প্রসুতি পপি আক্তার আর সন্তান ধারণ করতে পারবেন না

মৃত সন্তান পেটে রেখেই সেলাই
প্রসুতি পপি আক্তারের (২৮) জড়ায়ু ফেলে দেয়া হয়েছে। তাই আর সন্তার ধারণ করতে পারবেন না। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে রবিবার তার দ্বিতীয় দফা অস্ত্র পাচার করে মৃত কন্যা সন্তান বের করে আনা হয়। প্রসুতিকে ৯ ব্যাগ রক্ত দেয়া হয়েছে। এদিকে মৃত সন্তান দেখে এবং স্ত্রী সন্তান ধারণের ক্ষমতা হারানোর খবরে যুক্তরাষ্ট্র প্রবাসী স্বামী এক সন্তানের জনক মো. জাহাঙ্গীর হোসেন কান্নায় ভেঙ্গে পড়েন। এই রিপোর্ট লেখা পর্যন্ত প্রসুতির জ্ঞান ফিরেনি। তবে অবস্থা উন্নতির আশা করছে সংশ্লিষ্ট চিকিৎসকগণ।

এদিকে ভুল চিকিৎসার জন্য শুক্রবার রাতে গ্রেফতারকৃত ডা. নাসিমা আক্তার মুন্নীকে মুন্সীগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শর্তসাপেক্ষে জামিন মঞ্জুর করেছেন।

হাসপাতাল সূত্র জানান, মৃত নবজাতকসহ পেট সেলাই করা অবস্থায় থাকায় জরায়ু মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। তাই প্রসুতিকে বাঁচিয়ে রাখতেই জরায়ু ফেলে দিতে হয়েছে। প্রসুতির এই পঙ্গুত্বের কারণ ভুল চিকিৎসা।

এর আগে শুক্রবার মুন্সীগঞ্জ শহরের আধুনিক হাসপাতাল প্রা. লিমিটেডে গায়নী বিশেষজ্ঞ না হয়েও ডা. নাসিমা আক্তার মুন্নী সিজার করেন এবং মৃত সন্তানসহ প্রসুতির পেট সেলাই করে ঢাকায় রেফার্ড করেন। পরে পুলিশ এই চিকিৎসককে আটক করে।

পরবর্তীতে অবহেলা জনিত কারণে গুরুতর জখম করে হত্যার চেষ্টার অভিযোগে দন্ডবিধি ২৬৯, ৩০৭ ও ৩২৬ ধারায় মামলা দায়ের করেছেন প্রসুতির মামা ফখর উদ্দিন আহম্মেদ।

মামলাটির তদন্তকারী কর্মকর্তা এসআই মোশারফ হোসেন জানান, তদন্তে অনেক বিষয় উঠে আসছে। জীবন রক্ষায় চিকিৎসকের কাছে আসে। সেখানে চিৎিসকই যদি অবহেলা থাকে বা যথাযথ ডিগ্রি না থাকা সত্ত্বেও এমন জটিল অপারেশেন করে মানুষকে মৃত্যুর মুখে ফেলছে; সেটা কোনভাবেই গ্রহনযোগ্য নয়। যত চাপই আসুক মামলাটি আইনের গতিতেই চলবে।

এদিকে মামলা প্রত্যাহারে প্রসুতির পরিবারকে নানাভাবে চাপ সৃষ্টি করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। চিকিৎসককে রক্ষায় একটি মহল দৌড়ঝাপ শুরু করেছে।

এক পুত্র সন্তানের জননী প্রসুতির স্বামীর বাড়ি টঙ্গীবাড়ী উপজেলার আলদী গ্রামে। বাবার বাড়ি সদর উপজেলার বাংলাবাজার এলাকায়।

মুন্সীগঞ্জ নিউজ
==============

মুন্সীগঞ্জের সেই প্রসূতি আর সন্তান ধারণ করতে পারবেন না

প্রসূতি পপি আক্তারের (২৮) জড়ায়ু ফেলে দেয়া হয়েছে। তাই আর সন্তার ধারণ করতে পারবেন না। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে রবিবার তার দ্বিতীয় দফা অস্ত্রোপচার করে মৃত কন্যা সন্তান বের করে আনা হয়। প্রসূতিকে ৯ ব্যাগ রক্ত দেয়া হয়েছে। এদিকে মৃত সন্তান দেখে এবং স্ত্রী সন্তান ধারণের ক্ষমতা হারানোর খবরে যুক্তরাষ্ট্র প্রবাসী স্বামী এক সন্তানের জনক জাহাঙ্গীর হোসেন কান্নায় ভেঙ্গে পড়েন। এ রিপোর্ট রাত ৮টায় লেখা পর্যন্ত প্রসূতির জ্ঞান ফিরেনি। তবে অবস্থা উন্নতির আশা করছে সংশ্লিষ্ট চিকিৎসকগণ।

এদিকে ভুল চিকিৎসার জন্য শুক্রবার রাতে গ্রেফতারকৃত ডা. নাসিমা আক্তার মুন্নীকে মুন্সীগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শর্তসাপেক্ষে জামিন মঞ্জুর করেছেন।

হাসপাতাল সূত্র জানায়, মৃত নবজাতকসহ পেট সেলাই করা অবস্থায় থাকায় জরায়ু মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। তাই প্রসূতিকে বাঁচিয়ে রাখতেই জরায়ু ফেলে দিতে হয়েছে। প্রসূতির এই পঙ্গুত্বের কারণ ভুল চিকিৎসা।

এর আগে শুক্রবার মুন্সীগঞ্জ শহরের আধুনিক হাসপাতাল প্রা. লিমিটেডে গাইনি বিশেষঞ্জ না হয়েও ডা. নাসিমা আক্তার মুন্নী সিজার করেন এবং মৃত সন্তানসহ প্রসূতির পেট সেলাই করে ঢাকায় রেফার্ড করেন। পরে পুলিশ এ চিকিৎসককে আটক করে।

জনকন্ঠ

Leave a Reply