মিরকাদিমে প্রার্থী নিয়ে ভোটারদের হিসাব-নিকাশ

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ ধলেশ্বরী তীরের প্রাচীন নদীবন্দর মিরকাদিম পৌরসভার নির্বাচনে শেষ মুহূর্তে দলীয় প্রার্থীদের সমর্থনে কোমর বেঁধে নেমেছেন নেতারা। প্রার্থীরাও বসে নেই। সব রকমের কৌশল অবলম্বন করে চলছে তাঁরা। তাই এখানে মেয়র নির্বাচনের হিসাব-নিকাশ হচ্ছে নতুনভাবে। ভোটাররাও প্রার্থী নির্বাচন স্থির করতে শুরু করেছে। জেলা বিএনপির সভাপতি আব্দুল হাইয়ের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক তথ্যমন্ত্রী এম শামসুল ইসলাম মেয়র পদে মিজানুর রহামন মিজানের (তালা) পক্ষে প্রচারে নামার পর এখানে একক বিএনপির প্রার্থী হিসেবে তাঁর অবস্থান শক্ত হয়ে উঠেছে।

পাশাপাশি হাফিজুলস্নাহ মন্টু মাস্টার (টেলিভিশন) এখন মহাজোটের প্রার্থী হিসেবে শেষ মুহূর্তে ঘুরে দাঁড়িয়েছে। স্থানীয় সরকার দলীয় সংসদ সদস্য সমর্থনের পর আওয়ামী লীগের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব সৃষ্টি হয়। পরে মন্টু মাস্টারের পক্ষে এখানে আওয়ামী লীগ তথা মহাজোট ঐকমত্য হয়ে প্রচারে নেমেছে। তাই সাবেক ইউপি চেয়ারম্যান (পৌরসভাটি ইউনিয়ন থাকাকালীন) মন্টু মাস্টার শক্ত অবস্থান সৃষ্টি করেছেন। মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন স্বতন্ত্র প্রাথী শহিদুল ইসলাম শাহীন (টেলিফোন)। দীর্ঘদিন ধরে কাজ করে আসা তরম্নণ এই ব্যবসায়ী চষে বেড়াচ্ছেন ভোটারের ঘরে ঘরে। তাই শেষ মুহূর্তের ভোটারদের হিসাব অনুযায়ী এই তিন প্রাথীর মধ্যে এখানে ত্রিমুখী লড়াই হবে।

দলীয় সমর্থন না পাওয়ায় মূল প্রতিদ্বন্দ্বিতা থেকে কিছুটা ছিটকে পড়েছেন বর্তমান মেয়র ও বিএনপি নেতা মোহাম্মদ হোসেন রেনু (দেয়াল ঘড়ি), আওয়ামী লীগ নেতা হাজী মোহাম্মদ আব্দুস সালাম (দোয়াত কলাম)। এ ছাড়াও স্বতন্ত্র প্রার্থী হিসাবে ফারুক আহমেদ মোলস্না ‘আনারস’ প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে রয়েছেন।

৩০ হাজার ৪শ’ ৭০ জন ভোটারের মিরকাদিম পৌরসভার এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬ প্রার্থী। এ ছাড়া ৯টি ওয়ার্ডে ৩৪ জন কাউন্সিলর ভোটযুদ্ধে অবতীর্ণ হয়েছেন। সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জেলা নির্বাচন অফিসার রফিকুল ইসলাম জানান, ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর প্রাথী ছিল ৩৪ জন। বাছাইয়ে মনোনয়নপত্র বাতিল হওয়া কামরম্নল ইসলাম জাহাঙ্গীর নামের এক কাউন্সিলর প্রাথী হাইকোর্ট থেকে মনোনয়নপত্র বৈধ ঘোষণার রায় পেয়েছেন। এতে কাউন্সিল প্রাথী ৩৫ জন হবে।

মিরকাদিম পৌরসভায় মোট ১১টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে ৬টি কেন্দ্র। বাকি ৫টি কেন্দ্র সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। জেলা শহরের পৌরসভাটিতে সেনাবাহিনী নিয়োগ করার সিদ্ধানত্ম হলেও আগামী সোমবারের এই পৌরসভায় নিরাপত্তার দায়িত্বে থাকবে পুলিশ ও আনসার বাহিনী।
ভোটারদের আশা এখানে শানত্মিপূর্ণ নির্বাচনে তুলনামূলক সুশিক্ষত, যোগ্য ও কর্মঠ প্রার্থীকেই বিজয়ী করবেন। যারা মাদক ও সন্ত্রাসের বিরম্নদ্ধে সোচ্চার। যাঁরা এই বাণিজ্য কেন্দ্রটির উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রাখতে পারবেন, এমন প্রাথীর দিকেই ভোটররা মনস্থির করছেন। ভোটারদের সাথে আলাপচারিতায় এমন মত পাওয়া যায়।

[ad#bottom]

Leave a Reply