বিএনপির অফিসে দলীয় কর্মীদের হামলা : আহত ২০ : বাবুল ও সুলতান বহিস্কার

জেলা যুবদলের কমিটি গঠনের বিরোধের জের ধরে শুক্রবার সকালে মুন্সীগঞ্জ শহরের থানারপুল এলাকায় জেলা বিএনপির পার্টি অফিসে দলীয় কর্মীদের হামলায় যুবদল সভাপতিসহ ২০ নেতাকর্মী আহত হয়েছে। এ সময় পার্টি অফিসের চেয়ার-টেবিল ও নীচে দলীয় কর্মীদের ১৫টি মোটর সাইকেল ভাংচুর করা হয়েছে। বেলা ১১ টার দিকে শহরের বিএনপি অধ্যুষিত দক্ষিন ইসলামপুর এলাকায় বিএনপি-যুবদল-ছাত্রদলের কর্মীরা এ হামলা চালায়। সদ্য ঘোষিত জেলা যুবদলের কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক হতে না পেরে দক্ষিন ইসলামপুর এলাকার নব-গঠিত কমিটির সহ-সভাপতি বাবুল মিয়া ও সুলতান আহমেদের নেতৃত্বে অর্ধশতাধিক কর্মী এ হামলা চালায় বলে প্রত্যক্ষদর্শী দলীয় কর্মীরা দাবী করেছেন। গুরুতর জখম অবস্থায় জেলা যুবদলের সদ্য সভাপতি তারিক কাশেম খান মুকুল (৪৫), মুন্সীগঞ্জ পৌরসভার ১ নম্বর ওয়ার্ড যুবদলের সাংগঠনিক সম্পাদক শাহ আলম (৩০), শ্রীনগর সরকারি কলেজের সাবেক এজিএস নুরুল ইসলাম শাহীনকে (৩৮) প্রথমে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে ও পরে ঢাকা মিডফোর্ট হাসপাতালে ভর্তি করা হয়েছে। অপর আহত যুবদল নেতা জুয়েল আহমেদ (৩০), শাহ জালাল দিয়া (৩২), ইদ্রিস আলী (৪০), জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমানসহ (৪০) বাকীদের বিভিন্ন স্থানে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। সদ্য ঘোষিত কমিটির সহ-সভাপতি বাবুল মিয়া জেলা যুবদলের সভাপতি ও সুলতান আহমেদ সাধারণ সম্পাদক হতে ইচ্ছুক ছিলেন।

কেন্দ্রীয় ভাবে গত বুধবার রাতে তারিক কাশেম খান মুকুলকে সভাপতি ও ইকবাল হোসেন সম্রাটকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষনা করা হলে বিএনপি অধ্যুষিত দক্ষিন ইসলামপুর এলাকার কর্মীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। প্রথম পর্যায়ে বাবুল ও সুলতান কমিটি গঠন নিয়ে বিরোধে জড়িয়ে পড়েন। কিন্তু কেন্দ্রীয় ভাবে ঢাকা থেকে তাদের শীর্ষ পদে বাদ দিয়ে নতুন কমিটির ঘোষনা করায় তারা ঐক্যবদ্ধ হন। আগের দিন রাতে ঢাকার কাকরাইলে বসে তারা রুদ্ধদ্বার বৈঠকে বসে ঐক্যবদ্ধ হন। এ সময় তারা এ হামলার পরিকল্পনা করে। ঘটনার সময় হামলাকারীরা দলীয় কার্যালয়ের প্রধান ফটকে তালাবদ্ধ করে রেখেছিল বলে পুলিশ জানায়। এ সময় বাংলা ২৪ বিডি নিউজ ও দৈনিক আজকালের খবরের সাংবাদিক মোজাম্মেল হোসেন সজলসহ বেশ কয়েকজন দলীয় নেতাকর্মী দীর্ঘ এক ঘন্টা পার্টি অফিসের ভিআইপি কক্ষে অবরুদ্ধ থাকেন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তালা ভেঙ্গে তাদের উদ্ধার করেন। বর্তমানে পুলিশের পাহারায় রয়েছে জেলা বিএনপির কার্যালয়।

