনে মাইকেল মিয়া ও মদনখালীর চিহ্নিত দস্যু তাসু মিয়া। অবৈধ এই কর্মযজ্ঞের আড়ালে মদনখালী খালপাড়ে অস্থায়ীভাবে বেশ কয়েকটি ঘর স্থাপন করা হয়েছে। সেখানে প্রতিনিয়ত বসছে মাদক ও জুয়াড়িদের আসর। সাধারণ মানুষ ভয়ে প্রতিবাদ করতে সাহস পাচ্ছে না। অভিযুক্ত সেলিম খানের দাবি, তিনি নিজ জমির মাটি কেটেছেন। এ জন্য তিনি কারও অনুমতি নেওয়ার প্রয়োজন মনে করেননি।

জানা গেছে, প্রতিটি বাল্কহেডে ২০ থেকে ৩০ জন করে শ্রমিক রয়েছে। শ্রমিক সাইফুল ও শান্ত জানান, আট থেকে ১০ হাজার বর্গফুট মাটি ধারণক্ষমতা রয়েছে বাল্কহেডে। মাঝি জয়নাল মাদবর বলেন, প্রতি বাল্কহেড মাটি ১৫ হাজার টাকা চুক্তিতে কেনার পর প্রতি ফুট মাটি ১০ টাকায় বিক্রি করি। তবে মালিকপক্ষ শেষমেষ পান ৮ হাজার টাকা। প্রতি ট্রিপে বাল্কহেড সিন্ডিকেটের লোকজনকে দিতে হয় ১ হাজার টাকা। অমর মাঝি জানান, বাল্কহেড চলাচলে বিভিন্ন স্থানে কয়েক ধাপে টাকা দিতে হয়।

স্থানীয়রা জানান, বর্ষা মৌসুমে ফতুল্লা, বকতাবলী, ধর্মগঞ্জ, জাজিরাসহ বিভিন্ন ইটভাটায় মাটি বিক্রি করে সিন্ডিকেট মহলটি। এখানকার মাটির মান ভালো হওয়ায় চাহিদা রয়েছে সর্বত্র। বড় বড় বাল্কহেড বোঝাই দিন-রাত সমান তালে মাটি কেটে বিক্রি করা হচ্ছে। ভয়ে মাটি লুটেরাদের বিষয়ে তারা মুখ খোলেননি।

স্থানীয় বাসিন্দা কাউসার আহম্মেদ রনি জানান, আমাদের বাপ-দাদার অনেক জমি রয়েছে আড়িয়ল বিলে। না জানিয়ে রাতের আঁধারে মাটি কেটে নিয়ে গেছে কারা। প্রতিবাদ করলেই মামলা ও পুলিশের ভয় দেখায়। বিলের বিভিন্ন গ্রামের বহু কৃষকেরও একই অবস্থা।

বাড়ৈখালী ইউপি চেয়ারম্যান ফারুক হোসেন বলেন, উপজেলার মাসিক সভায় মদনখালী খাল পাড় ও ফসলি জমির মাটি লুটের বিষয়টি তোলা হয়েছে। শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হোসেন পাটওয়ারী বলেন, আড়িয়ল বিলের মাটি লুটের বিষয়টি জানতে পেরেছি। উপজেলা ভূমি অফিসকে সঙ্গে নিয়ে অপরাধীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

সমকাল

Leave a Reply