মহাকালে মিশে যাওয়া সেই দ্রোহী

তিনি ছিলেন বাংলা সাহিত্যের খ্যাতনামা সাহিত্য সমালোচক, প্রথাবিরোধী বহুমাত্রিক লেখক-কবি এবং স্ট^াধীনতা-উত্তর বাংলাদেশের শ্রেষ্ঠ ভাষাবিজ্ঞানী। তার বিপুল কর্মযজ্ঞের মধ্যে রয়েছে কবিতা, উপন্যাস, রাজনৈতিক ও সাহিত্যনির্ভর প্রবল্পব্দ এবং ভাষাবিজ্ঞান বিষয়ক রচনা। তার সৎ ও নির্মোহ সমালোচনা অনেকের কাছেই আত্রক্রমণাͧক বলে মনে হতো। প্রবল্পেব্দ তো বটেই, কবিতা ও উপন্যাসেও তিনি আত্রক্রমণ করেছেন প্রথাগত জীবন আর চিšøার সীমাব™ব্দতাকে। তিনি আত্রক্রমণ করেছেন উগ্র সা¤ক্স্রদায়িকতা তথা মৌলবাদ ও রুগ্ণ রাজনীতিকে। কিন্তু তার কলমের ভাষা বোঝেনি ধর্মাল্পব্দ জঙ্গিরা। তাই তো ওদের নৃশংস হামলার শিকার হন তিনি। অসময়ে মহাকালে মিশে যাওয়া এ দ্রোহী লেখকের নাম হুমায়ুন আজাদ। ১৯৪৭ সালের এই দিনে তিনি জš§গ্রহণ করেন বিত্রক্রমপুরের রাড়িখালে। হুমায়ুন আজাদের শৈশব-কৈশোর কেটেছে গ্রামেই। পাশেই ছিল আড়িয়াল খাঁ নদী, সবুজ ধানের মাঠ। সারাদিন তার কেটে যেত দোয়েল, শালিকের পিছে ছুটে ছুটে। প্রথাবিরোধী এ লেখক ছোটবেলা থেকেই ছিলেন অসাধারণ মেধাবী। শিক্ষাক্ষেত্রের সর্বস্টøরসহ তার স্ট^াক্ষর রেখেছেন বিভিল্পু লেখায়।
হুমায়ুন আজাদ ছিলেন মহৃলত কবি। তার প্রথম কাব্যগ্রন্থ ‘অলৌকিক ই¯িদ্বমার’ প্রকাশিত হয় ১৯৭৩ সালে। ঢাকা বিশ^বিদ্যালয়ে বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগদানের পর ইংল্যান্ড থেকে অর্জন করেন ভাষাবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি। ১৯৮০ সালে প্রকাশিত হয় কাব্যগ্রন্থ ‘জ্বলো চিতাবাঘ’। ১৯৮৫ সালে তার অন্যতম কাব্যগ্রন্থ ‘সবকিছু ন®দ্বদের অধিকারে যাবে’ প্রকাশিত হয়। সল্ফ¢বত তিনিই ছিলেন বাংলাদেশের প্রথম এবং একমাত্র নারীবাদী লেখক। ১৯৯২ সালে প্রকাশিত হয় তার বহুল আলোচিত গ্রন্থ ‘নারী’। দীর্ঘ সাড়ে ৪ বছর নিষি™ব্দ থাকা এ বইয়ে তিনি তুলে আনেন নারী মুক্তির সনদ। বইটির মহৃল বক্তব্য হলোÑ ‘অধিকারস¤ক্সল্পু স্টúী বা কন্যা হওয়াতে নয়, নারীর মুক্তি মানুষ হওয়াতে।’ এ বইয়ে তিনি আঘাত করতে ™ি^ধা করেননি নারীবিরোধী সমাজ, ধর্ম এমনকি রুশো, রাশকিন, রবীন্দ্রনাথকেও।
কালসচেতন শিল্কপ্পী হুমায়ুন আজাদ বিচিত্র রচনায় সমৃ™ব্দ করেছেন বাংলা সাহিত্য ভা-ারকে। তার ‘ফুলের গল্পেব্দ ঘুম আসে না’ ও ‘বুকপকেটে জোনাকিপোকা’ কিশোরদের জন্য রচিত দুটি অসাধারণ গদ্যগ্রন্থ। হুমায়ুন আজাদের ‘মাতাল তরুণী’, ‘জলপাই রঙের অল্পব্দকার’, ‘নরকে অনšø ঋতু’ ইত্যাদি গ্রন্থ আজও ব্যাপক জনপ্রিয়। তার সমালোচনা গ্রন্থ ‘শামসুর রাহমান : নিঃসঙ্গ শেরপা’, ‘শিল্কপ্পকলার বিমানবিকীকরণ ও অন্যান্য প্রবল্পব্দ’ এ অভিধারই উজ্জ্বল স্ট^াক্ষর। কিশোর-তরুণদের জন্য লেখা ‘লাল নীল দীপাবলী’ ও ‘কত নদী সরোবর’ দুটি অসামান্য গ্রন্থ। বাংলা ভাষা ও সাহিত্যের জীবনীভিত্তিক এ দুটি গ্রন্থে তিনি ইতিহাসকে সুখপাঠ্য সাহিত্যে রূপাšøর করেছেন। এছাড়া ‘সীমাব™ব্দতার সহৃত্র’ গ্রন্থে চিহিক্রত করেছেন বাঙালির রুগ্ণ সীমাব™ব্দ চিšøার জগৎকে। ১৯৯৭ সালে প্রকাশিত তার অসামান্য দার্শনিক গ্রন্থ ‘আমার অবিশ^াস’র মাধ্যমে তিনি ফাটল ধরাতে সক্ষম হয়েছিলেন প্রচলিত বিশ^াসের মেরুদ-ে। ভাষাবিজ্ঞানী ড. আজাদের বিপুল সৃ®িদ্বকর্মের আরেকটি জ্বলজ্বলে নক্ষত্র ‘তুলনামহৃলক ও ঐতিহাসিক ভাষাবিজ্ঞান’। তার অন্যতম আরেকটি জনপ্রিয় গ্রন্থের নাম ‘সাক্ষাৎকার’। প্রচলিত সাক্ষাৎকারের বাইরে গিয়ে তিনি সাক্ষাৎকার নিয়েছেন বাংলা সাহিত্যের চার পুরোধাÑ অধ্যাপক আবদুর রাজ্জাক, আহমদ শরীফ, শওকত ওসমান ও শামসুর রাহমানের।
ঔপন্যাসিক হিসেবে কবি আজাদের আͧপ্রকাশ ‘ছাপ্টপ্পাল্পু হাজার বর্গমাইল’-এর মধ্য দিয়ে। জনপ্রিয় বিষয় নিয়ে না লিখেও তার ‘সবকিছু ভেঙে পড়ে’, ‘একটি খুনের স্ট^পু’, ‘কবি অথবা দ-িত অপুরুষ’ ব্যাপক জনপ্রিয়তা পায়। মৌলবাদের স্ট^রূপ উšে§াচন করে লেখা তার সর্বশেষ উপন্যাস ‘পাক সার জমিন সাদ বাদ’ ২০০৪-এর বাংলা একাডেমী বইমেলায় প্রকাশের পর ২৭ ফেব্র“য়ারি সল্পব্দ্যায় মেলা প্রাঙ্গণ থেকে ফেরার পথে মৌলবাদী হিংস্র বর্বরদের চাপাতির আঘাতে রক্তাক্ত হয়ে মৃত্যুর ™^ারপ্রাšেø চলে যান এই যশস্ট^ী লেখক। ২০০৪-এর ৭ আগ¯দ্ব কবি হাইনরিশ হাইনের ওপর গবেষণা বৃত্তি নিয়ে চঊঘ-এর আমšúণে জার্মানি যাওয়ার পাঁচদিন পর ১২ আগ¯দ্ব মিউনিখস্ট’ ফ্ল্যাটের নিজ কক্ষে মৃত অবস্ট’ায় পাওয়া যায় তাকে। রহস্যাবৃত এ মৃত্যুর কারণ আজও উšে§াচিত হয়নি। ন®দ্বদের অধিকারে চলে যাওয়া রা®দ্ব্রযšú কি এমন একটি হত্যা অথবা মৃত্যুর রহস্য উদ্ঘাটনে কখনোই আর সচে®দ্ব হবে না?
সামজীর আহমেদ

http://www.munshigonj.com/MGarticles/HA/2009/SamzirHA.htm

Leave a Reply