জেলা যুবদলের সদ্য ঘোষিত কমিটির নেতৃবৃন্দ সকাল ১০ টার দিকে জেলা বিএনপির পার্টি অফিসে সমবেত হন। এ সময় জেলার শ্রীনগর, মীরকাদিম পৌর এলাকাসহ বিভিন্ন স্থান থেকে শতাধিক নেতাকর্মী দলীয় অফিসে আসেন। কমিটির সভাপতি তারিক কাশেম খান মুকুলের নেতৃত্বে স্থানীয় সাবেক এমপি, জেলা বিএনপির সভাপতি আব্দুল হাই এবং সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী মিজানুর রহমান সিনহার সঙ্গে সৌজন্য সাক্ষাত করার উদ্দেশ্যে প্রস্তুতি নিচ্ছিলেন। পার্টি অফিসে যুবদল নেতাদের সঙ্গে জেলা বিএনপির যুগ্ন-সাধারণ সম্পাদক আতোয়ার হোসেন বাবুল, জেলা শ্রমিক দলের সদস্য সচিব আব্দুল আজিম স্বপনও এ সময় সেখানে ছিলেন। দলীয় অফিসে বসে ঘরোয়া আলাপচারিতা চলাকালে বেলা ১১ টার দিকে শহরের দক্ষিন প্রান্ত থেকে অর্ধশতাধিক কর্মী লাঠিসোটা-হকিষ্টিক-রড হাতে পার্টি অফিসে আকস্মিক হামলা চালায়।

এ সময় পার্টি অফিসের ভেতর চেয়ার-টেবিল, টেলিভিশন ও আসবাপত্র ভাংচুর করা হয়। পরে যুবদলের সদ্য সভাপতি তারিক কাশেম খান মুকুলকে বেধড়ক পেটাতে পেটাতে দ্বি-তল ভবন থেকে নীচে নিয়ে আসলে সড়কের উপর ফেলে পিটিয়ে আক্রোশ মেটায় দলীয় কর্মীরা। জেলা বিএনপির সভাপতি ও সাবেক উপমন্ত্রী আব্দুল হাই এ প্রসঙ্গে বলেন, ঢাকায় বসে খবর পেয়েছি। পুরো ঘটনা জেনে দোষীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। ঘটনার সময় উপস্থিত জেলা বিএনপির যুগ্ন-সাধারণ সম্পাদক আতোয়ার হোসেন বাবুল বলেন, শহরের দক্ষিন ইসলামপুর এলাকার একদল ক্যাডার এ সন্ত্রাসী হামলা চালায়। এ ঘটনা ন্যাক্কারজনক। দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া দরকার।জেলা যুবদলের কমিটি গঠনের বিরোধের জের ধরে আজ শুক্রবার সকালে মুন্সীগঞ্জ শহরের থানারপুল এলাকায় জেলা বিএনপির পার্টি অফিসে দলীয় কর্মীদের হামলায় যুবদল সভাপতিসহ ২০ নেতাকর্মী আহত হয়েছে। এ সময় পার্টি অফিসের চেয়ার-টেবিল ও নীচে দলীয় কর্মীদের ১৫টি মোটর সাইকেল ভাংচুর করা হয়েছে। বেলা ১১ টার দিকে শহরের বিএনপি অধ্যুষিত দক্ষিন ইসলামপুর এলাকায় বিএনপি-যুবদল-ছাত্রদলের কর্মীরা এ হামলা চালায়।

সদ্য ঘোষিত জেলা যুবদলের কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক হতে না পেরে দক্ষিন ইসলামপুর এলাকার নব-গঠিত কমিটির সহ-সভাপতি বাবুল মিয়া ও সুলতান আহমেদের নেতৃত্বে অর্ধশতাধিক কর্মী এ হামলা চালায় বলে প্রত্যক্ষদর্শী দলীয় কর্মীরা দাবী করেছেন। গুরুতর জখম অবস্থায় জেলা যুবদলের সদ্য সভাপতি তারিক কাশেম খান মুকুল (৪৫), মুন্সীগঞ্জ পৌরসভার ১ নম্বর ওয়ার্ড যুবদলের সাংগঠনিক সম্পাদক শাহ আলম (৩০), শ্রীনগর সরকারি কলেজের সাবেক এজিএস নুরুল ইসলাম শাহীনকে (৩৮) প্রথমে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে ও পরে ঢাকা মিডফোর্ট হাসপাতালে ভর্তি করা হয়েছে। অপর আহত যুবদল নেতা জুয়েল আহমেদ (৩০), শাহ জালাল দিয়া (৩২), ইদ্রিস আলী (৪০), জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমানসহ (৪০) বাকীদের বিভিন্ন স্থানে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। সদ্য ঘোষিত কমিটির সহ-সভাপতি বাবুল মিয়া জেলা যুবদলের সভাপতি ও সুলতান আহমেদ সাধারণ সম্পাদক হতে ইচ্ছুক ছিলেন।

কেন্দ্রীয় ভাবে গত বুধবার রাতে তারিক কাশেম খান মুকুলকে সভাপতি ও ইকবাল হোসেন সম্রাটকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষনা করা হলে বিএনপি অধ্যুষিত দক্ষিন ইসলামপুর এলাকার কর্মীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। প্রথম পর্যায়ে বাবুল ও সুলতান কমিটি গঠন নিয়ে বিরোধে জড়িয়ে পড়েন। কিন্তু কেন্দ্রীয় ভাবে ঢাকা থেকে তাদের শীর্ষ পদে বাদ দিয়ে নতুন কমিটির ঘোষনা করায় তারা ঐক্যবদ্ধ হন। আগের দিন রাতে ঢাকার কাকরাইলে বসে তারা রুদ্ধদ্বার বৈঠকে বসে ঐক্যবদ্ধ হন। এ সময় তারা এ হামলার পরিকল্পনা করে। ঘটনার সময় হামলাকারীরা দলীয় কার্যালয়ের প্রধান ফটকে তালাবদ্ধ করে রেখেছিল বলে পুলিশ জানায়। এ সময় বাংলা ২৪ বিডি নিউজ ও দৈনিক আজকালের খবরের সাংবাদিক মোজাম্মেল হোসেন সজলসহ বেশ কয়েকজন দলীয় নেতাকর্মী দীর্ঘ এক ঘন্টা পার্টি অফিসের ভিআইপি কক্ষে অবরুদ্ধ থাকেন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তালা ভেঙ্গে তাদের উদ্ধার করেন। বর্তমানে পুলিশের পাহারায় রয়েছে জেলা বিএনপির কার্যালয়।

জেলা যুবদলের সদ্য ঘোষিত কমিটির নেতৃবৃন্দ সকাল ১০ টার দিকে জেলা বিএনপির পার্টি অফিসে সমবেত হন। এ সময় জেলার শ্রীনগর, মীরকাদিম পৌর এলাকাসহ বিভিন্ন স্থান থেকে শতাধিক নেতাকর্মী দলীয় অফিসে আসেন। কমিটির সভাপতি তারিক কাশেম খান মুকুলের নেতৃত্বে স্থানীয় সাবেক এমপি, জেলা বিএনপির সভাপতি আব্দুল হাই এবং সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী মিজানুর রহমান সিনহার সঙ্গে সৌজন্য সাক্ষাত করার উদ্দেশ্যে প্রস্তুতি নিচ্ছিলেন। পার্টি অফিসে যুবদল নেতাদের সঙ্গে জেলা বিএনপির যুগ্ন-সাধারণ সম্পাদক আতোয়ার হোসেন বাবুল, জেলা শ্রমিক দলের সদস্য সচিব আব্দুল আজিম স্বপনও এ সময় সেখানে ছিলেন। দলীয় অফিসে বসে ঘরোয়া আলাপচারিতা চলাকালে বেলা ১১ টার দিকে শহরের দক্ষিন প্রান্ত থেকে অর্ধশতাধিক কর্মী লাঠিসোটা-হকিষ্টিক-রড হাতে পার্টি অফিসে আকস্মিক হামলা চালায়। এ সময় পার্টি অফিসের ভেতর চেয়ার-টেবিল, টেলিভিশন ও আসবাপত্র ভাংচুর করা হয়। পরে যুবদলের সদ্য সভাপতি তারিক কাশেম খান মুকুলকে বেধড়ক পেটাতে পেটাতে দ্বি-তল ভবন থেকে নীচে নিয়ে আসলে সড়কের উপর ফেলে পিটিয়ে আক্রোশ মেটায় দলীয় কর্মীরা। জেলা বিএনপির সভাপতি ও সাবেক উপমন্ত্রী আব্দুল হাই এ প্রসঙ্গে বলেন, ঢাকায় বসে খবর পেয়েছি। পুরো ঘটনা জেনে দোষীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। ঘটনার সময় উপস্থিত জেলা বিএনপির যুগ্ন-সাধারণ সম্পাদক আতোয়ার হোসেন বাবুল বলেন, শহরের দক্ষিন ইসলামপুর এলাকার একদল ক্যাডার এ সন্ত্রাসী হামলা চালায়। এ ঘটনা ন্যাক্কারজনক।

দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া দরকার।

এদিকে দুপুরে জেলা যুবদলের এক জরুরী সভায় বাবুল ও সুলতানকে দল থেকে বহিস্কার করা হয়।

বাংলা ২৪ বিডি নিউজ

===============================

মুন্সীগঞ্জে যুবদলের দু’গ্রুপে সংঘর্ষ, আহত – ১০

মুন্সীগঞ্জ জেলা যুবদলের কমিটি গঠনকে কেন্দ্র করে বিদ্রোহী গ্রুপের হামলায় নবনির্বাচিত জেলা যুবদলের সভাপতিসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। প্রতক্ষ্যদর্শীরা জানায়, শুক্রবার বেলা ১২টার দিকে শহরের বিএনপি কার্যালয়ে স্থানীয় যুবদল নেতা সুলতান ও বাবুলের নেতৃত্বে একদল সন্ত্রাসী নবনির্বাচিত জেলা যুবদলের সভাপতি তারেক কাসেম খান মুকুলের ওপর হামলা চালায়। কার্যালয়ে উপস্থিত অন্যান্য নেতাকর্মীরা বাধা দিতে গেলে তাদের ওপরও হামলা চালায়।

এ সময় কমপক্ষে ১০ জন নেতাকর্মী আহত হন। পরে সুলতান ও বাবুল গ্রুপের লোকজন বিএনপি কার্যালয়ে ব্যাপক ভাঙচুর করে ও তালা লাগিয়ে দেয়।

ঘটনার আগে নবগঠিত যুবদল কমিটির নেতা-কর্মীরা বিএনপি কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ সাবেক প্রতিমন্ত্রী মিজানুর রহমান সিনহা ও জেলা বিএনপি’র সভাপতি সাবেক উপমন্ত্রী আব্দুল হাইয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাতের জন্য জেলা বিএনপি’র কার্যালয়ে জমায়েত হন।

এদিকে গুরুতর আহত অবস্থায় যুবদল সভাপতি তারেক কাসেম খান মুকুলসহ যুবদল নেতা শাহ আলম ও নুরুল ইসলাম শাহীনকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া আহত জেলা বিএনপি’র সহ-সাংগঠনিক সম্পাদক তফিকুল ইসলাম শরীফ, যুবদল নেতা মফিদুল ইসলাম যাদুসহ অন্যরা বিভিন্ন ক্লিনিকে ভর্তি হয়েছেন।

১৬ বছর পর গত বুধবার ১৫১ সদস্যের কমিটি চূড়ান্ত করে কেন্দ্রীয় যুবদল কমিটি। সরকারি হরগঙ্গা কলেজের সাবেক ভি.পি তারিক কাশেম খান মুকুলকে সভাপতি ও জেলা ছাত্রদলের সাবেক সিনিয়র সহ-সভাপতি ইকবাল হোসেন সম্রাটকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। এর পরিপ্রেক্ষিতে কমিটিতে পদপ্রত্যাশী অপর পক্ষ হামলা চালায় বলে জানিয়েছে স্থানীয় নেতাকর্মীরা।

সংঘর্ষ এড়াতে জেলা বিএনপি কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।

বার্তা২৪

=======================

মুন্সিগঞ্জ জেলা বিএনপির কার্যালয়ে হামলা, আহত ৭

মুন্সিগঞ্জ জেলা বিএনপির কার্যালয়ে শুক্রবার বেলা ১১টার দিকে যুবদলের নতুন কমিটির সভা চলাকালে হামলা চালিয়েছে পদ বঞ্চিত যুবদলের নেতাকর্মীরা। এতে নবনির্বাচিত যুবদলের সভাপতিসহ ৭ নেতাকর্মী আহত হয়েছে। আহতদের মুন্সিগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতরা হলেন যুবদলের সভাপতি তারিক কাশেম খান মুকুল (৪৮), কর্মী নূরুল ইসলাম শাহিন (৩৫) ও শাহ আলম (৩৮)। অন্যদের পরিচয় জানা যায়নি।

ঘটনার সত্যতা স্বীকার করে মুন্সিগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মজিবুর রহমান বাংলানিউজকে জানান, নতুন গঠিত যুবদলের নতুন কমিটিতে স্থান না পাওয়া নেতাকর্মীরা শুক্রবার বেলা ১১টার দিকে জেলার থানারপুলে অবস্থিত বিএনপির কার্যালয়ে হামলা চালায়।

ওসি জানান, এ সময় হামলাকারীরা বিএনপি কার্যালয়ে তালা ঝুলিয়ে দিয়ে আসবাবপত্র ও ২টি মোটরসাইকেল ভাংচুর করে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, এ সময় থানারপুল বিএনপির কার্যালয় এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। আতঙ্কে পৌর মার্কেটের সব দোকানপাট বন্ধ করে দেয় ব্যবসায়ীরা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সদ্য নির্বাচিত জেলা যুবদলের সভাপতি তারিক কাশেম খান মুকুল অভিযোগ করে বাংলানিউজকে জানান, যুবদল নেতা বাবুল ও সুলতানের নেতৃত্বে এই হামলা চালানো হয়েছে।

জেলা বিএনপির যুগ্ম সম্পাদক আতোয়ার হোসেন বাবুল জানান, বিএনপি কখনও সন্ত্রাসী কার্যক্রম সমর্থন করে না। হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জেলা বিএনপির কার্যালয়ে হামলার সঙ্গে জড়িতদের আটকের চেষ্টা চলছে বলে জানান ওসি মজিবুর রহমান।

প্রসঙ্গত, গত বুধবার রাতে ১৫১ সদস্য বিশিষ্ট মুন্সীগঞ্জ জেলা যুবদলের নব গঠিত কমিটির সদস্যদের নাম ঘোষণা করা হয় ।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম
===================

মুন্সীগঞ্জে যুবদলের সংঘর্ষে ভাংচুর বিএনপি কার্যালয়

মুন্সীগঞ্জে কমিটি নিয়ে দ্বন্দ্বে যুবদলের দুই পক্ষের সংঘর্ষে ভাংচুর হয়েছে জেলা বিএনপির কার্যালয়।

শুক্রবার সকালে জেলা শহরের সুপার মার্কেট এলাকায় জেলা বিএনপি কার্যালয়ে যুবদলের একটি পক্ষ সভা করার সময় অন্য পক্ষ হামলা চালালে সংঘর্ষ বাঁধে বলে পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে।

এতে আহত হয়েছে জেলা যুবদলের নতুন সভাপতি ও পৌর কমিশনার তারিক কাসেম খান মুকুল, সহসভাপতি মফিজুল ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক তফিকুল ইসলাম শরীফ, যুবদল নেতা নুরুল ইসলাম শাহীন ও শাহ আলম।

এর মধ্যে মুকুল ও শাহ আলমকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। অন্যরা মুন্সীগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসা নিয়ে ফিরেছেন।

বৃহস্পতিবার জেলা যুবদলের নতুন কমিটি গঠন করা হয়। এ নিয়ে দুই পক্ষে দ্বন্দ্ব চলছিল।

সদর থানার ওসি আবুল বাসার সাংবাদিকদের জানান, নতুন কমিটির সভাপতি প্রার্থী বিগত কমিটির সাংগঠনিক সম্পদক সুলতান আহমেদ এবং সাধারণ সম্পাদক প্রার্থী বাবুলের অনুসারীরা জেলা বিএনপি অফিসে নতুন কমিটির ওপর হামলা চালায়। নতুন কমিটির সদস্যরা তখন ওই কার্যালয়ে সভা করছিল।

আহত শরীফ বলেন, নতুন কমিটি গঠনের পর তারা বিএনপি কার্যালয়ে পরিচিতি সভা করছিলেন।

“ওই সময় সুলতান আহমেদ তার বাহিনী নিয়ে এসে আমাদের ওপর হামলা চালায় এবং কার্যালয় ভাংচুর করে।”

সংঘর্ষের পর বিএনপি কার্যালয়ের সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে।

হামলাকারীদের বিরুদ্ধে মামলা হবে বলে জানিয়েছেন যুবদল নেতা শরীফ।

বিডিনিউজ টোয়েন্টিফোর
======================

One Response

Write a Comment»
  1. Eder sobaike ami chini / Sokolei sontrasi tate kono sondeho nei / tobe ghotonar ninda janacchi / Amar kotha holo sahalam er maa amader basay kaj korto bidhay Sahalam ke ami tar jonmer por thekei khub valo korei jani ebong chini / Pore Tar Bon Nazma & Tar maa deho bebsa korar ovijoge somaz chutto chilo /jibone kono din schoole zete dekheni / sei chele sangothonik sompadok hole sei comiteer grohon joggota r thake ki?

Leave a Reply