মুন্সীগঞ্জে পুলিশের ওপর হামলা পরিকল্পিত: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন বলেছেন, মুন্সীগঞ্জে সোমবার পুলিশের ওপর হামলার ঘটনাটি ছিল পরিকল্পিত। সোমবার রাতে রাজারবাগ পুলিশ লাইন মাঠে পুলিশের উপপরিদর্শক মতিউর রহমানের জানাজা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

দুপুরে মুন্সীগঞ্জে স্থানীয় জনতার সঙ্গে সংঘর্ষের সময় উপপরিদর্শক মতিউর নিহত হন। আড়িয়ল বিলে নতুন বিমানবন্দর নির্মাণের সিদ্ধান্তের প্রতিবাদে স্থানীয় বাসিন্দারা সড়ক অবরোধ করলে এই সংঘর্ষ শুরু হয়। এতে চার পুলিশসহ ৪২ জন আহত হন।

মুন্সীগঞ্জের পারিস্থিতি সম্পর্কে সাহারা খাতুন বলেন, “মানববন্ধন করবে বলে আড়িয়াল বিল রক্ষা কমিটি পুলিশের অনুমতি নেয়। কিন্তু তারা যা করেছে- তা পূর্র্ব পরিকল্পিত।”

এ ঘটনার তদন্ত চলছে জানিয়ে মন্ত্রী বলেন, “তদন্তের পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, পুলিশ মহাপরিদর্শক (আইজি) হাসান মাহমুদ খন্দকার, ঢাকা মহানগর পুলিশ কমিশনার বেনজির আহমেদসহ পুলিশের ঊর্ধতন কর্মকর্তা মতিউরের জানাজায় অংশ নেন।

রাজারবাগ পুলিশ লাইন মাঠে জানাজা শেষে নিহত পুলিশ কর্মকর্তার মরদেহ তার গ্রামের বাড়ি নওগাঁর চর অতিথি গ্রামে পাঠানো হয়েছে।

এর আগে সন্ধ্যায় আহত চার পুলিশ সদস্যকে দেখতে রাজধানীর স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে যান আইজি হাসান মাহমুদ খন্দকার।

সেখানে তিনি সাংবাদিকদের বলেন, “পুলিশের ওপর হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে”।

স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক ও ঢাকা মহানগর পুলিশ কমিশনার বেনজীর আহমেদও হাসপাতালে গিয়ে আহত পুলিশ সদস্যদের খোঁজখবর নেন।

হাসান মাহমুদ বলেন, “দায়িত্ব পালনের সময় পুলিশ সদস্যদের ওপর অপরাধী ও দু®কৃতিকারীরা হামলা করেছে। যারা এই ঘটনা ঘটিয়েছে, তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”

বিডি নিউজ 24
————————————————–

আড়িয়ল বিলের ঘটনা পূর্বপরিকল্পিত: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন বলেছেন, বিমানবন্দর নির্মাণ ইস্যুতে মুন্সিগঞ্জের আড়িয়ল বিলে সোমবারের ঘটনা পরিকল্পিত। এর পেছনে কারো ইন্ধন রয়েছে। এ ঘটনার তদন্ত করে এর পেছনের ইন্ধনদাতাদের খুঁজে বের করা হবে।

সোমবার বিকেলে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গত ১৫ জানুয়ারি নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১০ পুলিশ সদস্যের আত্মার মাগফেরাত কামনা করে অনুষ্ঠিত মিলাদ মাহফিলে তিনি এসব কথা বলেন।

এছাড়া এদিন বিকেলে রাজারবাগ পুলিশ লাইন্সে আড়িয়ল বিলে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে নিহত পুলিশের এস আই মতিউর রহমানের লাশ দেখতে গিয়েও তিনি সাংবাদিকদের কাছে একই কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মানববন্ধনের কথা বলে সংঘবদ্ধভাবে অস্ত্র নিয়ে আসা হয়। এটা পূর্বপরিকল্পিত।’

তিনি বলেন, ‘এ ঘটনায় বাইরের কোনো পক্ষের ইন্ধন রয়েছে।’

বিমানবন্দর স্থাপন নিয়ে সোমবারের ঘটনার সুষ্ঠু তদন্ত করা হবে বলেও উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘ভিডিও ফুটেজ দেখে দোষীদের খুঁজে বের করা হবে।’

সোমবার বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভা কক্ষে নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নিহত পুলিশ সদস্যদের পরিবারকে এক্সিম ব্যাংকের দেওয়া দুই লাখ টাকার চেক তুলে দেওয়া হয়।

নরসিংদীর দুর্ঘটনায় পুলিশ পরিদর্শক ফারুক আহমদ খান, পুলিশ পরিদর্শক জিয়াউল খান, এসআই কংকন কুমার মন্ডল, মাসুদ পারভেজ, রেজাউল করিম, নারায়ন চন্দ্র চন্দ, বজলুর রহমান, রিয়াজ উদ্দিন, কৃষ্ণ কান্ড বর্মন ও প্রিয়তোষপ্রন্দ্র পাল মারা যান।

দায়িত্ব পালন করতে গিয়ে পুলিশ সদস্যদের হতাহত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জনগণের জানমাল হেফাজত করতেই পুলিশ ঝুঁকি নেয়।’

পুলিশের বর্তমান ঝুঁকিভাতা বাড়ানোর পরিকল্পনার কথাও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম
———————————–

[ad#bottom]

Leave a Reply