প্রবাসীদের ভালোবাসায় সিক্ত ড. মুহাম্মদ ইউনূস

রাহমান মনি
২০০৬ সালের ১৩ অক্টোবর বাংলাদেশ সময় বেলা ৩টায় নওরোজিয়ান নোবেল কমিটির একটি মাত্র ঘোষণায় সারা পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাদেশিদের মান এবং স্থান হঠাৎ করেই হিমালয়সম উঁচু পর্যায়ে চলে যায়। আর বাংলাদেশে আনন্দের বন্যা বয়ে যাওয়ার কথা বলার অপেক্ষা রাখে না। যাকে ঘিরে এতসব ঘটনাও আনন্দ উল্লাস তিনি আর কেউ নন নোবেল বিজয়ী একমাত্র বাংলাদেশি ড. মুহাম্মদ ইউনূস।

সেই ড. ইউনূস যখন প্রবাসে আসবেন, তখন প্রবাসীদের ভালোবাসায় সিক্ত হবেন এটাই স্বাভাবিক। বাস্তবে হয়েছেনও তাই। জাপান প্রবাসীদের ভালোবাসায় সিক্ত হয়েছেন ড. ইউনূস। প্রবাসীরা ফুলেল শুভেচ্ছা জানান তাঁকে। যদিও এবারই প্রথম নয়। এর আগেও তিনবার প্রবাসীরা তাকে সংবর্ধনা জানান নোবেল পাওয়ার পর। প্রতিবারই তিনি প্রবাসীদের শ্রদ্ধা, ভালোবাসা পেয়েছেন। আর পাবেন নাই-বা কেন, তিনি যে প্রবাসে বাংলাদেশের মুখ। বাংলাদেশের প্রধানমন্ত্রীরা রাষ্ট্রীয় সফরে এলেও যেখানে মিডিয়ায় স্থান পান না সেখানে ড. ইউনূস জাপান এলে মিডিয়া হুমড়ি খেয়ে পড়ে, একটু সুযোগ পাওয়ার জন্য সাক্ষাৎ চেয়ে লাইন ধরে। বিশিষ্ট ব্যক্তিরা তার হোটেল লবিতে এসে দেখা করে। হোটেল চত্বরে লাল সবুজের পতাকা পতপত করে ওড়ে। জাপান ডায়েটে যাকে নিয়ে আলোচনা হয়, জাপান ডায়েটে যিনি সম্মানিত হন, কলেজ পর্যায়ে পাঠ্যসূচিতে যিনি অন্তর্ভুক্ত থাকেন তাকে কাছে পেলে প্রবাসীরা আবেগে আপ্লুত হবেন এটাই স্বাভাবিক। ধর্মীয় শাস্ত্রে আছে সম্মানিত ব্যক্তির সঙ্গে করমর্দন করাও সওয়াবের কাজ। আধুনিক যুগে কেবল করমর্দনেই কেউ সুখী থাকতে চায় না, স্মৃতি হিসেবে পারিবারিক এলবামে স্থান দিতে চায় বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে তোলা ছবি। সে ক্ষেত্রে ড. ইউনূস হলে তো কথাই নেই। তিনি যে প্রবাসে বাংলার মুখ। ডিজিটাল উৎকর্ষে ফেসবুকে ড. ইউনূসের সঙ্গে ছবিটি দিতে পারলে নিজকে ধন্য মনে করে অনেকেই। আবার অনেককে ফেসবুক প্রোফাইলে, নববর্ষ শুভেচ্ছা কিংবা বিশেষ দিবসের শুভেচ্ছা কার্ডটিও ড. ইউনূসের সঙ্গে ছবিটি ব্যবহার করে থাকেন।

১৮ জুলাই ড. ইউনূস জাপান এসে পৌছান। এসেই তিনি বেশ কয়েকটি সভা, মিডিয়া সাক্ষাৎকার দান এবং ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করেন। কিন্তু জাপান এসে যত ব্যস্ততাই থাকুক না কেন ড. ইউনূস প্রবাসীদের সঙ্গে মিশেননি এমনটি হয়নি। সবসময়ই তিনি প্রবাসীদের প্রাধান্য দিয়েছেন, সময় দিয়েছেন, নিজে বলেছেন, অন্যের কথা শুনেছেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন সাবলীনতার সঙ্গে। কোনো ক্লান্তি বোধ করেননি কখনো। ১৮ জুলাই সন্ধ্যা ৭টার সময় তিনি টোকিওর আকাবানে কাইকানে বাংলাদেশ কমিউনিটির দেয়া সংবর্ধনায় অংশ নিয়ে প্রবাসীদের সঙ্গে মতবিনিময় করেন। একটানা দেড়ঘণ্টা দাঁড়িয়ে থেকে স্বভাবজাত হাসিমুখে বক্তব্য রাখেন এবং প্রবাসীদের প্রশ্নের উত্তর দেন। ক্লান্তির কোনো ছাপ তার মুখাবয়বে ছিল না। অথচ দীর্ঘ প্লেন জার্নি করে জাপান পৌঁছে কর্মব্যস্ত সময় পার করে এই সভায় এসেছিলেন। ড. ইউনূসের তারুণ্য দেখে আমার কেবল একটি কথাই মনে পড়েছে, বয়সজনিত কারণ দেখিয়ে নিজ গড়া প্রতিষ্ঠান থেকে যারা তাকে বাদ দিলেন সেই তারাই বছরে একটি মাত্র দিন সংসদে বাজেট অধিবেশনে পুরো সময়টা দাঁড়িয়ে বক্তব্য দেয়ার সুঠাম মনের অধিকারী নন। মাথা ঝুলিয়ে, বারবার চশমা খুলে পড়ে, বাংলা এবং ইংরেজি মিশ্রিত শঙ্কর ভাষায় বক্তব্য দিতে হয় স্পিকারের অনুমতি সাপেক্ষে, বসে। শোয়ার অনুমতি দিতে না পারায় দুঃখ প্রকাশের খবর আমরা পত্রিকা মারফত জানতে পেরেছি। অথচ ড. ইউনূসের তা প্রয়োজন হয় না। সেলুকাসই বটে!

১৮ জুলাই সন্ধ্যা ৭টার সময় ড. ইউনূস হলে প্রবেশ করলে হল ভর্তি দর্শক দাঁড়িয়ে ও করতালি দিয়ে তাকে অভিনন্দন এবং স্বাগত জানান। বিভিন্ন মিডিয়াকর্মীরা ছোটাছুটি শুরু করেন ক্যামেরা নিয়ে। দর্শক-শ্রোতাও কম যান না। তারাও সঙ্গে থাকা ক্যামেরা এবং মোবাইলে দৃশ্য ধারণ করে রাখেন।

প্রবাস প্রজন্মের এক ঝাঁক শিশু ড. ইউনূসকে ফুল দিয়ে বরণ করে নেন। কমিউনিটির পক্ষ থেকে ফুল দিয়ে বরণ করে নেন আয়োজক প্রধান এবং বিশিষ্ট ব্যবসায়ী, জাপান প্রবাসীদের প্রিয়মুখ এনকে ইন্টারন্যাশনাল-এর সিইও এমডি এস ইসলাম নান্নু। ফুল দিয়ে শুভেচ্ছা জানান ব্যবসায়ীদের পক্ষ থেকে বিপ্লব মল্লিক এবং ওয়ারাবি ওয়েল ফেয়ার নেতৃবৃন্দ।

নিয়াজ আহমেদ জুয়েল, রাহমান মাহিনুর আইকো ইফা, মারিকো তাকাহামী এবং ড. আশির আহমেদ-এর প্যানেল উপস্থাপনায় পুরো অনুষ্ঠান তাৎক্ষণিক ভাষান্তর করে তিনটি ভাষায় উপস্থাপন করা হয় আগত শ্রোতাদের সুবিধার্থে।

ড. ইউনূসের জাদুকরী হাসি দিয়ে তাঁর বক্তব্য শুরুর প্রথমেই সকলকে ধন্যবাদ জানিয়ে এবং সফরসঙ্গীদের পরিচয় করিয়ে দিয়ে তার জাপান সফরের উদ্দেশ্য, সামাজিক ব্যবসা নিয়ে বিভিন্ন খোলামেলা আলোচনা করেন। তিনি ১১ মার্চ জাপানের ভয়াবহ ভূমিকম্প এবং এর ফলে সৃষ্ট সুনামিতে ব্যাপক প্রাণহানি ও ক্ষয়ক্ষতিতে শোক প্রকাশ করেন।

কানায় কানায় পরিপূর্ণ হলে আগতদের প্রায় ৪০% ছিল জাপানি দর্শক-শ্রোতা। তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, ড. ইউনূসের শুভাকাক্সক্ষী এবং সামাজিক ব্যবসা আগ্রহহেতু অনুষ্ঠানে যোগ দেন। তারা সামাজিক ব্যবসা এবং মাইক্রো ক্রেডিট নিয়ে প্রশ্ন করে উত্তর জেনে নেন। প্রশ্ন উত্তর পর্বটিও ক্ষেত্রবিশেষ ভাষান্তর করা হয়।

বাংলাদেশে দূতাবাস প্রবাসীদের ডাকে সাড়া দিয়ে তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিভিন্ন আয়োজন করলেও ড. ইউনূসের এবারের অনুষ্ঠানে তারা উপস্থিত থাকেননি যথাযথ আমন্ত্রণ জানানো সত্ত্বেও। অথচ এর আগের প্রতিটি স্বভায় দূতাবাসের অংশগ্রহণ ছিল।

বাংলাদেশ আওয়ামী লীগ জাপান শাখায় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন না। তবে বিক্ষিপ্তভাবে আওয়ামী ঘরানায় লোকজন উপস্থিত ছিলেন। আওয়ামী লীগ জাপান শাখার কার্যকরী পরিষদ ওই দিন টোকিওতে সভা করে।

প্রবাসী ছড়াকার, সাপ্তাহিক পাঠক ফোরাম জাপানের সভাপতি বদরুল বোরহান এবং এই প্রতিবেদক ড. ইউনূসকে নিয়ে নিজ লেখা ছড়া ও কবিতা ড. ইউনূসকে উপহার দেন।

এই প্রথম মানসম্মত এবং গোছালো অনুষ্ঠান উপভোগ করার সুযোগ পেয়ে প্রবাসীরা আয়োজকদের ভূয়ষী প্রশংসা করেন।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply