টঙ্গী ইজতেমায় ইসমাইলের নিহত হওয়া নিয়ে নানা প্রশ্ন

টঙ্গী ইজতেমার তাবলিগ জামাতের দিল্লির মাওলানা সাদের অনুসারীদের সঙ্গে মাওলানা জুবায়েরের অনুসারীদের সংঘর্ষে মুন্সিগঞ্জ থেকে আসা ইসমাইল মন্ডল (৬৫) নামের এক মুসল্লি নিহত হয়েছেন। সংঘর্ষের ঘটনায় উভয় পক্ষের শতাধিক মুসল্লি আহত হন। এ সময় মুন্সিগঞ্জের ইসমাইল মন্ডল নামের এক ব্যক্তি নিহত হন। কোন পক্ষের হামলায় ইসমাইল নিহত হয়েছেন সেটা এখনো সুস্পষ্ট হয়নি। ওই সংঘর্ষের ঘটনায় আরো পাঁচ শতাধিক মুসল্লি আহত হয়েছেন বলে দাবি করেছে দুটি পক্ষ।

এই ঘটনায় রোববার রাজধানীর পুরানা পল্টনে সংবাদ সম্মেলন করেছে মাওলানা জুবায়েরপন্থি মুসল্লিরা। সংবাদ সম্মেলনে তারা সংঘর্ষের সময় পুলিশ-প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন।

সংবাদ সম্মেলন জুবায়েরপন্থি মুসল্লিরা একইসঙ্গে সাদপন্থি ওয়াসিফুল ইসলাম ও শাহাবুদ্দিন নাসিমকে ২৪ ঘণ্টার মধ্যে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তিদাবি জানান এবং এ সময় তারা ছয় দফা দাবি পেশ করেন।

সংঘর্ষের ঘটনায় উভয় পক্ষের শতাধিক মুসল্লি আহত হলেও মুন্সিগঞ্জের ইসমাইল মন্ডল আসলে কোন পক্ষের হামলায় নিহত হয়েছেন এমন প্রশ্নের জবাব মিলেনি এখনো। কারণ মাওলানা সাদের অনুসারীদের দাবি নিহত ইসমাইল মন্ডল সাদপন্থি ছিলেন। সাদবিরোধীদের হামলায় তিনি নিহত হয়েছেন।

অপরদিকে, তাবলিগ জামাতের সাদবিরোধী ও হেফাজত ইসলামপন্থি কওমি আলেমদের দাবি নিহত ইসমাইল মন্ডল ছিলেন তাদের অনুসারী। সাদপন্থিদের হামলাতেই তিনি নিহত হয়েছেন।

এ সময় সংবাদ সম্মেলনে তারা বেশ কিছু দাবি তোলেন। সেই দাবিগুলো হচ্ছে, হামলায় আহত-নিহত মুসল্লিদের ক্ষতিপূরণ ও চিকিৎসার ব্যবস্থা করা। টঙ্গী ময়দান শুরাভিত্তিক পরিচালিত তাবলিগে সাথী ও আলেমদের কাছে হস্তান্তর করা। কাকরাইলের সব কার্যকলাপ থেকে ওয়াসিফ ও নাসিমকে বহিষ্কার করা। সারাদেশে তাবলিগের সাথীদের ওপর হামলা-মামলা বন্ধ করা এবং আগামী ১৮, ১৯, ২০ জানুয়ারি ইজতেমা করার কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা। এ ছাড়াও সোমবার সারাদেশে জেলা প্রশাসক বরাবর তারা স্মারকলিপি দেবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

নিহত ইসমাইল মন্ডলের ব্যাপারে জানতে চাইলে সাদবিরোধী ও হেফাজত ইসলামপন্থি কওমি আলেম পক্ষের মুফতি জহির ইবনে মুসলিম মুহাদ্দিস জানান, আমাদের তথ্য অনুযায়ী আমরা অনুসন্ধান করে পেয়েছি যে উনি দুই/ তিন ধরে মাঠে ছিলেন। সাদপন্থিরা তো গতকাল মাঠে গিয়েছে। তাহলে উনি সাদপন্থি কীভাবে হলেন। তিনি আরো বলেন, উনি আমাদেরই। কারণ সাদপন্থি যারা ছিলেন তারা তো কেউ আগে থেকে মাঠে ঢুকে নাই। তিনি আমাদের পক্ষেই ছিলেন বলে ধরে নিতে পারি আমরা।

জানতে চাইলে মাওলানা সাদের বাংলাদেশের গণমাধ্যম শাখার সদস্য মো. মুরসালিন বলেন, নিহত ইসমাইল মন্ডল সাদপন্থি ছিলেন। তিনি বলেন, মারা যাওয়া ইসমাইল মন্ডল আমাদের। তিনি মুন্সিগঞ্জ থেকে এসেছেন। তিনি নিজেও তিন চিল্লার সাথী এবং তার ছেলেও তিন চিল্লার সাথী। তারা দুজনে একসাথেই এসেছেন। উনি মাওলানা সাদের অনুসারী।

এদিকে সংঘর্ষে নিহত হওয়ার পরপরই ইসমাইল মন্ডলের ছেলে গণমাধ্যমকে জানিয়েছিলেন, তার বাবা নিহত ইসমাইল মন্ডল সাদপন্থি ছিলেন।

কিন্তু সত্যিকার অর্থেই কোন পক্ষের হামলায় প্রাণ গেল ইসমাইল মন্ডলের? মাওনালা সাদপন্থি ও সাদবিরোধী দুপক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষের সময় ঠিক কোন পক্ষের হামলায় ইসমাইল মন্ডল প্রাণ হারান সেটা এখনো স্পষ্ট নয়। দুপক্ষের সদস্যরাই একে অপরকে দোষারোপ করছেন।

এই বিষয়ে টঙ্গী পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন জানান, সংঘর্ষের সময় গুরুতর আঘাত পেয়ে মারা যান ইসমাইল মন্ডল। তার বাড়ি মুন্সিগঞ্জে। তবে তিনি কোন পক্ষের হামলায় নিহত হয়েছেন সেটা এখনো জানাতে পারেনি। তবে খুব কম সময়ের মধ্যে জানতে পাবো বলে জানান পুলিশের এই কমকর্তা।

জানতে চাইলে টঙ্গী আহসানউল্লাহ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক আশীষ কুমার বণিক জানিয়েছেন, বেশিরভাগ আহতের মাথায় আঘাত রয়েছে। গুরুতর আহত ২৬ জনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছিল।

আজ সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে সাদপন্থিরা বলেন, নিহত ইসমাইল মন্ডল সাদপন্থি ছিলেন। মারা যাওয়া ইসমাইল মন্ডল আমাদের। তিনি মুন্সিগঞ্জ থেকে এসেছেন। তিনি নিজেও তিন চিল্লার সাথী এবং তার ছেলেও তিন চিল্লার সাথী। তারা দুজনে একসাথেই এসেছেন। উনি মাওলানা সাদের অনুসারী। এদিকে সংঘর্ষে ইসমাইল মন্ডলের নিহতের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।

সংবাদ সম্মেলনে সাদপন্থি নেতারা আরো বলেন, আমরা সকাল থেকে ওখানে শান্তিপূর্ণ অবস্থান করছিলাম। আমরা যদি সেখানে ভাঙচুর করতেই যেতাম তবে সকালে গিয়েই ভাঙচুর শুরু করে দিতাম। আমরা আমল, তামিল, বিভিন্ন আলোচনা এই সব করছিলাম। এরপর ওরা (সাদবিরোধীরা) বিভিন্ন দিক থেকে আমাদের ওপরে ঢিল, আধলা, ইট-পাটকেল মারছিল। আমাদের মধ্যে অনেকে আহত হয়েছেন। একজন ৭০ বছর বয়সীকে দা দিয়ে কোপানো হয়েছে। তিনিই (ইসমাইল মন্ডল) মারা গেছেন। আমাদের সাদপন্থিদের কমপক্ষে দুই লাখ সাথী উপস্থিত ছিল। আর ভেতরে তারা মাত্র ৪/৫ হাজার মাদ্রাসার ছাত্র উপস্থিত ছিল। আমরা আমাদের ‘জোড়’ প্রোগ্রাম করতে গেছি। আমরা প্রশাসনকে অনেকবার বলেছি যে, আমাদের যদি করতে না দেন তবে দুই পক্ষকেই তুলে দেন। কিন্তু লোকাল প্রশাসনের ছত্রছায়াতে তারা ওখানে আগে থেকেই অবস্থান করছিল। তারা বিভিন্ন দিক থেকে যখন আক্রমণ করা শুরু করে, তখন আমাদের সাথী ভাইয়েরা তা প্রতিহত করেছে। আমাদের ওপরে হামলার যে অভিযোগ করা হচ্ছে তা কীভাবে সম্ভব বলেন। কারণ আমাদের গ্রুপের প্রায় দুই লাখ সাথী ভাই ছিল, তারা যদি ওদের ওপরে হামলা করত; তবে কি তাদের অস্থিত্ব থাকত?

প্রসঙ্গত, পূর্বঘোষিত সময় অনুযায়ী গত শুক্রবার ইজতেমা ময়দানে অবস্থান নিতে যান মাওলানা সাদের অনুসারীরা। তাদের জমায়েত ঠেকাতে দেওবন্দপন্থি মাওলানা জুবায়েরের সমর্থকরা ইজতেমা ময়দানের ফটকে অবস্থান নেয়। ফলে সাদপন্থিরা কেউ ইজতেমা ময়দানে ঢুকতে পারেনি শুক্রবার। গত শনিবার ফজর নামাজের পর সাদপন্থিরা ইজতেমা ময়দানে ঢোকার চেষ্টা করলে দুই পক্ষ মুখোমুখি অবস্থান নেয় এবং পরে তা ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে রূপ নেয়। এতে পাঁচ শতাধিক ব্যক্তি আহত হন। তারা ঘটনাস্থলের আশপাশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। টঙ্গী আহসানউল্লাহ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে ১৩৮ জনকে।

ইজতেমা নিয়ে তাবলিগের দুপক্ষের বিরোধিতা চরমে রূপ নেয় গত জানুয়ারির ইজতেমার সময়। ওই সময় আখেরি মোনাজাত পরিচালনা নিয়ে এক পক্ষের বিরোধিতার কারণে ঢাকায় এসেও ফিরে যেতে হয় মাওলানা সাদ কান্ধলভীকে। সাদের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি কোরআন ও হাদিস নিয়ে বিতর্কিত বক্তব্য দিয়েছেন।

নিউজজি

Leave a Reply