বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণে পরামর্শ দিতে প্রধানমন্ত্রীকে চেয়ারপারসন করে উপদেষ্টা পরিষদ গঠন হতে পারে

হুমায়ুন কবির খোকন ও নজমূল হক সরকার: বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে পরামর্শ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চেয়ারপারসন করে উচ্চপর্যায়ের উপদেষ্টা পরিষদ গঠন হতে পারে। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে। এ পরিষদের ভাইস চেয়ারম্যান হবেন অর্থমন্ত্রী ড. আবুল মাল আবদুল মুহিত। সদস্য হবেন বিমান ও পর্যটনমন্ত্রী জিএম কাদের, পরিকল্পনামন্ত্রী একে খন্দকার, প্রধানমন্ত্রীর সংস্থাপন ও প্রশাসন উপদেষ্টা এইচটি ইমাম, অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান, প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, সেনাবাহিনী প্রধান, বিমান বাহিনী প্রধান। সদস্যসচিব হবেন বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী।

এছাড়া বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ নামে একটি পৃথক সংস্থা হবে। এ সংস্থা গঠনেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন। এখন সাংগঠনিক কাঠামো গঠনের প্রক্রিয়া চলছে। এ সংস্থার তদারকি ও কার্যক্রমে বিমানবন্দরের পরিকল্পনা দ্রুত বাস্তবায়ন হবে। নির্বাহী পরিচালক হবেন সচিব/অতিরিক্ত সচিব পদমর্যাদার একজন কর্মকর্তা। এর সাংগঠনিক কাঠামোতে বিভিন্ন পর্যায়ের প্রায় ৩০ ঊর্ধ্বতন কর্মকর্তা থাকবেন। এর মধ্যে যুগ্মসচিব ৪, উপসচিব ১০, সিনিয়র সহকারী সচিব ১৫ জন।

এদিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর আড়িয়াল বিল এলাকায় নির্মাণে জমি অধিগ্রহণসহ ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে বিমান মন্ত্রণালয়ের যুগ্মসচিব আফতাবউদ্দিন তালুকদারের নেতৃত্বে টাস্কফোর্স গঠন হচ্ছে। আগামী রোববার বা সোমবার এটি গঠন হতে পারে।

টাস্কফোর্সের সদস্যরা হলেন, ভূমি, পানিসম্পদ ও যোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিনিধি, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ, ঢাকা বিভাগীয় কমিশনার, ঢাকা ও মুন্সিগঞ্জ জেলা প্রশাসকের প্রতিনিধি।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে ক্ষতিগ্রস্ত জমির মালিকদের পুনর্বাসনে পৃথক আধুনিক পল্লী গড়ে তোলার পরিকল্পনা আছে। কতটুকু জমি অধিগ্রহণ করা হবে তা এখনো চূড়ান্ত করা হয়নি। তবে মুন্সিগঞ্জ জেলা প্রশাসক বিমানবন্দর প্রতিষ্ঠায় প্রায় ১১ হাজার একর জমি অধিগ্রহণ করার প্রস্তাব পাঠিয়েছে বলে সিভিল এভিয়েশন জানিয়েছে।

Leave a Reply