মুন্সীগঞ্জে শিশুরা সুচিকিৎসা থেকে বঞ্চিত

নানা সমস্যায় জর্জরিত মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের শিশু ওয়ার্ড। সিট সমস্যা ছাড়াও এখানে রয়েছে ডাক্তার সংকট, অপর্যাপ্ত ঔষধ, নোংরা পরিবেশ ও নার্সদের দুর্ব্যবহার। এরপরও এলাকার দরিদ্র জনসাধারণ কিছুটা অর্থ সাশ্রয়ের জন্য সেবা নিতে আসেন সরকারি এই হাসপাতালে। এসব দুর্ভোগ সহ্য করেও প্রতিনিয়িত চিকিৎসা সেবা নিতে হয় তাদের। দুইশ’ শয্যাবিশিষ্ট হাসপাতাল মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল। এখানে শিশুওয়ার্ডসহ বেশ কয়েকটি ওয়ার্ড রয়েছে। কিন্তু পর্যাপ্ত চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন রোগীরা।

শিশুওয়ার্ডে গিয়ে দেখা যায় নোংরাপরিবেশ, ডাক্তারের অনিয়মিত ওয়ার্ড পরিদর্শন, অপর্যাপ্ত ওধুধ সরবরাহ ইত্যাদি। এসব কারণে সু-চিকিৎসা থেকে বঞ্চিত হতে হচ্ছে শিশুদের। এছাড়া সেখানে নিউমোনিয়া আক্রন্তা শিশুকে ফ্লোরে রাখার অভিযোগ পাওয়া যায়। একই সঙ্গে ডায়রিয়া আক্রান্ত রোগীকে অন্যান্য রোগীদের সঙ্গে রাখতে দেখা যায়। ফলে ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যায়।

শিশুর চিকিৎসা নিতে আসা অভিভাবক মৌসুমী জানান, হাসপাতালে শিশুদের সিট সমস্যা রয়েছে। ঔষধ বেশিরভাগই বাইরে থেকে কিনতে হয়। ডাক্তাররা ঠিকমতো আসেন না।

অভিভাবক আসমা জানান, গতরাতে নিউমেনিয়ায় আক্রান্ত শিশুকে নিয়ে তিনি এখানে এসেছেন। সিট না পেয়ে তাদের হাসপাতালের মেঝেতে থাকতে হয়েছে। পরেরদিন সিট দেয়া হয়েছে।

তিনি আরো জানান, “নিউমোনিয়ায় আক্রান্ত শিশু নিয়ে মেঝেতে থাকার কারণে অসুখের মাত্রা আরো বেড়ে গেছে।”

অভিভাবক ফাতেমা বললেন, “ডায়রিয়া আক্রান্ত শিশুদের সঙ্গে অন্যান্য রোগে আক্রান্ত শিশুদের রাখায় ভয় লাগছে। আমার বাচ্চাকে নিয়ে চিন্তায় আছি।”

ডাক্তারদের সংকটের কথা স্বীকার করে আবাসিক মেডিক্যাল অফিসার (আর.এম.ও) ডা. এহসানুল করিম বলেন, “এ হাসপাতালটি দুইশ শয্যাবিশিষ্ট হাসপাতাল হলেও সুযোগ-সুবিধা আগের একশ’ সিটের মতোই রয়েছে। এখানে ডাক্তারদের সংকট ছাড়াও শয্যা সমস্যার কারণে চিকিৎসকদের ইচ্ছা সত্ত্বেও শিশুদের সার্বক্ষণিক সেবা দেয়া সম্ভব হয় না।

বার্তা২৪ ডটনেট

Leave a Reply