সিরাজদিখানে সাংবাদিক গুলিবিদ্ধ: ১২ জনকে আসামী করে মামলা

তিন দিনেও কেউ গ্রেফতার হয়নি
মুন্সীগঞ্জে সাংবাদিক মোক্তার হোসেন গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় মামলা হয়েছে। সোমবার রাতে সিরাজদিখান থানায় মামলাটি এন্ট্রি হয়। মামলা নং ২৩(৬)১২। মামলাটির বাদী হয়েছেন তাঁর স্ত্রী আফসানা আফরোজ শিলা। এই মামলায় লিয়াকত হোসেনকে প্রধান আসামী করে মুখোশধারী আরও অজ্ঞাতনামা আরও ৩/৪ জন গুলিবর্ষণের সময় ছিল বলে এজাহারে উল্লেখ করা হয়। সিরাজদিখান থানার ওসি মাহবুবুর রহমান এই তথ্য দিয়ে জানান, আসামীদের অনেকেই পুলিশ এসল্ডট মামলার আসামীসহ অন্যান্য অপরাধের সাথেও জড়িত। মোক্তার এই মামলার ¯^vÿx| তবে তাদের গ্রেফতারের সব চেষ্টা চলছে। তবে তিন দিনেও কোন আসামী গ্রেফতার না হওয়ায় পরিবারটি আতঙ্ক রয়েছে।

স্থানীয় সপ্তাহিক বিক্রমপুর সংবাদের রিপোর্টার মো. মোক্তার হোসেন (৪০) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছে। রবিবার রাতে সিরাজদিখান উপজেলার গোয়ালখালী ব্রিজ মোড়ে সন্ত্রাসীদের গুলি তাঁর বুক, পেট, কাঁধ ও উরুতে বিদ্ধ হয়। মূমূর্ষু অবস্থায় তাঁকে ঢাকার মহাখালী বক্ষব্যধি হাসপাতালে এবং পরে গভীর রাতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে বাদী অভিযোগ করেছে- আসামী দেশ ত্যাগের তৎপরতা চালাচ্ছে। আসামী গ্রেফতার না হওয়ায় শঙ্কিত হয়ে পড়েছে মোক্তারের পরিবার। এদিকে মঙ্গলবার বিকালে মুন্সীগঞ্জ শহরের বিক্রমপুর সংবাদ কার্যালয়ে এক প্রতিবাদ সভা হয়েছে। পত্রিকাটির প্রকাশক ও ভারপ্রাপ্ত সম্পাদক মোহাম্মদ সেলিমের সভাপতিত্বে স্থানীয় সংবাদকর্মীরা বিস্তারিত আলোচনায় অংশ নেন এবং অনতি বিলম্বে গুলি বর্ষণের সাথে জড়িতদের গ্রেফতারের দাবী জানান। নতুবা কর্মসূচী ঘোষণা করা হবে বলে সভায় সিদ্ধান্ত হয়। এদিকে বিকালে বিক্রমপুর প্রেসক্লাব এই ঘটনায় প্রতিবাদসভা করেছে। লৌহজং উপজেলার হলদিয়ায়স্থ কার্যালয়ের এই প্রতিবাদ সভায় সভাপতিত্ব করে প্রেসক্লাব সভাপতি মো. মাসুদ খান। সভায় সাংবাদিকের ওপর নৃশংস হামলার ঘটনার তিন দিনেও অস্ত্রধারীদের গ্রেফতার করতে না পারায় অসন্তোষ প্রকাশ করা হয়। স্থানীয় লোকজন জানান, জগনন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে একাউন্টিংয়ে অনার্স মাস্টার্স করা মোক্তার ছোট বেলা থেকেই ছিলেন প্রতিবাদী। মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার চিত্রকোর্ট ইউনিয়নটি ঢাকা জেলার নাববগঞ্জের সীমান্ত এবং কেরানীগঞ্জের কাছাকাছি হওয়ার অপরাধীরা অন্য এলাকায় সহজে আশ্রয় নেয়। সিরাজদিখান থানা থেকে এলাকাটির অনেক দুর্গম এলাকায়।

মোক্তার হোসেনের স্ত্রী আফসানা আফরোজ শিলা জানান, মোক্তার পড়াশোনা শেষ করে বেসরকারী একটি ব্যাংকে অফিসার হিসাবে যোগদেন। ভালো পারফরমেন্সের কারণে নতুন শাখার হলেই সেখানে বদলী করতেন। ঘনঘন বদলীর প্রতিবাদে সেই চাকুরীও ছেড়ে দেন। যোগদেন সাংবাদিকতায়। এছাড়া তিনি জেলা যুবলীগের সহ তথ্য ও গবেষণা সম্পাদক। এছাড়া গোয়ালখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি।

আফসানা আফরোজ শিলা আরও জানান, আসামীরা এলাকায় অবৈধ অস্ত্রধারী, সন্ত্রাসী, চাঁদাবাজ মাদক বিক্রেতা ও সেবনকারী, আন্তঃজেলা ডাকাত দলের সদস্য ও পেশাদার কিলার। বিগত ইউপি নির্বাচনের এরা এক চেয়ারম্যান প্রার্থীকে সমর্থন দিয়ে বিজয়ী করে। এই চেয়ারম্যানই তাদের প্রশ্রয় দিচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

১৪২, ৩২৬, ৩০৭ ধারায় দায়ের করা মামলাটিতে উল্লেখ করা হয়েছে। পত্রিকায় সত্য ঘটনা প্রকাশ করার কারণেই আসামীরা ক্ষিপ্ত হয়ে এই ঘটনা ঘটনায়।

সরেজমিন ঘুরে আসা এক পুলিশ কর্মকর্তা জানান, কয়েক মাস আগে এখানে এক পলাতক আসামী গ্রেফতার করে নিয়ে আসার সময় আক্রমণ করে পুলিশকে w`M¤^i করে অস্ত্র ও পোশাক লুট করে নেয়। এই মামলাটির ¯^vÿx মোক্তার হোসেন। মামালাটির আসামীরাই গুলি করেছে ¯^vÿx মোক্তার হোসেনকে।

বিগত ইউপি নির্বাচনে ¯^í সংখ্যক ভোটে হেরে যাওয়া সফিউদ্দিন খান জানান, আসামী ধরতে আসা পুলিশকে মধ্যযুগীয় কায়দায় w`M¤^i করে অস্ত্র ও পোশাক লুটের ঘটনার পর পরই আরও বেশী বেপোরয়া হয়ে ওঠে। অপরাধ বেড়েই চলেছে। তিনি মনে করেন, প্রশাসন কাঠোর না হলে আইন শৃঙ্খলা পরিস্থিতির আরও অবনতি হবে। ওসি জানান, আমরা সাধ্যমত চেষ্টা চালাচ্ছি। পুলিশের ওপর হামলার ঘাটনায় তারা জামিনে রয়েছে।

মুন্সীগঞ্জ নিউজ ডটকম

——————————

সাংবাদিককে গুলির ঘটনায় মামলা

মুন্সীগঞ্জের সিরাজদীখান উপজেলায় সাংবাদিক মোক্তার হোসেনকে গুলির ঘটনায় ১২ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। সোমবার রাতে গুলিবিদ্ধ সাংবাদিকের স্ত্রী আফসানা আফরোজ শিলা বাদী হয়ে লিয়াকত হোসেনকে প্রধান আসামী করে অজ্ঞাতনামা আরো কয়েকজনের বিরুদ্ধে সিরাজদিখান থানায় মামলা করেন।

থানায় নথিভুক্ত মামলা নম্বর ২৩ (৬) ১২-এ লিয়াকত হোসেনসহ মুখোশধারী অজ্ঞাতনামা আরো ৩-৪ জন গুলি বর্ষণের সময় সঙ্গে ছিল বলে উল্লেখ করা হয়েছে।

মামলায় অভিযোগ করা হয়, পত্রিকায় প্রকাশিত সংবাদ তাদের স্বার্থের বিরুদ্ধে যাওয়ার কারণেই আসামীরা ক্ষীপ্ত হয়ে এই হামলা চালায়।

সিরাজদিখান থানার ওসি মাহবুবুর রহমান মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দুর্ধর্ষ সন্ত্রাসী হিসাবে পরিচিত লিয়াকত হোসেনসহ আসামীদের মধ্যে অনেকেই সিরাজদিখান থানায় পুলিশ নির্যাতনের মামলার আসামী। মোক্তার হোসেন এই মামলার সাক্ষী ছিলেন।

এছাড়া তারা এলাকায় নানা অপরাধের সঙ্গে জড়িত। আসামীদের গ্রেপ্তারের সব ধরনের চেষ্টা চলছে বলে জানান ওসি।

পুলিশ জানায়, কয়েক মাস আগে এক পলাতক আসামী গ্রেপ্তার করে নিয়ে আসার সময় পুলিশ সদস্যদের উপর আক্রমণের ঘটনায় করা মামলায় মোক্তার হোসেন সাক্ষী ছিলেন।

রোববার রাতে সিরাজদিখান উপজেলার গোয়ালখালী ব্রিজ মোড়ে মোক্তার হোসেনকে লক্ষ্য করে গুলি বর্ষণ করা হয়। বুক, পেট, কাঁধ ও উরুতে জখম নিয়ে তিনি বর্তমানে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply