মেঘনায় ড্রেজিং করে কেটে ফেলা হচ্ছে ৩ ফসলি কৃষি জমি

আতঙ্কে শতাধিক কৃষক
মোঃ জাফর মিয়া: মুন্সীগঞ্জের মেঘনায় ড্রেজিং করে কেটে ফেলা হচ্ছে ৩ ফসলি কৃষি জমি । যেখানে বছরে ৩ বার বিভিন্ন ধরনের ফসল ফলাতেন কৃষকরা সেখানে এখন ড্রেজিং এর কারনে সময়ের সাথে সাথে নদীগর্ভে বিলিন হয়ে যাচ্ছে এসব কৃিষ জমি গুলো। এতে চরম আতঙ্কে দিন কাটাতে হচ্ছে শতাধিক কৃষকদের।

জানাগেছে মুন্সীগঞ্জের সিমানাবর্তী নারায়নগঞ্জের সোনারগাঁও উপজেলার চরকিশোরগঞ্জ ও চরহোগলা গ্রামের মেঘনা নদীর্তীরবর্তী শতশত একর ফসলি জমি রয়েছে। এখানে বছরে ৩ বার বিভিন্ন ধরনের ফসল উৎপাদন হয়। নদী ড্রেজিংএর নামের অসহায় কৃষকদের এসব ফসলি জমি গুলো কেটে নিয়ে যাচ্ছে স্থানীয় বালুদস্যু নান্নু মিয়া,ইমান হোসেন ও হারুনুর রশিদ গংরা । ড্রেজিং এ বাধাঁ দিলে চলে নানান ধরনের নির্যাতন । থানায় অভিযোগ দেয়ারও সাহস পাচ্ছেনা তারা। দেশি বিদেশি অস্ত্রসস্ত্র নিয়ে মহড়া দিয়ে কাটা হয় কৃষকদের ফসলি জমিগুলো। কেউ বাধাঁ দিতে আসলে অস্ত্র তাক করে দেয়া হয় প্রাণ নাশের হুমকি।

এতে একরকম জিম্মি অবস্থায় থাকতে হচ্ছে এ এলাকারর্ শতাধিক কৃষকদের। গত কয়েক দিনের অব্যহত ড্রেজিংয়ে ৪শ থেকে সাড়ে ৪ শ ফুট কৃষিজমি নদীগর্ভে বিলিন হয়েগেছে,জমির মলিক সুরুজ মিয়া,সাহেব আলী,কাশেম মোল্লা,সাইজ উদ্দিন মাদবর ও রব মোল্লাসহ প্রায় শতাধিক কৃষক রয়েছে চরম সঙ্কটে যে কোন সময় ড্রেজিংয়ের কারনে বিলিন হয়ে যেতে পারে অবসৃষ্ট কৃষিজমি গুলো।

জমির মালিকরা বলেন, এলাকার প্রভাবশলী নান্নু মিয়া,ইমান হোসেন ও হারুনুর রশিদের নেতৃত্বে কাটা হচ্ছে আমাদের কৃষিজমি গুলো। তাদের বাধাঁ দিলে বিভিন্ন ধরনের প্রাণ নাশের হুমকি দিয়ে আসছে। তাই ভয়ে আমরা কেউ কোন অভিযোগ করতে পারছিনা। উপজেলা কর্মকর্তার কাছে গিয়েও কোন লাভ হয়নি । তারা বলেন কৃষিজমি কাটা হচ্ছেনা নদীতে ড্রেজিং করা হচ্ছে বলে আমাদের কে তারিয়ে দিয়েছে। এখন আমরা কার কাছে যাব কে রক্ষা করবে আমাকের পূর্বপুরুষদের এসব কৃষিজমি।

সরেজমিনে গুরে দেখা গেছে কৃষিজমি গুলো কেটে ফেলের করুণদৃস্য। এখানে সাংবাদিকদের নিরাপত্তা নেই বলে কেউ সাহসও পায়নি সামনে গিয়ে কোন রকমের ছবি তুলে নিয়ে আসতে, বালুদস্যুরা দেশি-বিদেশি অস্ত্রসস্ত্র নিয়ে ব্যাপক মহড়া দিচ্ছে প্রকাশ্যে।

কৃষিজমি কাটার বিষয়টি অস্বীকার করে বালু ইজারাদার হারুনুর রশিদ বলেন,সরকার থেকে ইজারা নিয়ে নদীতে ড্রেজিং করা হচ্ছে । কোন ধরনের অস্ত্রসস্ত্র নেই আমরা তো সন্ত্রাসী না যে আমাদের কাছে অস্ত্র থাকবে। আর কৃষকরা যে অভিযোগ করেছে তার কোন ভিত্তি নেই।

সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হাসান বলেন, ড্রেজিংয়ে অনিয়মের হচ্ছে এমন খবর পাওয়ার সাথে সাথে স্থানীয় ইউনিয়ন ভূমি অফিসারকে তদন্ত করে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি আমাদের মোবাইল কোর্ট পরিচালনার প্রস্তুতিও চলছে। অচিরেই এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

অনির্বান নিউজ

Leave a Reply