মেঘনা গোমতী সেতু ঝুকিপূর্ণ হয়ে পড়েছে

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : মারাত্মক ঝুকিপূর্ণ হয়ে পড়েছে মেঘনা গোমতী সেতু। সেতুর ৬টি পিলারের ভিত্তির চারপাশে নদীর গভীরে প্রায় ১৫মিটার পর্যন্ত মাটি ক্ষয় হয়ে পড়েছে বলে অনেকেই ধারণা করছে। এ কারণে সেতুটি ঝুকির মধ্যে পড়েছে। সেতুর উপর দিয়ে বিভিন্ন যানবাহন চলাচলের সময় বিকট শব্দ ও ভয়াবহ কম্পন হয়। সেতুর হিনজ জয়েন্টের অনেক গুলো নাট-বল্টু ইতোমধ্যে ক্ষয় হয়ে গেছে। এক্সপানশন জয়েন্টগুলোর অধিকাংশ নষ্ট হতে বসেছে। এর ফলে যে কোন মুহূর্তে বন্ধ হয়ে যেতে পারে সেতুর উপর দিয়ে যানবাহন চলাচল। এতে বন্দর নগরী চট্রগ্রামসহ দেশের পূর্ব অঞ্চলের ১১ জেলার সঙ্গে রাজধানী ঢাকার সড়ক পথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে।

সওজ সুত্রে জানা যায়, ১৯৯১ সালের ১ ফেব্রুয়ারী ৯০০ মিটার দীর্ঘ ও ৯ দশমিক ২ মিটার প্রশস্ত মেঘনা গোমতী সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয়। সম্পূর্ণ জাপান সরকারের অর্থায়নে ৭.৯ বিলিয়ন ডলার ব্যয়ে ঢাকাÑচট্রগ্রাম মহাসড়কের দাউদকান্দি গোমতী সেতুর নদীতে নির্মিত সেতুটির নির্মান কাজ করে জাপানের নিপ্পন কোই কোম্পানী। সেতুর উপর দিয়ে প্রতিদিন যে পরিমান যানবাহন চলাচল লক্ষ্য মাত্রা নির্ধারণ করে সেতুটি নির্মাণ করা হয়েছিল বর্তমানে তার তিন গুন বেশি যানবাহন চলাচল করে। ওভারলোড কন্ট্রোলের কোন ব্যবস্থা না থাকায় বর্তমানে সেতুর উপর দিয়ে ধারণ ক্ষমতার অতিরিক্ত ওজন বাহি যানবাহন চলাচল করছে। ফলে সেতুটির মারতœক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। যে কোন সময় মারাতœক দুর্ঘটনা ঘটতে পারে বলে ধারনা করা হচ্ছে। গত জানুয়ারি মাসে জয়েন গুলো পরিবর্তন করা হয় কিন্তু সেতুর বক্স গাডারে ক্ষতিগ্রস্থ বীম গুলোর পরিবর্তন করা হয়নি। অতিরিক্ত ওজন বাহি যানবাহন চলাচলের কারণেই পাশাপাশি দুটি স্লাবের মধ্যে ভার্টিক্যাল গ্যাপ এবং হরিজন্টাল গ্যাপ বৃদ্ধি পায় যার কারণে এক্সপানশন জয়েন্ট পরিবর্তনের সময় নতুন ভাবে নির্মিত বিয়ারিং জয়েন্ট গুলো আটকানোর নাট-বোল্ট এবং এক্সপানশন রাবারগুলো আবারও মারাতœক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। বর্তমান অবস্থা অনুযায়ী যে কোন মুহূর্ত জয়েন্ট গুলো নষ্ট হয়ে যানচলাচল বিঘœত হতে পারে বলে আশঙ্কা করছে বিজ্ঞ মহল।


সেতুটির তদারককারী কর্মকর্তা মঞ্জুর আহম্মেদ এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি মারাতœক ঝুকির কথা স্বীকার করে বলেন পিলার গুলোর ভিত্তির চারপাশে যে ক্ষয় হয়েছে তা অতি সত্তর বোল্ডার ব্লক, ও পাথর দিয়ে পুরন করা প্রয়োজন। মেঘনা গোমতী সেতুর কাছে দুটি ওভার লোড কন্টল মেশিন থাকলেও সরকারী কোন নীতিমালা না থাকায় তা চালু করা হচ্ছে না, এগুলো অচল হয়ে পড়েছে। জরুরী ভিত্তিতে এগুলো চালু করে সেতুটির ওপর ওভার লোড নিয়ন্ত্রন করা প্রয়োজন।

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply