বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইন্দিরা গান্ধীর কূটনৈতিক ভূমিকা

মো. জয়নাল আবেদীন
১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের জনগণের পাশে ছিলেন ভারতীয় জনগণ ও সরকার। ১৯৭০ সালের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া সত্ত্বেও পকিস্তানি সেনাশাসক ইয়াহিয়া খান আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে পাকিস্তানের শাসনক্ষমতা অর্পণ না করে নজিরবিহীন সেনা অভিযান শুরু করে। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে ঢাকাসহ দেশের শহরগুলোতে বাঙালি নিধনে পাকিস্তানি সৈন্যরা যুদ্ধের প্রস্তুতি নিয়ে নেমে পড়ে। বাঙালিদের ওপর আক্রমণের খবর পেয়ে বঙ্গবন্ধু তার পূর্বপরিকল্পনা অনুসারে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং সেই বার্তা দেশের বিভিন্ন অঞ্চলে প্রেরণের নির্দেশ দেন। এর পরপরই পাকিস্তানি সৈন্যদের একটি দল ধানমন্ডির বাসা থেকে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে। শুরু হয় বাঙালির মুক্তিযুদ্ধ।

বাঙালির মুক্তিযুদ্ধে পার্শ্ববর্তী দেশ ভারতের জনগণ ও সরকার যে সমর্থন-সহযোগিতা করেছেন, তা বিশ্বের ইতিহাসে এক নজিরবিহীন দৃষ্টান্ত। প্রায় ১ কোটি শরণার্থীর ভারতের মাটিতে আশ্রয় দেয়া এবং তাদের খাবার, ওষুধের ব্যবস্থা করেন। মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য মুজিবনগর সরকারকে সার্বিক সহায়তা দেন মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ ও অস্ত্র দিয়ে মুক্তিযুদ্ধকে সফল করার লক্ষ্যে সামরিক অভিযান পরিচালনার মাধ্যমে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় ভারত সরকারের অবদান আমরা চিরদিন কৃতজ্ঞচিত্তে স্মরণ করব।
বাংলাদেশের মুক্তিযুদ্ধের সফল পরিসমাপ্তিতে বিদেশিদের মধ্যে সবচেয়ে বেশি অবদান তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধীর। তিনি দেশের অভ্যন্তরে জনমতকে বাংলাদেশের পক্ষে ধরে রাখতে ভূমিকা রেখেছেন। একই সঙ্গে বিশ্বের জনমতকে বাংলাদেশের পক্ষে আনার জন্য বিশেষ কূটনৈতিক তৎপরতা চালিয়েছেন।

প্রথম দিকে তিনি পাকিস্তান রাষ্ট্রকাঠামোর ভিতরেই বাংলাদেশ সমস্যার সমাধানের চেষ্টা করেছেন। পাকিস্তানি প্রেসিডেন্ট ইয়াহিয়া খান যতবারই ভারত নেত্রীর সঙ্গে বাংলাদেশ ইস্যুতে আলাপের প্রস্তাব দিয়েছেন, ততবারই শ্রীমতী গান্ধী পাকিস্তানি প্রেসিডেন্টকে বলেছেন, ভারত-পাকিস্তান বিষয়ে আলাপে তার অমত নেই, কিন্তু বাংলাদেশ ইস্যুতে আলোচনা করতে হলে শেখ মুজিবুর রহমানকে মুক্তি দিয়ে তার সঙ্গে আলোচনা করতে হবে। বাংলাদেশ বিষয়ে আলোচনা করার অধিকার একমাত্র শেখ মুজিবের_ এ কথা পাকিস্তানি প্রেসিডেন্টকে তিনি একাধিকবার বলেছেন।

১৯৭১ সালের ২৭ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ প্রসঙ্গে শ্রীমতী ইন্দিরা গান্ধী প্রতিদিন কোন না কোনভাবে ভূমিকা রেখেছেন। তার এই ভূমিকার মধ্যে কূটনৈতিক ভূমিকা ছিল খুবই গুরুত্বপূর্ণ। পাকিস্তানি শাসকরা বাংলাদেশ ইস্যুকে পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় হিসেবে প্রমাণ করার জন্য আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক কূটনৈতিক তৎপরতা চালায়।

পাকিস্তানিদের এই বক্তব্য ছিল সম্পূর্ণ মিথ্যা। ভারতীয় প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী পাকিস্তানি এই মিথ্যা বক্তব্যকে খ-ন করার জন্য যদি জোরালো ও কার্যকর কূটনৈতিক কর্মকা- না চালাতেন, তাহলে বাংলাদেশ বিষয়টি পাকিস্তানের অভ্যন্তরীণ সমস্যা হিসেবেই আন্তর্জাতিক মহলে গ্রহণযোগ্যতা পেয়ে যেত। এতে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ব্যাহত হতো। তাই বাংলাদেশ অর্জনে শ্রীমতী ইন্দিরা গান্ধীর কূটনৈতিক অবদান অন্যান্য অবদানের চেয়ে কম গুরুত্বপূর্ণ নয়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিষয়টি তাজউদ্দীন আহমদের কাছ থেকে জেনে নিয়ে প্রকৃত পরিস্থিতি ব্যাখ্যা করা ও বাংলাদেশ সমস্যার সম্ভাব্য সমাধানের উপায় খুঁজে বের করার জন্য শ্রীমতী ইন্দিরা গান্ধী বিশ্বের বহু দেশে বিশেষ দূত পাঠান। বাংলাদশের অনুকূলে বিশ্বের জনমত ও বিবেক জাগ্রত করার জন্য তিনি কেন্দ্রীয় মন্ত্রী ও ঝানু কূটনীতিকদের বিশেষ দায়িত্ব দেন। এজন্য তৎকালীন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী সিদ্ধার্থ শংকর রায়কে তিনি বিশেষ দায়িত্ব অর্পণ করেন। ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধীর বিশেষ দূত হিসেবে সিদ্ধার্থ শংকর রায় থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, হংকং, জাপান ও অস্ট্রেলিয়া সফর করে বাংলাদেশ সমস্যার প্রকৃত চিত্র তুলে ধরেন।

জুন মাসের মাঝামাঝি ভারতের শিল্পমন্ত্রী মইনুল হক চৌধুরী বাংলাদেশ প্রশ্নে ভারতের মনোভাব তুলে ধরার জন্য অস্ট্রিয়া, হাঙ্গেরি, হল্যান্ড, ইতালি, সুইডেনসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরদার শরন সিং ও প্রতিরক্ষামন্ত্রী জগজীবন রামও বাংলাদেশ প্রশ্নে বিভিন্ন দেশ সফর করেন এবং বাঙালি শরণার্থীদের আগমন ও পাকিস্তানি সরকারের বর্বরতার বিবরণ তুলে ধরেন।


বিদেশে বাংলাদেশ সম্পর্কে প্রকৃত তথ্য তুলে ধরার জন্য শিক্ষামন্ত্রী সিদ্ধার্থ শংকর রায়কে পাঠিয়ে শ্রীমতী গান্ধী বসে থাকেননি। তিনি নিজেও একজন পেশাদার কূটনীতিকের মতো ভূমিকা পালন করে বিদেশিদের বাংলাদেশ সম্পর্কে প্রকৃত তথ্য জানিয়েছেন। ১৯৭১ সালের ১৩ মে বেলগ্রেডের রাজধানী বুদাপেস্টে বিশ্বশান্তি কংগ্রেসের সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন বিচারপতি আবু সাঈদ চৌধুরী। এই সম্মেলনে ভারতের প্রতিনিধিরা বাংলাদেশ পরিস্থিতি পরিষ্কারভাবে তুলে ধরেন। ৮০টি দেশের ৭০০ প্রতিনিধির এই আন্তর্জাতিক সম্মেলনে ভারত নেত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী বাংলাদেশ সম্পর্কে একটি বার্তা পাঠান। বার্তাটি সম্মেলনে পাঠ করা হয়। বার্তায় তিনি বলেন, প্রায় ২০ লাখ উদ্বাস্তু ভারতে চলে এসেছে। এতে ভারতের ওপর প্রচ- চাপ পড়েছে। উদ্বাস্তুরা যাতে নিরাপদে দেশে মর্যাদার সঙ্গে ফিরে যেতে পারে_ তেমন অবস্থা সৃষ্টির জন্য পাকিস্তানকে বাধ্য করতে হবে। বাংলাদেশের জনগণের নির্বাচিত প্রতিনিধিরা যাতে তাদের শাসন করতে পারেন, সে অবস্থা সৃষ্টির জন্য ভারত কাজ করছে। তিনি এই কাজে বিশ্বের শান্তিপ্রিয় রাষ্ট্রগুলোর সহযোগিতা চান।

