নৌকা ও স্বতন্ত্রের বিরোধে উত্তাপ

কাজী সাব্বির আহমেদ দীপুঃ মুন্সীগঞ্জ-৩ আসনের নির্বাচনী এলাকায় পাল্টাপাল্টি হামলা, গুলিবর্ষণ, নির্বাচনী ক্যাম্প ভাঙচুর ও সংঘর্ষে জড়িয়ে পড়ছে আওয়ামী লীগ মনোনীত ও স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকরা। এতে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

জানা যায়, প্রতীক বরাদ্দের দিন থেকেই মুন্সীগঞ্জ-৩ আসনে বিরোধে জড়িয়ে পড়েছে নৌকা প্রতীকের প্রার্থী মৃণাল কান্তি দাস ও কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ ফয়সাল বিপ্লবের সমর্থকরা। এমনকি নির্বাচনী প্রচারকালে নৌকা প্রতীকের প্রার্থীর সঙ্গে প্রকাশ্যে তর্কবির্তকে জড়িয়ে পড়ছেন আওয়ামী লীগ নেতারা। ফলে নৌকা প্রতীকের প্রার্থীর নির্বাচনী ক্যাম্প ভাঙচুর, স্বতন্ত্র প্রার্থীর প্রচার মাইক ভাঙচুর, সমর্থকদের বাড়িতে গুলিবর্ষণ, হামলা-পাল্টা হামলায় নৌকা ও কাঁচি প্রতীকের একাধিক কর্মী-সমর্থক আহত হওয়ার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় গজারিয়া ও মুন্সীগঞ্জ সদর থানায় পৃথক তিনটি মামলা রুজু হয়েছে বলে জানা গেছে।

খোঁজ নিয়ে ও নির্বাচনী এলাকা ঘুরে দেখা গেছে, গত ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের দিন থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত নৌকা ও কাঁচি প্রতীকের দুই প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সংঘটিত একাধিক ঘটনায় মুন্সীগঞ্জ-৩ আসনে নির্বাচনী এলাকায় উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ফলে মুন্সীগঞ্জ সদর ও গজারিয়া উপজেলার ভোটারদের মধ্যে উদ্বেগ আর উৎকণ্ঠা বিরাজ করছে। শঙ্কা তৈরি হয়েছে আরও বড় সহিংস ঘটনার।

গত ২১ ডিসেম্বর নির্বাচনী প্রচারণা চালানোর সময় গজারিয়ায় প্রকাশ্যে তর্কবির্তকে জড়িয়ে পড়েন নৌকা প্রতীকের প্রার্থী মৃণাল ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিরুল ইসলাম। কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী বিপ্লবের পক্ষে গজারিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিরুল নির্বাচনী প্রচার করার জেরে শত শত কর্মী-সমর্থকের সামনে প্রকাশ্যে বিরোধে জড়িয়ে পড়েন নৌকার প্রার্থী ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল। এ ছাড়া মৃণালের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন আওয়ামী লীগের জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ পদধারী নেতারা। তারা স্বতন্ত্র প্রার্থী বিপ্লবের কাঁচি প্রতীকের পক্ষে নির্বাচনী প্রচারে নেমেছেন।

অন্যদিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছেন নৌকার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য মৃণাল। মসজিদে নামাজ আদায়কালে মিছিল করতে না বলায় ক্ষুব্ধ হয়ে এক মুসল্লিকে আপত্তিজনক কথাবার্তা বলার ভিডিও ছড়িয়ে পড়লে ভাইরাল হন মৃণাল। এ নিয়ে সাধারণ মানুষের মাঝে চলছে সমালোচনা। তাদের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

এদিকে নির্বাচনী পরিস্থিতি নিয়ে একাধিক অভিযোগ তুলেছেন মৃণাল। তিনি বলেন, নির্বাচনের তপশিল ঘোষণার পর থেকে একটি শক্তি নির্বাচনী এলাকার বিভিন্ন স্থানে নৌকার কর্মী-সমর্থকদের ভয়ভীতি দেখাচ্ছে। এমনকি নির্বাচনী এলাকায় নৌকার ক্যাম্প ভাঙচুর করা হয়েছে। মারধর করা হয়েছে নৌকার সমর্থকদের।

অন্যদিকে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী ফয়সাল বিপ্লবও পাল্টা অভিযোগ তুলেছেন নৌকার প্রার্থীর বিরুদ্ধে। তিনি বলেন, কাঁচি প্রতীকের গণজোয়ার দেখে নৌকার প্রার্থী মৃণাল ও তাঁর সমর্থকরা নানা ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন। এরই অংশ হিসেবে তাঁর সমর্থকদের বাড়িতে গুলিবর্ষণ করা হয়েছে। একাধিক স্থানে নির্বাচনী ক্যাম্প ও প্রচার করার সময় মাইক ভাঙচুর করেছে। তার অভিযোগ, উস্কানি দিয়ে ঝগড়া লাগিয়ে নির্বাচনী পরিবেশ নষ্ট করতে নানা পাঁয়তারা করছেন প্রতিপক্ষ প্রার্থী।
মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) থান্দার খায়রুল ইসলাম জানিয়েছেন, পৃথক এসব ঘটনা সংঘটিত হওয়ার পর পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ছাড়া গজারিয়া ও মুন্সীগঞ্জ থানায় পৃথক মামলা হয়েছে। পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে।

সমকাল

Leave a Reply