ধলেশ্বরী নদীতে ৮০ মণ জাটকা জব্দ

মুন্সীগঞ্জের কাটপট্টি এলাকায় ধলেশ্বরী নদীতে শনিবার ভোরে অভিযান চালিয়ে ৮০ মণ জাটকা ইলিশ জব্দ করেছে কোস্টগার্ড সদস্যরা। জাটকাগুলো পরে ১ লাখ ২১ হাজার টাকায় নিলামে বিক্রি করা হয়েছে। কোস্টাগার্ড কর্মকর্তা সফিউল ইসলাম বাংলানিউজকে জানান, শনিবার ভোর সাড়ে ৬টার দিকে কাটপট্টি এলাকায় দক্ষিণাঞ্চল থেকে ঢাকাগামী এমভি প্রিন্স অব বরিশাল, এমভি ফারহান, এমভি পূবালী, এমভি পানাম, এমভি দ্বিপরাজ-৪, এমভি স্বাধীন ও এমভি পিনাক লঞ্চে অভিযান চালানো হয়। এ সময় ছোট বড় বিভিন্ন ড্রাম ও ঝুড়ি থেকে এ বিপুল পরিমাণ জাটকা ইলিশ জব্দ করা হয়।

তবে এ সময় জাটকাগুলোর কোনো দাবিদার পাওয়া যায়নি। এছাড়া জাটকা বহনকারী লঞ্চগুলো চিহ্নিত করা হলেও যাত্রীদের বিড়ম্বনা এড়াতে লঞ্চগুলো আটক করা হয়নি।

পরে সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এমএ আজাদের উপস্থিতিতে মুক্তারপুর ঘাটে জাটকাগুলো ১ লাখ ২১ হাজার টাকায় নিলামে বিক্রি করা হয়। পরে বিক্রির টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হবে বলেও তিনি জানান।

এদিকে, গত ৪ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত অভিযান চালিয়ে ২৯০ মণ জাটকা ইলিশ ও ১ লাখ ১৭ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার করেছে কোস্টগার্ড।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি থেকে আগামী ৩১ মে পর্যন্ত জাটকা ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply