দূষণ: প্রিমিয়ার সিমেন্টকে ২০ লাখ টাকা জরিমানা

বায়ু দূষণের দায়ে প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেডকে ১৯ লাখ ৭৪ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। বুধবার অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, পরিবেশ অধিদপ্তর মুন্সিগঞ্জের মুক্তারপুরে অবস্থিত ওই কারখানার আশেপাশের এলাকার বায়ু পরীক্ষা করে ১০৫৭.৩৯, ৮৬০ ও ৪৮২.৭২ মাইক্রোগ্রাম/ঘনমিটার মাত্রার ভাসমান বস্তুকণা পেয়েছে।

অথচ বাংলাদেশে আদর্শ মাত্রা ২০০ মাইক্রোগ্রাম/ঘনমিটার।

মঙ্গলবার ওই অভিযোগের শুনানিতে বায়ু দূষণের কথা স্বীকার করে কারখানা কর্তৃপক্ষ। পরে তাদের ক্ষতিপূরণ বাবদ ১৯ লাখ ৭৪ হাজার টাকা জরিমানার পাশাপাশি বায়ু দূষণ নিয়ন্ত্রণে পরিবেশ সম্মত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়।

পরিবেশ অধিদপ্তরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী বুধবার জরিমানার অর্থ আদায় করেছেন।

অধিদপ্তর জানিয়েছে, এ কারখানা থেকে গত পাঁচ মাসে ৭০ হাজার ৫শ’ ঘনমিটার বায়বীয় বর্জ্য নির্গত হয়েছে, যা বায়ুর জন্য মারত্মক ক্ষতিকার।

এ বিষয়ে মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, এ ধরণের দূষণ নিয়ন্ত্রণের জন্য সিমেন্ট কারখানায় পর্যাপ্ত ডাস্ট কালেক্টর বা এয়ার ফিল্টার সিস্টেম স্থাপন এবং এগুলোর নিয়মিত রক্ষণাবেক্ষণ বাধ্যতামূলক। তবে তারা তা করছেন না।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

==============

মুন্সিগঞ্জে প্রিমিয়ার সিমেন্ট ফ্যাক্টরিকে জরিমানা

বায়ু দূষণের অপরাধে মুন্সীগঞ্জের মুক্তারপুর এলাকায় প্রিমিয়ার সিমেন্ট ফ্যাক্টরিকে ১৯ লাখ ৭৪ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। বুধবার বিকেলে পরিবেশ অধিপ্তরের পরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী ফ্যাক্টরির কর্তৃপক্ষের কাছ থেকে পরিবেশের ক্ষতিপূরণ বাবদ ওই জরিমানার টাকা আদায় করেন।

এছাড়া দূষণ নিয়ন্ত্রণের জন্য সিমেন্ট ফ্যাক্টরিতে পর্যাপ্ত ডাস্ট কালেক্টর তথা এয়ার ফিল্টার সিস্টেম স্থাপনসহ বায়ু দূষণ নিয়ন্ত্রণে সব ধরনের পরিবেশ সম্মত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

পরিবেশ অধিদপ্তর এক অনুসন্ধান চালিয়ে প্রিমিয়ার সিমেন্ট ফ্যাক্টরির পরিবেষ্টিত বাতাসের ভাসমান বস্তুকণা পরীক্ষা করেন। সিমেন্ট তৈরির ক্লিংকার লোড-আনলোডিংকালে গেল ৫ মাসে প্রিমিয়ার সিমেন্ট ফ্যাক্টরিতে ৭০ হাজার ৫শ ঘন মিটার বায়বীয় বর্জ্য নির্গত করার মধ্য দিয়ে এ বায়ু দূষণ ঘটানো হয়েছে বলে পরিবেশ অধিদপ্তরের পরীক্ষায় পাওয়া গেছে।

এতে আগের দিন মঙ্গলবার সিমেন্ট ফ্যাক্টরির কর্তৃপক্ষের শুনানি গ্রহণ করা হয়।

পরে বুধবার পরিবেশ রক্ষায় উদাসীন প্রিমিয়ার সিমেন্ট ফ্যাক্টরির কাছ থেকে ১৯ লাখ ৭৪ হাজার টাকার জরিমানার অর্থ আদায় করা হয়।

পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, “সিমেন্ট কারখানাগুলি পরিবেশ রক্ষায় একেবারে উদাসীন। শুধু বিনিয়োগ আর লাভ ব্যবসার মূল উদ্দেশ্য নয়, পরিবেশ ও জনস্বাস্থ্য রক্ষা করাও প্রত্যেক উদ্যোক্তার নৈতিক কর্তব্য। এ ধরনের বায়ু দূষণের শিকার শুধু সাধারণ জনগণ নয়, স্বয়ং কারখানার মালিক এবং কর্মকর্তারাও নিষ্ঠুর শিকারে পরিণত হতে পারেন।”

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply