মুন্সীগঞ্জের নাট্য চর্চা

আলমগীর মাহমুদ
মুন্সীগঞ্জ শহর কেন্দ্রীক নাট্যচর্চা শুরু হয়েছিলো অনেক আগেই। স্বাধীনাত্তোর মুন্সীগঞ্জের যে সকল মঞ্চে নাটক মঞ্চায়নের তথ্য পাওয়া যায় তার মধ্যে জগধাত্রী পাড়া নাট মন্দির, হরগঙ্গা কলেজের আশুতোষ হলে ও দর্পণা সিনেমা হল অন্যতম। আশুতোষ হলে ১৯৬৭ সালের মার্চ মাসে ‘এক পেয়ালা কফি’ এবং পরবর্তীতে ‘টিপু সুলতান’ মঞ্চায়িত হয়। ১৯৬৮-৬৯ সালে জনান্তিক নামে একটি নাটকের দল কাজ শুরু করে এবং দর্পণা সিনেমা হলে শম্ভু মিত্রের ‘কাঞ্চন রঙ্গ’ নাটকটি মঞ্চায়ন করে।

স্বাধীনতা পরবর্তী সময়ে গ্র“প থিয়েটার চর্চা না হলেও বেশ কয়েকটি দল বিচ্ছিন্ন ভাবে নাটক মঞ্চায়ন করতো। জমিদার পাড়ার সুপ্ত অগ্নি নাট্যগোষ্ঠী কাজী সামছুজ্জোহা বাদলের রচনা ও পরিচালনায় ১৯৭৩ সালে মঞ্চস্থ্য করে ‘মন নয় মেঘ’, অশিক্ষিত নাট্যগোষ্ঠী ১৯৭৩ সালে মঞ্চায়ন করে ‘রক্তের বিনিময়ে’। এছাড়া জমিদার পাড়ার নব কণিকা ক্লাব ছবিঘর সিনেমা হলে ১৯৭৪ সালে রবীন্দ্র নাথ ঠাকুরের ‘ডাকঘর’ নাটক মঞ্চায়ন করে। নাটকটি পরিচালনা করেছেন মাহবুবুল আলম। বলা যায় রবীন্দ্রনাথ ঠাকুরের এই নাটকটি স্বাধীনতা পরবতী সময়ে মুন্সীগঞ্জে মঞ্চায়িত রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম নাটক। নাটকটিতে অভিনয় করেছিলেন মিজানুর রহমান মিজান, লাকী, দেলোয়ার হোসেন, মোবারক হোসেন পরান, মানিক এবং টেলিভিশন অভিনেতা ও পরিচালক আল মনসুর।

এছাড়া ঐ সময়ে আরো কয়েকটি দল থেকে নাটক মঞ্চায়নের তথ্য পাওয়া যায়। ১৯৭৪-৭৫ সালের দিকে গণকপাড়ার মিলন ক্লাব ‘এজিদ বধ জয়নাল উদ্ধার’ নাটকটি মঞ্চায়ন করে। কারবালার ঘটনাকে কেন্দ্র করে রচিত এ নাটকে ঐ সময়ে অভিনয় করেছিলেন গাজী রহমান, মোশারফ হোসেন, শহীদ মিলন প্রমুখ। কোর্টগাঁও বজেয় ক্লাব থেকে প্রয়াত নাট্যকার মজনু সরকারের অনেকগুলো নাটক মঞ্চায়নের (৭৪-৭৫) তথ্য পাওয়া যায়।

স্বাধীনতা পরবর্তী সময়ে যুদ্ধ থেকে ফিরে আসা তরুণরা সংস্কৃতি চর্চা তথা নাট্য চর্চায় উদ্যোগি হয় বেশী। ফলে বেশ কয়েকটি সাংস্কৃতিক সংগঠনের জন্ম হয় তৎপরবর্তী সময়ে। স্বাধীনতার পর মালপাড়াস্থ্য গণসদন মিলনায়তনকে ঘিরে নাট্যচর্চা বেগবান হয়ে উঠে। গণসদন হল নির্মাণাধীন অবস্থায় ১৯৭৯ সালে আর্ট কাউন্সিল উদ্যোগে কল্যাণ মিত্রের ‘পাথর বাড়ী’ নাটকটি মঞ্চায়িত হয়। নাটকটি পরিচালনা করেছিলেন জিতেন মোক্তার। ২৫/০৭/১৯৭৯ সালে গণসদন হল প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সেখানে নিয়মিত নাট্যক মঞ্চায়ন হতো। মূলত মুন্সীগঞ্জ শহরের নাট্যচর্চা ছিল গণসদন মিলনায়তন কেন্দ্রীক। এছাড়া হরেন্দ্রলাল পাবলিক লাইব্রেরী মিলনায়তনে নাটক মঞ্চায়নের তথ্য পাওয়া যায়। স্বাধীনতা পরবর্তী সময়ে মুন্সীগঞ্জ জেলা আইনজীবি সমিতির বার কাউন্সিল মিলনায়তন, সদর উপজেলা মিলনায়তন এবং মুন্সীগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয় সংলগ্ন মিলনায়তনে নাটক মঞ্চায়ন হতো। নাটক মঞ্চায়িত হতো। পরবর্তীতে গণসদনকে ঘিরেই নাট্যচর্চা চলতে থাকে। সংস্কারের অভাবে গণসদন হল ধ্বংশের শেষ প্রান্তে পৌঁছলে নাট্যচর্চার গতি অনেকটাই স্থবির হয়ে পড়ে। ২০০৭ সালে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তন প্রতিষ্ঠিত হলে সেখানেই এখন মূলত নিয়মিত নাটক মঞ্চায়ন হচ্ছে। স্বাধীনতাত্তোর গ্র“প থিয়েটার চর্চায় বিশ্বাসী হয়ে প্রবাহ নাট্যগোষ্ঠী, অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী নাট্যচর্চা শুরু করেলও পরবর্তী সময়ে, মুন্সীগঞ্জ থিয়েটার এবং থিয়েটার সার্কেল, সঞ্চালক নাট্যচর্চা কেন্দ্র এখন নিয়মিত নাটক মঞ্চায়ন করে আসছে। গ্র“প থিয়েটারের বাইরে সৌখিন নাট্যচক্র, নাট্যবিন্দু, ঘাসফুল নদী সািহত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী, উদীচী, মুন্সীগঞ্জ জেলা সংসদ নাটক মঞ্চায়নে ব্রত হয়।

স্বাধীনতার এক বছরের মধ্যেই প্রবাহ নাট্যগোষ্ঠী নাট্যচর্চা শুরু করে। মূলত প্রবাহ নাট্যগোষ্ঠীর নাট্যচর্চার মাধ্যমে গ্র“প থিয়েটার চর্চা শুরু হয়। ১৯৭২ সালে প্রবাহ নাট্যগোষ্ঠীর প্রতিষ্ঠিত হওয়ার পরবর্তী সময়ে গতানুগতিক পথ পরিহার করে বিচিত্রধর্মী নাটক মঞ্চায়নে সক্রিয় ছিল বেশী। মুন্সীগঞ্জে বসে ঢাকার অন্যান্য নাট্যদলগুলোর সমমানের নাটক মঞ্চায়ন এবং নাটকে আধুনিক প্রয়োগ কৌশল ও আলোক প্রক্ষেপনে আধুনিক টেকনিকের ব্যবহার ছিল উল্লেখ করার মতো। যার ফলে এই দলের উল্লেখযোগ্য প্রযোজনার মধ্যে সফোক্লিসের ‘রাজা ইডিপাস’, স্প্রীংস, রক্ত করবী (২২/১১/১৯৭৯)-এর মত নাটক বেরিয়ে এসেছে। এছাড়া ‘কিন্তু নাটক নয়’, ‘সাগর প্রাণ’, ‘সুবচন নির্বাসনে’, ‘হারাধনের দশটি ছেলে’, ‘আগন্তুক’, ‘কবর’, ‘বক্ষজোড়া মাটি’, ‘প্রজাপতির লীলালাস্য’, ‘ফলাফল নিুচাপ’, ‘স্পার্টাকাস বিষয়ক জটিলতা’, ‘এখন দু:সময়’ ছিল উল্লেখযোগ্য এবং প্রযোজনা মঞ্চ সফল। রক্তকরবীতে নাটকে নন্দিনীর ভূমিকায় অভিনয় করে প্রশংসিত হয়েছিলেন অভিনেত্রী কুমকুম। প্রবাহ নাট্যগোষ্ঠী বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজিত প্রথম জাতীয় নাট্য উৎসবে ১২/০২/১৯৭৭ তারিখে ‘স্ফ্রিংস’ এবং দ্বিতীয় নাট্য উৎসবে ১৮/০১/১৯৭৮ তারিখে ‘রাজা ঈদিপাস’ নাটক দুটি মঞ্চায়ন করে প্রসংশা অর্জন করতে সমর্থ হয়। ১৯৭২ সালে বাংলাদেশ শিল্পী সংসদ এবং ১৯৭৫ সালে ময়মনসিংহ আর্ট কাউন্সিল আয়োজিত নাট্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রবাহ। ১৯৭৯-৮০ সালে ২২ নভেম্বর,১৯৭৯ হতে শুরু হওয়া বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও বাংলাদেশ গ্র“প থিয়েটার ফেডারেশান আয়োজিত তৃতীয় জাতীয় নাট্য উৎসবে বিভাগীয় পর্যায়ে অংশগ্রহণ করে রবীন্দ্র নাথ ঠাকুরের রক্তকরবী নাটক মঞ্চায়ন করে ঢাকা বিভাগে দ্বিতীয় স্থান অর্জন করে প্রবাহ নাট্য গোষ্ঠী। প্রবাহ নাট্য গোষ্ঠী ১৩ টি নাটকের মোট ৬৯ টি প্রদর্শনী করতে সমর্থ হয়েছিল। প্রবাহ নাট্যগোষ্ঠী বাংলাদেশ গ্র“প থিয়েটার ফেডারেশানের প্রতিষ্ঠাকালীন সদস্য। কিন্তু দীর্ঘদিন প্রবাহ নাট্যগোষ্ঠীর কার্যক্রম বন্ধ থাকে। ১৯৯৭ সালে প্রবাহ নাট্যগোষ্ঠী পুনরায় কার্যক্রম শুরু করে এবং কয়েকিট মঞ্চায়ন করেছে। তাদের মধ্যে ‘পুতুল বিয়ে’ এবং ‘নারি’ নাটক দুটো অন্যতম। তাদের আমন্ত্রণে পশ্চিমবঙ্গের ত্রিপুরা রাজ্যের নাট্যদল নাট্যভূমি পরপর দুদিন ‘আরোহন’ নাটকটি মঞ্চায়ন করে গণসদন মিলনায়তনে মার্চ,১৯৯৭ সালে। পরবর্তীতে প্রবাহ নাট্যগোষ্ঠী নাট্যভূমির আমন্ত্রণে ত্রিপুরা রাজ্যে দুদিন দুটি নাটক মঞ্চায়ন করে।

১৯৭৩ সালের ২১ শে ফেব্র“য়ারি “আগামী ২১শে আমরা যুদ্ধ ঘোষণা করবো” মঞ্চায়নের মাধ্যমে আত্মপ্রকাশ করে অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী। বাংলাদেশ গ্র“প থিয়েটারে ফেডারেশানের সদস্যভুক্ত এই দলটি এ পর্যন্ত ৫৪ টি নাটকের ২৭০ টি প্রদর্শনী করতে সমর্থ হয়েছে। অনিয়মিত মুন্সীগঞ্জের একমাত্র দল যারা অর্ধশত নাটক মঞ্চায়নের গৌরব অর্জন করেছে। অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক সর্বাধিক মঞ্চায়িত নাটক ‘নো ভ্যাকেন্সী’। অনিয়মিত ১৯৯৭ সালে পরিবেশ থিয়েটারের সাথে মুন্সীগঞ্জ বাসীকে প্রথম পরিচয় করিয়ে দেয়। তরুণ নাট্যকার ও নির্দেশক জনাব আশিষ খন্দকার দীর্ঘ তিন মাস অক্লান্তপরিশ্রম করে বিক্রমপুরের ৪০০ বছরের ইতিহাস সমৃদ্ধ নাটক “সেই সমতটে,এই জনপদে” মঞ্চস্থ করে। ১৩০ জন শিল্পী নিয়ে বিশাল ক্যানভাসে নাটকটি মঞ্চস্থ হয় ইদ্রাকপুর কেল্লায়। তিন ঘন্টার এই নাটকটি ১৯৯৭ সালের ৭,৮ ও ৯ ই নভেম্বর তিন দিন ব্যাপী মঞ্চস্থ্য হয় কেল্লা প্রাঙ্গনে। প্রতিদিন বিপুল সংখ্যক দর্শক উপভোগ করেছিল গবেষণাধর্মী এই নাটকটি। এই নাটক মঞ্চায়ন মুন্সীগঞ্জের একটি উল্লেখযোগ্য ঘটনা। ১৯৭৯-৮০ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজিত জাতীয় নাট্য উৎসবে ঢাকা জেলা পর্যায়ে অনিয়মিত অগ্নিদূতএর ‘হ-য-ব-র-ল’ নাটকটি নিয়ে অংশ গ্রহণ করে এবং তৃতীয় স্থান অধিকার করে। অনিয়মিতের প্রযোজনাগুলো হচ্ছে আগামী একুশে আমরা যুদ্ধ ঘোষণা করবো (১৯৭৩), বিয়ে (১৯৮৩), হ-য-ব-র-ল (১৯৭৯), নুরুলদিনের সারা জীবন (১৯৮০), কবর (১৯৮২), চুপ সত্যি বলছি (১৯৮৪), নো ভ্যাকেন্সী (১৯৮৬), পায়ের আওয়াজ পাওয়া যায় (১৯৯৫), নীলা (১৯৯৭), বাসন (১৯৯৯), ইতিহাস কাঁদে (১৯৯৫), সেই সমতটে, এই জনপদে (১৯৯৭), এখনো দু:সময় (১৯৯৮), খেলা খেলা (২০০১), ইবলিস (২০০৩), বট বৃক্ষের ধরম করম (২০০৪), সুখ দৈত্ত (২০০৪), ইয়াসমিন ট্যাজেডি (১৯৯৫), ভন্ডামী (১৯৯৩), নির্বাচন ট্র্যাজেডি (১৯৮৩), রাজার ও কুকুর হইতে সাবধান (১৯৯৫), সুবচন নির্বাসনে (২০০৯), বাংলার বাদশা, হৃদয়ে একুশ, ফলাফল নি¤œচাপ, দেবতাতের ভয়, চারিদিকে বেরিকেড, গিরিগিটি, ২১ আমার ২১, আগে গেলে বাঘে খায়, কাল বিহঙ্গ, এ কোন বেসাদ, কিংশুক যে মেরুতে, সংবাদ কার্টুন, প্রতিদিন দু:স্বপ্ন, স্পাটাকার্স বিষয়ক জটিলতা, সম্ভগামী, রাজার হল সাজা, আত্ম ভোলা শিল্পী, বাবা বদল, স্বাধীনতা আমার। ২০০৩ সালের মার্চ মাসে আয়োজন করে তিনদিন ব্যাপী নাট্য উৎসব, ২০০৮ সালে (০১ ফেব্র“য়ারী হতে ০৫ ফেব্র“য়ারী পর্যন্ত) পাঁচ দিন ব্যাপী নাট্য উৎসব এবং ২০০৯ (০৬ ফেব্র“য়ারী হতে ১২ ফেব্র“য়ারী পর্যন্ত) সালে সপ্তাহব্যাপী নাট্য উৎসবের।

অনিয়মিত বড়দের নাটকের পাশাপাশি শিশু নাট্য চর্চায় উপরও জোড় দেয় এবং গঠন করে অনিয়মিত লিটল থিয়েটার। যার ফলে ১৯৯৫ সালের ১৬ থেকে ২৩ শে মার্চ পর্যন্ত পিপলস থিয়েটার এসোসিয়েশন আয়োজিত প্রথম জাতীয় শিশু-কিশোর নাট্য উৎসবে মুন্সীগঞ্জের একমাত্র দল হিসাবে অংশগ্রহণ করে। পিপলস থিয়েটার আয়োজিত পরবর্তী উৎসবগুলোতেও অনিয়মিত অংশগ্রহণ করে। অনিয়মিত লিটল থিয়েটারের উল্লেখযোগ্য প্রযোজনাগুলো হচ্ছে – টোকাই এবং টোকাই (১৯৮৮), কাঠের ঘোড়া (১৯৮৬), কেরামতের কেরামতি (১৯৮৭), হীরক রাজার দেশে (১৯৮৮), বিচ্ছু বাহিনী কান্ড (১৯৯০), অপরূপ একটি দেশে (২০০৮), চলতে চলতে কথা বলতে বলতে, সুন্দর পৃথিবী গড়ি, অন্য রকম অভিযান এবং সাম্প্রতিক প্রযোজনা ‘প্রকৃতির কান্না’ (১৯.০৭.০৯), ‘রাজার পালা’ (২০১১)। এর মধ্যে ‘হীরক রাজার দেশে’ এবং ‘অপরূপ একটি দেশে’ নাটক দুটি বাংলাদেশ টেলিভিশনের কিশোর মঞ্চে প্রচারিত হয়। ২০০৮ সালে মার্চ মাসে আয়োজন করে তিন দিন ব্যাপী শিশু নাট্য উৎসবের।

১৯৭৪ সালে গড়ে উঠে বিক্রমপুর শিল্পী গোষ্ঠী। এই গোষ্ঠীর অন্যতম প্রযোজনা ম্যাক্সিম গোর্কির ‘মা’ (১৯৭৫)। মা নাটকটি মুন্সীগঞ্জের নাট্যাঙ্গনের একটি অন্যমত শ্রেষ্ঠ নাটক হিসাবে বিবেচিত। নাটকটি রূপান্তর করেছিলেন মুন্সীগঞ্জের বিশিষ্ট সাংবাদিক ও নাট্যকার জনাব মোজাম্মেল হক মন্টু এবং পরিচালনা করেছিলেন এডভোকেট বাদল। কিন্তু পরবর্তীতে এই দলটির কার্যক্রম তেমন ভাবে সক্রিয় হয়ে উঠতে পারেনি।

১৯৭৬ সালে প্রতিষ্ঠিত হয় সৌখিন নাট্যচক্র। ১৯৭৬ সালে জেলা শিল্পকলা একাডেমী আয়োজিত নাট্য উৎসবে কাজী জাকীর হাসানের “জনৈকের মহাপ্রয়াণ” নাটক মঞ্চায়নের মাধ্যমে সৌখিন নাট্য চক্রের যাত্রা শুরু€। ১৯৭৮ সালে সৌখিন নাট্যচক্র আভ্যন্তরীণ নাট্য উৎসবের আয়োজন করে মুন্সীগঞ্জের নাট্য চর্চায় উল্লেখযোগ্য ভূমিকা রাখে। চারদিন ব্যাপী এই উৎসবে সৌখিন নাট্যচক্রের পূর্বের মঞ্চায়িত নাটক অরুন কুমার দে‘র ‘বেকার’, কিরন মৈত্রের ‘বার ঘন্টা, কাজী জাকির হাসানের ‘প্রেক্ষিত শাহজাহান ও একাল’ এবং ‘জনৈকের মহাপ্রয়াণ’ মঞ্চস্থ হয়। ৮৩ সালে সৌখিন মঞ্চস্থ্য করে মামুনুর রশীদের ওরা কদম আলী। বলা চলে “ওরা কদম আলী” সৌখিনের অত্যন্ত মঞ্চ সফল একটি নাটক। নাটকটি বিভিন্ন ক্ষেত্রে ৫টি পুরস্কার লাভ করে। এছাড়া সৌখিন নাট্যচক্রের অন্যান্য নাটকগুলোর মধ্যে ড: ধনঞ্জয় বৈরাগীর ‘এক পেয়ালা কফি’, মজনু সরকারের ‘এক নদী রক্ত’, রাধা রমন ঘোষের ‘নতুন মানুষ’ উল্লেখযোগ্য। মাখখানে কিছুদিন বিরতি দিয়ে সৌখিন পুনরায় নাট্যচর্চা শুরু করেছে। ইতোমধ্যে ওরা কদম আলী (২০১১) নাটকের পুন মঞ্চায়ন সহ প্রত্যাশিত সংলাপ (২৫/১১/২০০৯) নাটকটি মঞ্চে এনেছে। এখানে উল্লেখ্য যে, বিক্রমপুর শিল্পী গোষ্ঠী এবং সৌখিন নাট্যগোষ্ঠী ১৯৭৭-৭৮ সালে যৌথভাবে বিজুর বিয়ে/বৌদির বিয়ে নাটকটি মঞ্চায়ন করে। যার পরিচালক ছিলেন প্রয়াত আব্দুল খালেক মোল্লা।

১৯৭৬ ও ১৯৮২ সালে জেলা শিল্পকলা একাডেমীর উদ্যেগে মুন্সীগঞ্জের প্রথম নাট্য উৎসবের আয়োজন করা হয়। উৎসবে মুন্সীগঞ্জের প্রবাহ নাট্যগৌষ্ঠী, অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী, সৌখিন নাট্য চক্র, ঘাষ ফুল নদী সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী অংশগ্রহণ করে। ১৯৯১ সালে জেলা শিল্পকলা একাডেমী সপ্তাহব্যাপী নাট্য কর্মশালার আয়োজন করে। পরবর্তী সময়ে জেলা শিল্পকলা একাডেমী আরো কয়েকটি নাট্য কর্মশালার আয়োজন করেছিল। কিন্তু ১৯৯১ সালের কর্মশালা মুন্সীগঞ্জের নাট্যাঙ্গণে একটি উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। এ কর্মশালা থেকে বেরিয়ে কয়েকজন তরুন নাট্যকর্মী যে নাট্যান্দালোনে নেমেছিলে আজকে তারই ধারাবাহিকতায় নাট্যচর্চা অব্যাহত আছে। বর্তমানে জেলা শিল্পকলা একাডেমী নাটকের নিয়মিত ক্লাস চালু করেছে। ইতোমধ্যে দুটি মঞ্চ নাটক মঞ্চে এনেছে। ১৯৭১ (২০০৯) এবং সিডর (২০১১)। গত ২১ ফেব্র“য়ারি হতে ২৮ ফেব্র“য়ারি,২০১১ পর্যন্ত একুশে নাট্য উৎসবে মুন্সীগঞ্জের বিভিন্ন থানা থেকে নাট্যদল অংশগ্রহণ করে।

১৯৯০ সালে মুন্সীগঞ্জের বালিগাঁও-এ নাট্যবিন্দু নামে একটি নাট্য সংগঠন জন্ম নেয়। নাট্য বিন্দুর অবস্থান ছিল জেলা শহর থেকে অনেক দূরে, বলা চলে একেবারেই পাড়াগাঁ। ১৯৯৬ ও ১৯৯৭ সালে নাট্যবিন্দু দুটি নাট্য উৎসব এবং ২০০৩ সালে পথ নাটক উৎসবের আয়োজন করে। ১৯৯৬ সালের নাট্য উৎসবে ঢাকার থেকে বেশ কয়েকটি দল অংশগ্রহণ করেছিল। নাট্য বিন্দু বেশ কয়েকটি প্রযোজনা মঞ্চে এনেছে। যার মধ্যে অন্যতম হচ্ছে যে গাঁয়ে সবাই অন্ধ (১৯৯০), স্বাধীনতা সংগ্রাম (১৯৯১), ভন্ডামী (১৯৯৩), বর্ণচোরা (১৯৯২), রাজাকারের মুক্তিযোদ্ধা জামাই (১৯৯৫), তোমরাই (১৯৯৮), ফুলের গন্ধে ঘুম আসেনা (২০০৩), বিবর্তণ (২০০৭), আকাশ ছোঁয়া ¯েœহ-মায়া (২০১০)

১৯৯১ সালে জেলা শিল্পকলা একাডেমী যে নাট্য কর্মশালার আয়োজন করে তা থেকে বেরিয়ে আসা কয়েকজন তরুণল ১৯৯২ সনের ৮ই জানুয়ারী প্রতিষ্ঠা করে মুন্সীগঞ্জ জুনিয়র থিয়েটার নাট্য সংগঠন। পরবর্তীতে নাম পরিবর্তন করে রাখা হয় মুন্সীগঞ্জ থিয়েটার। প্রতিষ্ঠার পর থেকেই নানা প্রতিকূলতার মাঝে এ পর্যন্ত ২১টি নাটকের ১০৮ প্রদর্শনী করতে সমর্থ হয়েছে। মুন্সীগঞ্জ থিয়েটারের নাট্যকর্মীরা সম্পুুর্ণ নিজেদের পয়সায় পরিত্যক্ত ও জরাজির্ণ কালচারাল কমপ্লেক্স ভবনটিকে সংস্কার করে ১০০ দর্শকের জন্য একটি ছোট্ট মিলনায়তন করেছিল যেখানে নিয়মিত নাটক মঞ্চায়ন অব্যাহত ছিল। নাটক মঞ্চায়নের পাশাপাশি বেশী কয়েকটি নাট্য কর্মশালার আয়োজন করেছিল মুন্সীগঞ্জ থিয়েটার। মুন্সীগঞ্জ থিয়েটার সর্ব প্রথম দেশের প্রথম শ্রেণীর নাট্যদলগুলোকে নিয়ে ১৯৯৮ সালে (১২-১৯ মার্চ, ১৯৯৮) সপ্তাহব্যাপী এবং ১৯৯৯ সালে দুই দিন এবং ২০০০ সালে আয়োজন করে পাঁচ দিন ব্যাপী নাট্য উৎসবের। এছাড়া বিভিন্ন সময়ে নাট্য কর্মশালার আয়োজন করেছে মুন্সীগঞ্জ থিয়েটার। এছাড়া ঢাকা বিভাগীয় নাট্য উৎসব, ২০০৩ এ মুচির আশ্চর্য বৌ এবং বাংলাদেশ গ্র“প থিয়েটার ফেডারেশানের ঢাকা ঢাকার বাইরের নাটক মঞ্চায়ন কার্যক্রমে যথাক্রমে চরণ দাস চোর এবং মুচির আশ্চর্য বৌ নাটকটি দুটি মঞ্চায়ন করে। আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউট আয়োজিত আন্তর্জাতিক নাট্য উৎসব,২০০১ এর পথ নাটক পর্যায়ে পথ নাটক ‘পার্ক’ মঞ্চায়ন করে। উল্লেখযোগ্য নাটকের মধ্যে ওরা আজো কাঁদে (০২/০৩/১৯৯২), বুড়ো শালিকের ঘারে রোঁ (১৯৯৩), ১৯৭১ (১২/০৮/১৯৯৩), নৃপতি (১২/০৪/১৯৯৪), মেরাজ ফকিরের মা (১২/০১/১৯৯৭), মানুষ এবং (১৯৯৭), চরণ দাস চোর (১৯৯৯), মুচির আশ্চর্য বৌ (৩১/০৩/২০০২), মহুয়া (১৪/০৪/২০০২) গোয়েন্দার বারো বছর (১৯৯২), কুয়াশা মুক্ত স্বপ্ন (১৯৯৮), পরিচ্ছন্নতা (১৯৯৮), রাজা ও শ্রমিক (১৯৯৩), অন্ধকূপ (১৬/১২/১৯৯৪), কথাডা কি হাছানি (১৯৯৩) বৌ (০১/০২/১৯৯৯), আদাব (১৯৯৫), পার্ক (৩১/০১/২০০০), মহাপ্রলয় (৩১/০১/২০০১), খুন (০১/০২/২০০৩), মেলা (০৫/০৩/২০০৪) সুনাই কইন্যার পালা (২৭/০২/২০১১), মুক্তির জননী (২০০৮) ইত্যাদি উল্লেখযোগ্য। ২০০৩ সালে আগস্ট মাসে ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত আন্তর্জাতিক শিশু উৎসবে মুন্সীগঞ্জ থিয়েটার অংশগ্রহণ করে এবং ‘কচি পাতার কান্না’ নাটকটি মঞ্চায়ন করে।

মুন্সীগঞ্জ থিয়েটার বড়দের পাশাপাশি শিশু দল ‘শিশু তীর্থ’ গঠন করেছে। এ পর্যন্ত বেশ কয়েকটি নাটক মঞ্চে এনেছে। যার মধ্যে ‘রাজপুত্রের অভিযান’ (১৪/০১/২০০০) ‘কচি পাতার কান্না’ (০৪/০১/২০০২) ‘কাক ও কোকিল’ (২৬/০৩/২০০১), বাঁশি (০৭/০৩/২০০৩), অরণ্যের ভেতরে অরণ্য (২০০৯) ইত্যাদি উল্লেখযোগ্য। এছাড়া স্থানীয় কালচারাল কমপ্লেক্স ভবনে আয়োজন করে দিনব্যাপী শিশু নাট্যমেলার (২০০০) । ‘রাজপুত্রের অভিযান’ এবং ‘চরণ দাস চোর’ নাটক দুটি বাংলাদেশ টেলিভিশনের প্রচারিত যথাক্রমে ১২/১১/১৯৯৯ এবং ২০/১০/১৯৯৯ তারিখে।

মেহেদী হাসান বাবু এবং পিয়ার মোহাম্মদের নেতৃত্বে গড়ে উঠা নাট্যমেলা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শাস্তি’ নাটক নিয়ে যাত্রা শুরু করে ২০০২ সালে। স্থানীয় গণসদন হলে নাটকটির প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হয় ১৩/০২/২০০২ সালে। নাটকটি নির্দেশনা দিয়েছিলেন মেহেদী হাসান বাবু। নাটকটি মুন্সীগঞ্জের একটি উল্লেখযোগ্য প্রযোজনা এবং মুন্সীগঞ্জ ও ঢাকা মিলিয়ে মোট ০৫ টি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

১৯৯৭ সালে মুন্সীগঞ্জের একটি প্রত্যন্ত অঞ্চল কেওয়ারে প্রতিষ্ঠিত হয় অগ্রগামী নাট্যগোষ্ঠী। এ পর্যন্ত ১৭ টি নাটক মঞ্জস্থ করেছে। অংশগ্রহণ করেছে জাতীয় শিশু-কিশোর নাট্য উৎসবে। শহর থেকে দূরে হলেও এ দলটি নাট্যচর্চায় উদ্যোগী। প্রায় প্রতি বছরই অগ্রগামী স্থানীয়ভাবে পথনাটক উৎসব এবং সংস্কৃতি প্রতিযোগিতা আয়োজন করে স্থানীয় যুব সমাজকে উদ্বুদ্ধ করতে ভূমিকা রাখছে। স্থানীয় ভাবে শিশু নাট্যকর্মশালার আয়োজন করে অবহেলিত শিশুদের উন্নয়নে সহায়ক ভূমিকা রাখছে অগ্রগামী। অগ্রগামী এ পর্যন্ত অভিনেতা শমি কায়সার, নাট্যকার অনল রায়হান এবং ইমাদাদুল হক মিলনকে সম্মাননা প্রদান করেছে। উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে পদ্মা পাড়ের জীবন, অল টিং টট (২০১০), একাত্তরের সেই দিন, যৌতুক নিয়ে কৌতুক (২০০৮), পাপ না পুন্য (২০০৯), এখনো আকাশে অনেক মেঘ (২০১০)। একই এলাকায় অঙ্কুর নাট্যগোষ্ঠী নামে আরেকটি দল তাদের নাট্য কার্যক্রম শুরু করেছে।

সুস্থ্য সংস্কৃতির বিনোদনে ১৯৯৯ সালের ১৯ এপ্রিল থিয়েটার সার্কেলের যাত্রা শুরু। প্রথম প্রযোজনা হিসাবে মঞ্চে আনে মামুনুর রশীদের এখানে নোঙর (২০০০)। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আয়োজনে ময়মনসিংহ-এ অনুষ্ঠিত আঞ্চলিক আবৃত্তি প্রতিযোগিতায় তারা অংশগ্রহণ করে এবং আবৃত্তি পরিবেশন করে। ২০০১ ও ২০০২ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজিত ঢাকার বাইরের নাট্যকারদের লেখা নাটক নিয়ে সপ্তাহব্যাপী নাট্য প্রদর্শনীতে থিয়েটার সার্কেল ‘পদ্মাপারের কথকতা’ ও ‘দ্রোহে বসবাস’ নাটক মঞ্চায়ন করে। ২০০০ সালে থিয়েটার সার্কেলের আমন্ত্রণে ঢাকার সেন্টার ফর এশিয়ান থিয়েটার তাদের জনপ্রিয় নাটক রবীন্দ্র নাথ ঠাকুর রচিত নায়লা আজাদ নুপুর নির্দেশিত রাজা এবং পূর্ববঙ্গীয় গীতিকা অবলম্বনে সাঈদুর রহমান লেমনের নির্দেশনায় ভেলুয়া সুন্দরী মঞ্চায়ন করে। এছাড়া বিগত বছরগুলোতে বেশ কয়েকটি পথ নাটক উৎসবের আয়োজন করেছে থিয়েটার সার্কেল। পাশাপাশি চর্চা ও নিয়মিত প্রদর্শনী অব্যাহত রেখেছে মূকাভিনয়েরও। উল্লেখযোগ্য প্রযোজনার মধ্যে চোর (মূকাভিনয) (১৯৯৭), এখানে নোঙর (২০০০), পদ্মা পাড়ের কথকতা (২০০১), বুড়োঁ শালিকের ঘারে রোঁ (২০০০), নিলামের বাজার (১৯৯৯), মধুমালা (২০০২), নকশী কাঁথার মাঠ (২০০১), জমিদার দর্পণ (২০০২), মানুষ এবং (২০০৪), পঞ্চভূতের রং তামাশা (২০০৪), দ্রোহে বসবাস (২০০৪), চৌরাস্তা (২০০৪), চায়ের দোকান (২০০৪), তেভাগা (২০০৬), অনুতপ্ত (মূকাভিনয়) (২০০১), নৃপতি (২০০৫), চেতনায় একুশ (মূকাভিনয়) (২০০০), ভাঙন (মূকাভিনয়) (২০০৪), ১৯৭১ (২০০৬) স্বপ্নপুরী (মূকাভিনয়) (২০০৩), অনির্বাণ (২০০৬), আটলারাকোপ (মূকাভিনয়) (২০০৭), মুখোশ (২০০৫), সত্যের সন্ধানে (২০০০), পদ্মবীর (২০০১), কি হচ্ছে ? (২০০১) (মূকাভিনয়), রঙ্গভঙ্গ (২০০৪), স্বাধীনতা (মূকাভিনয়) (২০০১), ভোটের খপ্পরে (২০০১), একটু ভাবুন! (মূকাভিনয়) (২০০২), কি হলো (মূকাভিনয়) (২০০২), কুয়াশা মুক্ত স্বপ্ন (২০০০), মঞ্চকুড়ি (মূকাভিনয়) (২০০২), হাসির বিয়ে (২০০২), আমচোর (মূকাভিনয়) (২০০০), নবীন কিশোর (মূকাভিনয়) (২০০২), শিক্ষায় স্যার সৈয়দ আহমদ (১০/১২/২০১০)। সম্প্রতি তারা মঞ্চে এনেছে বিক্রমপুরের ইতিহাস সমৃদ্ধ নাটক ‘বাবা আদম ও বল্লাল রাজা’ (০২/০১/২০১০)।

থিয়েটার সার্কেল লিটল ইউনিট নামে শিশু নাটকের কার্যক্রম গ্রহণ করেছে দলের প্রতিষ্ঠাকালীন সময় থেকেই। মঞ্চে এনেছে বেশ কয়েকটি নাটক এবং অংশগ্রহণ করেছে পিপলস থিয়েটার এসোসিয়েশন আয়োজিত জাতীয় শিশু কিশোর নাট্য উৎসবে। মাগো ওরা বলে (নিরীক্ষা ধর্মী প্রযোজনা) (২০০৮), রেলগাড়ি (২০০৯), কয়েকটি ফুল কিছু পাপড়ি (২০০০), ছিন্নমূকুল (২০০৪), পুস্প কানন (২০১০) ইত্যাদি। এর মধ্যে পুস্প কানন নাটকটি বাংলাদেশ টেলিভিশনের কিশোর মঞ্চে প্রচারিত হয়।

‘সত্য ও সুন্দরের চর্চার’ জন্য গত ১৯/১০/২০০৭ ইং তারিখে প্রতিষ্ঠিত ‘সঞ্চালক নাট্য চর্চা কেন্দ্র’। গত ১৮ জানুয়ারী/২০০৮ ইং তারিখে প্রথম প্রযোজনা হিসাবে মঞ্চে আনে ‘স্থাবর’ নাটকটি। গণসদন হলে গত ৩১/১১/২০০৭ এবং ০১/১২/২০০৭ ইং তারিখে ‘আতঙ্ক’ প্রদর্শন করা হয়। দেশীয় সংস্কৃতি চর্চার লক্ষ্যে মঞ্চে এনেছে কিশোরগঞ্জের লোক কাহিনী ‘রাজুবালা সুন্দরী’ (১৩/০৪/২০০৮) এবং ‘কমলা সুন্দরীর পালা’ (১৯/০২/২০১০) নাটকটি। রূপান্তরিত নাটকের পাশাপাশি মঞ্চে এনেছে একেবারে মৌলিক নাটক ‘পাহারাদার’ (০২/০৩/২০০৯)। যুব নাট্যচর্চার সূচনায় যুব নাটক ‘পোটলা’ (২৫/০৮/২০০৮), ‘ভেংচা.কম (২৬/০৬/২০০৯), টুল (০৬/১১/২০১০) এবং যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে ‘দাবি’ (১১/১২/২০১০) মঞ্চে আনে। মুক্তিযুদ্ধের ইতিহাসকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে প্রতি বিজয় দিবসে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে আয়োজন করে থাকে মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনীর। ভাষা দিবস,২০০৮ এ আয়োজন করা দুই দিন ব্যাপী শিশু নাট্য মেলা। প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে জেলা শিল্পকলা একাডেমীতে আয়োজন করে ০৯ (নয়) দিন ব্যাপী (২৭ ফেব্র“য়ারি,২০০৯ হতে ০৬ মার্চ,২০০৯) নাট্য উৎসবের যেখানে ঢাকা, নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জের নাট্যদল অংশগ্রহণকরে। এ উৎসবে সম্মাননা জানানো হয় মঞ্চ কুসুম শিমুল ইউসুফকে। দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকীতে ২৫-২৬ অক্টোবর, ২০০৯ ইং তারিখে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা, ঢাকায় আয়োজন করা হয় দু‘দিন ব্যাপী নাট্য উৎসবের । শিশুদের মানসিক উৎকর্ষতা সাধনে পিপলস থিয়েটার এসোসিয়েশনের সার্বিক সহযোগিতায় গত আগস্ট/২০০৮ ইং তারিখে মুন্সীগঞ্জের সর্ববৃহত শিশু নাট্য কর্মশালা আয়োজন করা হয় প্রেসিডেন্ট প্রফেসার ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডিয়েনসিয়াল মডেল স্কুল এন্ড কলেজে। যেখানে ১৫০ জন শিশু-কিশোর অংশগ্রহণ করে। পাশাপাশি মুন্সীগঞ্জের সংস্কৃতি অঙ্গনের খবরা-খবর দেশের প্রতিটি অঞ্চলে পৌঁছে দেয়ার জন্য আঞ্জুমান আরা’র সম্পাদনায় প্রকাশ করা হয় ‘নাট্য-সংস্কৃতি পত্র, মুন্সীগঞ্জ’ নামে একটি ত্রৈ-মাসিক পত্রিকা। ইতোমধ্যে ০৬ (ছয়) টি সংখ্যা প্রকাশিত হয়েছে। সঞ্চালক নাট্য চর্চা কেন্দ্র এ পর্যন্ত ০৯ (সাত) টি নাটকের ৬৪ (চৌষট্টি) টি প্রদর্শনী করেছে। বাংলাদেশ গ্র“প থিয়েটার ফেডারেশান, বাংলাদেশ পথনাটক পরিষদ, পিপলস থিয়েটার এসোসিয়েশনের সদস্য ‘সঞ্চালক’ দেশে ও দেশের বাইরে (ভারত) আয়োজিত বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ করেছে। গত ২৫-৩০, জানুয়ারি,২০১০ এ ভারতের ভেরিলি (ইউপি) তে অল ইন্ডিয়ান কালচারাল এসোসিয়েশন আয়োজিত ৫ম আন্তর্জাতিক থিয়েটার ফেস্টিভ্যালে ২৭ এবং ২৯ জানুয়ারি, ২০১০ তারিখে ‘খেলা’ নাটক মঞ্চায়ন করে এবং গত ০১-০৫ অক্টোবর, ২০১০ তারিখে ভারতের উড়িষ্যাতে অনুষ্ঠিত ইন্ডিয়া থিয়েটার অলিম্পিয়াড আয়োজিত আন্তর্জাতিক থিয়েটার ফেস্টিভ্যালে ০৪ অক্টোবর,২০১০ তারিখে লোকজ নাটক ‘রাজুবালা সুন্দরী’ নাটক মঞ্চায়ন করে। নাটকটি ০৫ টি দেশের মধ্যে ‘ইন্টারন্যাশনাল এক্সিলেন্সী এ্যাওয়ার্ড,২০১০ অর্জন করে এবং নাটকের নির্দেশক আঞ্জুমান আরাকে এক্সিলেন্সী এওয়ার্ড সার্টিফিকেট প্রদান করা হয়। দেশের মধ্যে সোনারগাঁ লোককারুশিল্প ফাউন্ডেশন আয়োজিত জাতীয় লোকজ উৎসবে প্রতি বছর অংশগ্রহণ করে সঞ্চালক।

শিশুদের মানসিক উৎকর্ষতা বৃদ্ধিতে প্রতিষ্ঠা করেছে ‘শিশু মঞ্চ’ নামে’ ছোটদের নাটকের দল। প্রথম প্রযোজনা হিসাবে মঞ্চে এনেছে ‘রাজা ও মন্ত্রী’ (১৮/০১/২০০৯) নাটকটি। এছাড়া মঞ্চে এনেছে ‘খেলা’ (২৬/০৩/২০০৮), ‘বনের রাজা’ (২৬/০৬/২০০৯), ‘বাঘের সাধ’ (১৭/০৫/২০১১) নাটক তিনটি। খেলা নাটকটি গত ১২/০৬/২০১০ তারিখে বাংলাদেশ টেলিভিশনের কিশোর মঞ্চে প্রচারিত হয়।

গ্র“প থিয়েটার চর্র্চার বাইরে যে সকল নাট্যদলের নাটক মঞ্চায়নের তথ্য পাওয়া যায় তার মধ্যে উদীচী, মুন্সীগঞ্জ জেলা সংসদ বেশ কয়েকটি নাটক মঞ্চায়ন করে। সেগুলো হচ্ছে ভন্ডামি (১৯৯০), বিবিসাব (১৯৯৪), মরা (১৯৯৫), আমরা এখন নরকে (১৯৯৬)। তাছাড়া ঘাসফুল নদী সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী অন্যান্য বেশ কয়েকটি নাটক মঞ্চায়ন করে। সেগুলো হচ্ছে চারদিকে রাজাকার (১৯৯৩), কেন এই অবক্ষয় (১৯৯৪), পাং কেরি কেচা (২০০৪), এই দিন শেষ কবে (২০০৬), কি হচ্ছে (১৯৯৫), ক্ষ্যাপা পাগলার প্যাচাল (১৯৯৭), পীরের তাবিজ (১৯৯৮), একটু ভাবুন (১৯৯৮), চেতনায় স্বদেশ (১৯৯৯)। ৬ জানুয়ারি,১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর নবোদয় সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী মঞ্চায়ন করেছে ‘দিন বদলের পালা’, ‘রক্তের বন্যা’, ‘কালের সন্ধ্যা’, ‘দুই ভাই’ ইত্যাদি নাটক মঞ্চে আনে ।

এছাড়া সে সকল সংগঠন মুন্সীগঞ্জে অনিয়মিতভাবে নাটক মঞ্চায়ন করেছিল তাদের মধ্যে মাঠা পাড়ার সমাবেশ ক্লাব, ১৯৭২ সালে মলয় কুমার গাঙ্গুলীর নেতৃত্ত্বে মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক মঞ্চায়ন ছিল উল্লেখ করার মত। বিগত দিনে প্রমাথী, সৃজনী লেখক, বাগ প্রতিভা সংঘ, কাদামাটি সাহিত্য ও শিল্পী গোষ্ঠী, সেবা পরিষদ, আমরা রিকাবী বাজার থিয়েটার, ধ্রবতারা শিল্পী গোষ্ঠী (পীরের তাবিজ, ১৯৯৪) বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে অনিয়মিত ভাবে নাটক মঞ্চায়ন করতো। সম্প্রতি প্রতিষ্ঠিত কল্যাণমুখী নাট্যসংস্থা সম্প্রতি মঞ্চে এনেছে ১৯৭১ নাটকটি (২১/০২/২০১১)।

প্রাসঙ্গীক কারণে উল্লেখখ করা প্রয়োজন যে, মুন্সীগঞ্জে যে কটি দল শিশু নাট্য চর্চা করে যাচ্ছে তাদের মধ্যে প্রভাতি খেলাঘর আসর এবং জাগরণ থিয়েটার অন্যতম। দুটি দলই জাতীয় শিশু-কিশোর নাট্য উৎসবে অংশগ্রহণ করে থাকে। জাগরণ থিয়েটারের উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে ‘সম্পদ (২০০৯)’। এবং প্রভাতি খেলাঘর আসরের উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে ‘হাট্টিমা ট্রিম ট্রিম’। এছাড়া শহরের বাইরে গজািরয়া ‘গণছায়া’ শ্রীনগরে ‘ষোলঘর সাংস্কৃতিক ঘোষ্ঠী’ এবং লৌহজং-এ অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন সাম্প্রতিক সময়ে নাট্যচর্চা শুরু করেছে।

সংকলন
আলমগীর মাহমুদ
বাগমামুদালি পাড়া
মুন্সীগঞ্জ-১৫০০
ই-মেইল: amahmud04@yahoo.com

তথ্য সহায়িকা ও কৃতজ্ঞতা ঃ

১। বাংলাদেশের জাতীয় নাট্য উৎসব, কতিপয় দলিল ঃ সকুমার বিশ্বাস, প্রকাশক- বাংলা একাডেমী
২। অনিয়মিত সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী প্রকাশিত “সেই সমতটে, এই জনপদে” ফোল্ডার
৩। সৌখিন নাট্য চক্রের ২২ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রকাশিত “নতুন মানুষ” নাটকের ফোল্ডার
৪। মুন্সীগঞ্জ থিয়েটারের ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রকাশিত নাট্য উৎসবের স্মরণিকা। আ.ক.ম. গিয়াসউদ্দিন, মুন্সীগঞ্জ ঃ নাট্য আন্দোলনের ভূমিকা।
৫। নাট্য-সংস্কৃতি পত্র, মুন্সীগঞ্জ (১-৬ সংখ্যা), সম্পাদনা-আঞ্জুমান আরা।
৬। কিছু স্মৃতি-কিছু কথা, অধ্যাপক জয়ন্ত কুমার সান্যাল, অমর একুশে নাট্য উৎসব, জেলা শিল্পকলা একাডেমী, মুন্সীগঞ্জ।
৭। জনাব মো: দেলোয়ার হোসেন, প্রবীণ অভিনেতা, সৌখিন নাট্যগোষ্ঠী, মুন্সীগঞ্জ।

Leave a Reply