২৩ মে শ্রীমতী ইন্দিরা গান্ধী মিসরের প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের কাছে এক কূটনৈতিক পত্রে বাংলাদেশ পরিস্থিতি ব্যাখ্যা করেন। পাকিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করে বাংলাদেশে গণহত্যা বন্ধ করার জন্য উদ্যোগ নিতে তিনি মিসরের প্রেসিডেন্টকে ওই পত্রে অনুরোধ করেন। পত্রে তিনি বাংলাদেশ সমস্যা শুধু ভারতের জন্য সমস্যা নয়, এ সমস্যায় বিশ্বশান্তি বিঘি্নত হতে পারে বলেও মিসরের নেতাকে জানান।

১ জুলাই শ্রীমতী গান্ধী লন্ডনের টাইমস পত্রিকার প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎকার দেন। তাতে তিনি বলেন, ক্ষমতা হস্তান্তরের ব্যাপারে ইয়াহিয়া খানের নতুন পরিকল্পনা বাংলাদেশের অবস্থা আরও ভয়াবহ করে তুলবে। ৮ আগস্ট ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী বিশ্বের সব রাষ্ট্র ও সরকারপ্রধানদের কাছে বঙ্গবন্ধুর জীবন রক্ষা ও মুক্তির দাবি জানিয়ে পত্র দেন। পত্রে তিনি ইয়াহিয়া খান কর্তৃক প্রহসনমূলক বিচারের নামে শেখ মুজিবকে হত্যা করার চক্রান্ত তুলে ধরে তা প্রতিহত করার জন্য বিশ্বনেতাদের অনুরোধ করেন এবং ইয়াহিয়া খানের ওপর চাপ সৃষ্টি করার আহ্বান জানান।

১১ আগস্ট শ্রীমতী গান্ধী বিশ্বের ২৪টি রাষ্ট্রপ্রধানের কাছে বঙ্গবন্ধুর প্রাণ রক্ষায় তাদের প্রভাব খাটানোর আবেদন করেন। ১২ আগস্ট তিনি বলেন বাংলাদেশ সম্পর্কে অন্যান্য দেশের অনীহা সবচেয়ে দুঃখজনক। জাতিসংঘের মহাসচিবের বাংলাদেশ সংক্রান্ত ভূমিকায় তিনি বলেন_ তার যা করা উচিত ছিল তিনি তা করেননি, যা খুবই দুঃখজনক। ইন্দিরা গান্ধীর এসব কূটনৈতিক কর্মকা-ের ফলে ১৭ আগস্ট জেনেভায় আন্তর্জাতিক আইন সমিতির পক্ষ থেকে, পাকিস্তানি প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের কাছে প্রেরিত তার বার্তায় বঙ্গবন্ধু শেখ মুজিবের মুক্তি দাবি করা হয়। ২০ আগস্ট হেলসিংকি থেকে বিশ্ব শান্তি পরিষদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তি দাবি করে প্রেস বিজ্ঞপ্তি প্রদান করে। ৩০ আগস্ট শ্রীমতী ইন্দিরা গান্ধী বিশ্ব শান্তি পরিষদের মহাসচিব রমেশ চন্দ্রকে সাক্ষাৎকার দেন। তাতে তিনি সোভিয়েত ইউনিয়ন ও ভারতের মধ্যে সম্পাদিত চুক্তির বিবরণ দেন এবং বাংলাদেশ নিয়ে ভারতের ভূমিকার যৌক্তিক ব্যাখ্যা তুলে ধরেন।

১৯৭১ সালের সেপ্টেম্বর মাসের শেষ দিকে শ্রীমতী ইন্দিরা গান্ধী তার কূটনীতির অংশ হিসেবে সোভিয়েত রাশিয়া সফরে যান। ২৮ সেপ্টেম্বর তিনি ক্রেমলিনে সোভিয়েত নেতা ব্রেজনেভ, প্রধানমন্ত্রী কোসিসিন ও প্রেসিডেন্ট পদগরনির সঙ্গে বাংলাদেশ প্রশ্নে ছয় ঘণ্টাব্যাপী আলোচনা করেন। তার সম্মানে সোভিয়েত প্রধানমন্ত্রী আলেক্সি কোসিসিন-প্রদত্ত ভোজসভায় শ্রীমতী গান্ধী বলেন, বাংলাদেশ সমস্যা ভারত-পাকিস্তান সমস্যা নয়, এটা এখন আন্তর্জাতিক সমস্যা। তার কূটনৈতিক ভূমিকার কারণে ২৯ সেপ্টেম্বর সোভিয়েত-ভারত যুক্ত ইশতেহার প্রকাশিত হয়। তাতে বাংলাদেশ প্রশ্নে এশিয়া পরিস্থিতিতে অভিন্ন মতামত ব্যক্ত করা হয়।

সোভিয়েত ইউনিয়নে শ্রীমতী ইন্দিরা গান্ধীর সফর ও নেতাদের সঙ্গে দীর্ঘ আলোচনার কারণে ‘ভারত-রাশিয়া’ যুক্ত ইশতেহারে বাংলাদেশ প্রশ্নে সোভিয়েত ইউনিয়ন ইতিবাচক দৃষ্টিভঙ্গি গ্রহণ করে_ যা বাংলাদেশ অর্জনে সহায়তা ভূমিকা রাখে। ইন্দিরা গান্ধীর রাশিয়া ভ্রমণের অল্প কয়েকদিন পরই, ৩ অক্টোবর সোভিয়েত প্রেসিডেন্ট নিকোলাই পোদগনি দিলি্ল সফর করেন। রাষ্ট্রপতি ভি পি গিরি ও প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে বৈঠক শেষে দিলি্ল থেকে হ্যানয়ের উদ্দেশে যাত্রাকালে তিনি বাংলাদেশের রাজনৈতিক সমাধানের ওপর গুরুত্ব আরোপ করেন। ১৬ অক্টোবর দিলি্লতে শ্রীমতী ইন্দিরা গান্ধী যুগোসস্নাভিয়ার প্রেসিডেন্ট যোশেফ টিটোর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে মিসেস গান্ধী বাংলাদেশ পরিস্থিতি যোসেফ টিটোর কাছে তুলে ধরেন।

তিন.
১৯ অক্টোবর ‘নিউইয়র্ক টাইমস’ পত্রিকার প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎকারে শ্রীমতী গান্ধী বলেন মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানকে অস্ত্র দিয়ে সাহায্য করছে।

২১ অক্টোবর ভারতের প্রধানমন্ত্রী ও টিটোর এক যুক্ত বিবৃতিতে বাংলাদেশ পরিস্থিতিতে পাকিস্তানকে সাবধান করা হয় এবং শেখ মুজিবুর রহমানকে মুক্তি দিয়ে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আহ্বান জানানো হয়।

২৪ অক্টোবর ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী বলেন, ‘এখন সময় হয়েছে_ বাংলাদেশ পরিস্থিতি বিশ্ববাসীকে জানানো।’ ওই দিনই তিনি ১৯ দিনের বিশ্ব সফরে বের হন। সেবার তিনি ইউরোপ ও আমেরিকার কয়েকটি দেশ সফর করেন এবং রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে বৈঠক করে বাংলাদেশ পরিস্থিতি ব্যাখ্যা করেন। একই সঙ্গে ভারতের অবস্থান যুক্তিসহ তুলে ধরেন। তার এই সফর বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসে এক উল্লেখযোগ্য ঘটনা।

২৫ অক্টোবর ব্রাসেলসে রয়েল ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সে ভাষণ দেন শ্রীমতী ইন্দিরা গান্ধী। ভাষণে তিনি বলেন, বাংলাদেশের ৯০ লাখের বেশি মানুষ পকিস্তানি সৈন্যদের নির্যাতন সহ্য করতে না পেরে ভারতে এসে আশ্রয় নিয়েছে। গণতান্ত্রিক উপায়ে ভোট দিয়ে প্রতিনিধি নির্বাচন করায় সামরিক জান্তা বাংলাদেশের জনগণের ওপর গণহত্যা চালাচ্ছে। তিনি শান্তিপ্রিয় বিশ্ববাসীর প্রতি এই শরণার্থীরা যাতে শান্তিপূর্ণ উপায়ে নিজের দেশে ফিরতে পারে, সেজন্য ভূমিকা রাখার আহ্বান জানান। পরের দিন ২৬ অক্টোবর ইন্দিরা গান্ধী ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ প্রশ্নে ভারতের অবস্থান তুলে ধরে বলেন, পরিস্থিতির জন্য দায়ী পাকিস্তানি সামরিক শাসক ইয়াহিয়া। তিনি সমস্যা সমাধানের জন্য কিছু করার আহ্বান জানান। একই দিনে তিনি বেলজিয়াম থেকে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পেঁৗছেন। তিনি প্রেসিডেন্ট ফ্রংক ও চ্যান্সেলর ড. ব্রুনে ক্রাকির সঙ্গে আলোচনা করেন।
২৮ অক্টোবর ভিয়েনায় অস্ট্রিয়ান কোয়ালিটি আয়োজিত এক অনুষ্ঠানে ভারত নেত্রী ইন্দিরা গান্ধী বাংলাদেশ সমস্যা সৃষ্টিতে পাকিস্তানি শাসকদের ভূমিকা তুলে ধরেন। ৩১ অক্টোবর তিনি ব্রিটেনে এক ভাষণে বাংলাদেশের জনগণের নির্বাচনে প্রদত্ত রায় বানচাল করে পাকিস্তানি সেনা শাসকদের গণহত্যার বিবরণ দেন। এই ভাষণে সংখ্যাগরিষ্ঠ মানুষের রায়ে নির্বাচিত প্রতিনিধিদের সঙ্গে আলোচনার মাধ্যমে ওই সমস্যার সমাধানকল্পে ভূমিকা রাখার আহ্বান জানান। তিনি ব্রিটেনের প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথের সঙ্গে বাংলাদেশ প্রশ্নে প্রায় দু’ঘণ্টা আলোচনা করেন। তিনি ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী স্যার আলেক ডগলস হিউসের সঙ্গে আলোচনা ও সংবাদ সম্মেলনে ভাষণ দেন। তিনি শেখ মুজিবকে মুক্তি দিয়ে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান ও শরণার্থীদের শান্তিপূর্ণভাবে দেশে ফিরিয়ে নেয়ার পরিস্থিতি সৃষ্টিতে ভূমিকা রাখার জন্য ব্রিটিশদের প্রতি আহ্বান জানান।

২ নভেম্বর শ্রীমতী ইন্দিরা গান্ধী বিবিসি’র সাংবাদিক মার্কটালির সঙ্গে আলোচনায় বাংলাদেশ প্রশ্নে ভারত সরকারের দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করেন। তিনি ২৫ মার্চে ঢাকাসহ বাংলাদেশের শহরগুলোতে পাকিস্তানি সৈন্যদের বর্বরতার কথা বলেন। তিনি বাংলাদেশ প্রশ্নে পাকিস্তানের সঙ্গে ভারতের আলোচনা প্রসঙ্গে বলেন, এ বিষয়ে আলোচনার একমাত্র ব্যক্তি শেখ মুজিবুর রহমান। ৩ নভেম্বর শ্রীমতী গান্ধী লন্ডন থেকে ওয়াশিংটন পেঁৗছেন। ৪ নভেম্বর তিনি প্রেসিডেন্ট নিক্সনের সঙ্গে বৈঠক করেন। মার্কিন প্রেসিডেন্ট বাংলাদেশ প্রশ্নে ভারতের অবস্থানের বিপরীত মেরুতে অবস্থান করছিলেন। তাই নিক্সনকে বাংলাদেশ সমস্যার প্রকৃত ধারণা ও ভারতের অবস্থান যুক্তিসহ তুলে ধরার জন্য পরের দিন (৫ অক্টোবর) শ্রীমতী ইন্দিরা গান্ধী প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সঙ্গে দ্বিতীয় দফা ১২৫ মিনিটব্যাপী স্থায়ী আলোচনা করেন। আলোচনা শেষে প্রেসিডেন্ট নিক্সন বাংলাদেশ প্রশ্নে রাজনৈতিক সমাধানের পক্ষে যুদ্ধের সম্ভাবনা এড়ানোর ব্যাপারে গুরুত্ব আরোপ করেন।

ভারত ও মার্কিন নেতার এই বৈঠক সম্পর্কে ইন্টারন্যাশনাল হেরাল্ড ট্রিবিউন ৫ নভেম্বর সংবাদে উল্লেখ করে। এতে কূটনৈতিক মহল মনে করেন, হোয়াইট হাউজে অনুষ্ঠিত আলোচনার ফলে রিচার্ড নিক্সন ও ইন্দিরা গান্ধীর মতের পার্থক্যের কারণে বাংলাদেশ প্রশ্নে ওই বৈঠক সফল হয়নি।

৬ নভেম্বর ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে এক ভাষণে বাংলাদেশের নির্বাচন,নির্বাচনের রায় বানচাল ও পাকিস্তানি বাহিনীর গণহত্যার বিবরণ ও ভারতে ৯০ লাখ শরণার্থী আগমনের প্রসঙ্গ ব্যাখ্যা করেন। তিনি শেখ মুজিবের নেতৃত্ব ও ব্যক্তিত্ব প্রসঙ্গে বলেন, ‘শেখ মুজিব একজন অসাধারণ নেতা। তার সঙ্গে অন্য কারও তুলনা চলে না।’

চার.
৭ নভেম্বর ইন্দিরা গান্ধী চারদিনের সফরে ফ্রান্সের উদ্দেশে যুক্তরাষ্ট্র ত্যাগ করেন। যাত্রার মুহূর্তে সাংবাদিকদের তিনি জানান, প্রেসিডেন্ট ইয়াহিয়ার সঙ্গে তার আলোচনার কিছু নেই। শেখ মুজিবের সঙ্গে আলোচনাই বর্তমান সমস্যার কার্যকর সমাধান হতে পারে। সেদিন সন্ধ্যায় তিনি প্যারিস পেঁৗছেন। প্যারিস সফরকালে তিনি প্রেসিডেন্ট পনিপদু, প্রধানমন্ত্রী সেবান দেলমাস ও ফরাসি সাহিত্যিক আন্দ্রে মালরোর সঙ্গে বৈঠক করেন। প্যারিসে এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেন, ভারত-পাকিস্তান ইস্যুতে তিনি ইয়াহিয়া খানের সঙ্গে আলোচনায় প্রস্তুত। কিন্তু বাংলাদেশ প্রশ্নে নয়, কারণ এটা পাকিস্তানিদের সঙ্গে বাঙালিদের সমস্যা। একই দিনে তিনি বেতারে এক সাক্ষাৎকার দেন। তাতেও বাংলাদেশ প্রসঙ্গ উঠে আসে। তিনি নির্বাচিত প্রতিনিধিদের সঙ্গে আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান সম্ভব বলে উল্লেখ করেন। ফরাসি প্রেসিডেন্টের ভোজসভায়ও শ্রীমতী গান্ধী একই মত পোষণ করে ভাষণ দেন। ৯ নভেম্বর ভারত নেত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী ফরাসি প্রধানমন্ত্রী দেলমাসের সঙ্গে প্যারিসে একান্ত বৈঠক করেন। বৈঠকে পর পর তিনি ফরাসি প্রেসিডেন্ট জর্জ পনিপদুর সঙ্গে আলোচনা করেন।

১০ নভেম্বর শ্রীমতী গান্ধী প্যারিস থেকে পশ্চিম জার্মানি যাত্রা করেন। তিনি পশ্চিম জার্মানির চ্যালেন্সর উইলি ব্র্যান্টের সঙ্গে বাংলাদেশ ও দ্বিপক্ষীয় বিষয়ে দীর্ঘ আলাপ করেন। পরের দিন (১১ নভেম্বর) জার্মান চ্যান্সেলর উইলি ব্র্যান্ট ইন্দিরা গান্ধীর সফর উপলক্ষে সংবাদ মাধ্যমে এক সরকারি বিজ্ঞপ্তি জারি করে, বাংলাদেশ বিষয়ে রাজনৈতিক সমাধানের জন্য সহযোগিতার আশ্বাস দেন। এছাড়া তিনি ভারতে আশ্রয়প্রাপ্ত শরণার্থীদের সাহায্যের জন্য ১৪০ কোটি ডলার দানের ঘোষণা দেন। সেদিন বিকালে ইন্দিরা গান্ধী উইলি ব্র্যান্টের সঙ্গে দ্বিতীয় দফা আলোচনা করেন। আলোচনা শেষে তিনি সাংবাদিকদের জানান, বাংলাদেশ সমস্যার একটি রাজনৈতিক সমাধানের ব্যাপারে তিনি আশা করেন।

১২ নভেম্বর তিনি বাংলাদেশকে স্বীকৃতির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইতিবাচক ইঙ্গিত দেন। তিনি আবারও বাংলাদেশ বিষয়ে রাজনৈতিক সমাধানের ওপর গুরুত্ব দেন। প্রায় আড়াই সপ্তাহের ওই সফরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় দেশের নেতাদের বাংলাদেশের প্রকৃত অবস্থা ও ভারতের ভূমিকা সম্পর্কে একটি পরিষ্কার ধারণা দিতে সক্ষম হন। যদিও মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন বাংলাদেশ প্রশ্নে পাকিস্তানের প্রতিই সমর্থন ব্যক্ত করেন।

১৪ নভেম্বর তিনি দিলি্ল ফিরে আসেন। তার এই সফরের পর পাকিস্তানিরা বাংলাদেশ ইস্যুতে ভারতের সঙ্গে আবারও আলোচনার প্রস্তাব দেয়। কিন্তু ইন্দিরা গান্ধীর একই জবাব, ‘বাংলাদেশ’ বিষয়ে আলোচনার একমাত্র প্রতিনিধি শেখ মুজিবুর রহমান। তাকে মুক্তি দিয়ে আলোচনার মাধ্যমে সব সমস্যার রাজনৈতিক সমাধান এখনো সম্ভব বলে তিনি জানান। প্রয়োজনে ভারত সামরিক অভিযান পরিচালনা করে বাংলাদেশ সমস্যা সমাধান করতে প্রস্তুত বলেও তিনি জানিয়ে দেন।

ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী ১৯৭১ সালের নভেম্বর মাস পর্যন্ত আশা করতেন, তার আমেরিকা ও ইউরোপে কূটনৈতিক সফর এবং তৎপরতায় পাকিস্তানি সরকারের ওপর মানসিক চাপ সৃষ্টি হবে_ যাতে ইয়াহিয়া খান নমনীয় হয়ে শেখ মুজিবুর রহমানকে মুক্তি দিয়ে আলোচনার মাধ্যমে একটি রাজনৈতিক সমাধানে পেঁৗছবেন এবং বাংলাদেশ সমস্যার সমাধান করবেন। কিন্তু ইয়াহিয়া খান আমেরিকা ও চীনের ইন্ধন পেয়ে সে পথে না গিয়ে বার বার ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার প্রস্তাব দেয়_ যা ইন্দিরা গান্ধী বার বার প্রত্যাখ্যান করেন। তার বাংলাদেশ প্রশ্নে একটাই বক্তব্য ছিল, তা হলো_ ‘বাংলাদেশ বিষয়ে আলোচনার একমাত্র বৈধ দাবিদার শেখ মুজিবুর রহমান।’

৫ ডিসেম্বর জাতিসংঘে বাংলাদেশ ইস্যুতে পাকিস্তান ও ভারতের প্রতিনিধিদের মধ্যে তুমুল বিতর্ক হয়। পাকিস্তান প্রতিনিধিদলের নেতা ছিলেন জুলফিকার আলি ভুট্টো। ভুট্টোর টিমে বাংলাদেশ থেকে শাহ আজিজুর রহমানসহ কয়েকজন যোগ দিয়েছিলেন। ভুট্টো বাংলাদেশ ইস্যুতে আলাপ-আলোচনা যাতে না হয়, সে চেষ্টা করে যখন ব্যর্থ হন তখন হাতের কাগজপত্র দুমড়ে-মুচড়ে ছুড়ে ফেলে দিয়ে সভাকক্ষ ত্যাগ করেন। অপর দিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সর্দার শরন সিংহ ও জাতিসংঘে ভারতের প্রতিনিধি সমর সেন যুক্তিসহ ভারতের অবস্থান তুলে ধরেন।

পাঁচ.
বিদেশ থেকে ফিরে ইন্দিরা গান্ধী ভারতীয় মন্ত্রিসভার রাজনীতি বিষয়ক কমিটির সভায় বলেন, বাংলাদেশ সমস্যার গ্রহণযোগ্য সমাধান খুঁজে বের করার ব্যাপারে আন্তর্জাতিক নেতা কর্তৃক ইয়াহিয়া খানকে রাজি করানোর জন্য সপ্তাহখানেক সময় দেয়া উচিত। শ্রীমতী গান্ধী নভেম্বর মাস পর্যন্ত বাংলাদেশ সমস্যার রাজনৈতিক সমাধানের চেষ্টা করেছেন। এ সময় পর্যন্ত পাকিস্তান সরকার ইচ্ছে করলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্তি দিয়ে আলোচনার মাধ্যমে একটি রাজনৈতিক সমাধানে আসতে পারত। কিন্তু বর্বর পাকিস্তান সরকার সে পথে না গিয়ে ৩ ডিসেম্বর ভারতের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। ইন্দিরা গান্ধী সেদিন কলকাতা সফরে ছিলেন। যুদ্ধের খবর পেয়ে তিনি দিলি্ল ফিরে যুদ্ধ জয়ের জন্য সব নির্দেশ দেন। ৬ তারিখে তিনি বাংলাদেশকে স্বীকৃতি দেন। ভারত কর্তৃক বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের পরে মার্কিন যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতির মাধ্যমে বাংলাদেশের অভ্যুদয় ঠেকানোর শেষ চেষ্টা করে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন প্রতিনিধি যুদ্ধবিরতির জন্য দু’বার প্রস্তাব পেশ করে। কিন্তু সোভিয়েত ইউনিয়নের প্রতিনিধি দু’বারই ভেটো দিয়ে মার্কিন প্রস্তাব নাকচ করে দেয়।

শেষ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র অন্য কোন উপায় না দেখে সপ্তম নৌবহর বঙ্গপোসাগরের দিকে প্রেরণের প্রস্তুতি গ্রহণ করে। সোভিয়েত ইউনিয়ন তাদের বিংশতম নৌবহর মার্কিন সপ্তম নৌবহরকে মোকাবিলা করার ঘোষণা দেয়। এতে মার্কিনিরা সপ্তম নৌবহর ফিরিয়ে নেয়। এভাবেই শেষ পর্যন্ত ভারতীয় বাহিনী ও মুক্তিবাহিনীর যৌথ অভিাযানের মুখে ১৬ ডিসেম্বর বিকেলে ঢাকার রেসকোর্স ময়দানে পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে। বিশ্বের মানচিত্রে নবীন রাষ্ট্ররূপে, বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়।

[লেখক : মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক, উপ-ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ কৃষি ব্যাংক, প্রধান কার্যালয়]

সংবাদ

Leave a Reply