আলোচিত ছাত্তার হত্যা মামলার ফাইনাল রির্পোট : বাদী হতাশ

টঙ্গীবাড়ী উপজেলার রানা শফিউল্লাহ কলেজের ২য় বর্ষের মেধাবী ছাত্র ছাত্তার খুনের মামলার ফাইনাল রির্পোট দিয়েছে টঙ্গীবাড়ী থানা পুলিশ। এতে চরম হতাশাগ্রস্থ হয়ে পরেছে নিহতের পিতা মামলার বাদী আ. মান্নান দেওয়ান। বুধবার দুপুরে সে টঙ্গীবাড়ী প্রেস ক্লাবের কর্মরত সাংবাদিকদের কাছে চরম হতাশা প্রকাশ করে জানান, পূর্ব শত্রুতার জের ধরে আমার এলাকার একটি শক্তিশালী সেন্ডিকেট আমার ছেলেকে খুন করলেও আমি পুলিশের কাছে বার বার অভিযোগ করেও কোন আইনগত সহয়তা পাচ্ছিনা।

টঙ্গীবাড়ী থানা পুলিশ আসামীদের বিরুদ্ধে ব্যাবস্থা না নেওয়ায় আমি গত ১২ই জুলাই মুন্সীগঞ্জ পুলিশ সুপার কার্যালয়ে ওই মামলার আসামীদের গ্রেফতার করার আবেদন করলে পুলিশ সুপার মামলা তদন্তকারী কর্মকর্তাকে ৭ দিনের মধ্যে আইননানুগ ব্যাবস্থা গ্রহন ও একটি বিস্তুারিত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়। কিন্তু তদন্তকারী কর্মকর্তা পুলিশ সুপার কার্যালয়ে মামলার অগ্রগতি সম্পর্কে কোন প্রতিবেদন জমা না দিয়ে তড়িঘড়ি করে মামলার ফাইনাল রির্পোট দেওয়ায় মামলার সুষ্ঠ তদন্ত সম্পর্কে সন্দেহের সৃষ্টি হয়েছে বলে জানান ওই মামলার আইনজীবী আরফিন সুমন।

এর আগে ওই কলেজ ছাত্রের মৃত্যূর পর তৈরী ময়নাতদন্ত রির্পোটের বিরুদ্ধে আদালতে নারাজি দিলে মৃত্যূর প্রায় ৪ মাস পর গত ২৫ শে জানুয়ারী কবর হতে নিহত ছাত্তারের লাশ উত্তোলন করা হয়। পরে ঢাকা ম্যাডিকেল কলেজ হাসপাতালের দেওয়া ময়নাতদন্ত প্রতিবেদনে ছাত্তারকে নিদিষ্ট কিছু আঘাতের মাধ্যমে গুরুতর জখম করা হয়েছে বলে প্রতিবেদন দেয় এবং মামলার তদন্তকারী কর্মকর্তাকে পরিপার্শ্বিক ঘটনা বিবেচনা করে ব্যাবস্থা গ্রহণ করতে বলে। এতে ওই ঘটনায় হত্যার সত্যাত্বা পেলেও পুলিশ মামলার ফাইনাল রির্পোট দাখিল করায় বাদী চরম হতাশাগ্রস্থ হয়ে পরেছে।

জানাগেছে, উপজেলার বেশনাল গ্রামের কাঠ ব্যবসায়ী আ.মান্নান দেওয়ানের ছেলে রানা শফিউল্লাহ কলেজের মেধাবী ছাত্র ছাত্তার গত ৪ই অক্টোবর ২০১৪ সন্ধা ৬টার দিকে বন্ধু আল আমিনকে নিয়ে মটর সাইকেল যোগে নিজ বাড়ি হতে বের হয়। ঐ দিন রাত ৯টার দিকে কামারখাড়া নশংকর সংযুক্ত ব্রীজের উত্তর পাশে ছাত্তারের লাশ দেখে এলাকাবাসী উদ্বার করে হাসপাতালে নেওয়া হলে ডাক্তার মৃত্যু বলে জানান।

এই ব্যাপারে ছাত্তারের বাবা আ.মান্নান দেওয়ান বাদী হয়ে আলআমিনসহ ৪/৫ জনকে অজ্ঞাতনামা আসামী করে হত্যা মামলা দায়ের করেন। এর পর র‌্যাব ঢাকার গেন্ডারিয়া এলাকা হতে পলাতক আসামী আলআমিনকে গ্রেফতার করে। মান্নান দেওয়ান আরো জানান, আমার ছেলেকে অন্য কোথাও খুন করে ব্রীজের পাশে রেখে গেছে আলামিনসহ অন্যান্য দূর্বত্তরা।

পরে মোটা অংকের টাকার বিনিময়ে মুন্সীগাঞ্জ সদর হাসপাতালে ময়না তদন্তের রির্পোট অন্য দিকে নিয়ে যাওয়া হয়। পরে আমি পূর্ণরায় ময়না তদন্তের বিরুদ্বে নারাজী দিলে আদালত লাশ কবর থেকে উত্তোলন করে ঢাকা ম্যাডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার দিয়ে পূর্ণরায় ময়না তর্দন্তের জন্য নির্দেশ দেয়। গত ২৫শে জানুয়ারী ম্যাজিট্রেট সহ প্রসাশনের উপস্থিতিতে লাশ উত্তোলন করে ময়না তদন্তের জন্য ঢাকা মেডিকেল হাসপাতালে পাঠানো হয়। ওই প্রতিবেদন আমার ছেলেকে আঘাত করে খুন করা হয়েছে বললেও পুলিশ আসামীদের কাছ থেকে মোটা অংঙ্কের টাকার বিনিময়ে আমার মামলার ফাইনাল রির্পোট দিয়েছে।

আমি ওই রির্পোটের বিরুদ্ধে আদালতে নারাজি দাখিল করবো। এ ব্যাপারে মামলার তদন্তকারী কর্মকর্তা টঙ্গীবাড়ী থানা এসআই মনির হোসেন জানান, মামলা তদন্তে এবং ময়নাতদন্ত রির্পোটে পরিপার্শ্বিক অবস্থার ভিত্তিতে ব্যাবস্থা নিতে বলায় তদন্ত স্বাপেক্ষে আসামীদের দোষ প্রমান না হওয়ায় ফাইনাল রির্পোট দেওয়া হয়েছে।

এদিকে আল-আমিনসহ ওই সেন্ডিকেটের অন্যান্য সদস্যরা বাদীকে এলাকায় অব্যাহতভাবে হুমকী দামকি দিয়ে আসছে। এ ব্যাপারে মামলার বাদী মান্নান দেওয়ান টঙ্গীবাড়ী থানায় একাধিক সাধারণ ডায়রী করেছে। বর্তমানে নিহত কলেজ ছাত্র ছাত্তারের পরিবার আতঙ্কে বসবাস করছে।

বিক্রমপুর চিত্র

Leave a Reply