অর্ধকোটি টাকা হাতিয়ে পালিয়েছে এক প্রতারক

লবণ মন্ত্রে ১০ ব্যক্তি নিঃস্ব
অধিক মুনাফা ও রাতারাতি লাখোপতি হওয়ার স্বপ্নে লবণ ব্যবসায় বিনিয়োগ করে মুন্সীগঞ্জ সদর উপজেলার রামগোপালপুর ও মীরকাদিমের ১০ ব্যক্তি এখন নিঃস্ব হতে চলেছেন। লবণ ব্যবসা বেশ লাভজনক। কোরবানির ঈদে লবণের দাম বেড়ে যাবে। তাই এখনই লবণের মজুদ বাড়িয়ে রাখলে বাজারে কৃত্রিম সংকটকালে মাত্র কয়েক দিনের ব্যবধানে লবণ বিক্রি করে লাখ লাখ টাকা মুঠোবন্দি হবে আমাদের এমন মন্ত্রে লবণ ব্যবসায় লাখোপতি হওয়ার স্বপ্ন জাগিয়ে জেলা সদরের ওইসব ব্যক্তির কাছ থেকে কমপক্ষে অর্ধকোটি টাকা হাতিয়ে পালিয়েছে ইব্রাহিম কবীর নামে এক প্রতারক।

সদর উপজেলার রামগোপালপুর এলাকায় অভিনব এ প্রতারণার ঘটনাটি ঘটে। ভুক্তভোগীরা জানান, এলাকার বিসমিল্লাহ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী হচ্ছেন ইব্রাহিম কবীর। তিনি একটি লবণ কোম্পানির জেলার এজেন্ট হয়েছেন বলে এলাকার ব্যবসায়ী ও গণ্যমান্য ব্যক্তিদের পরিচয় দিতেন। তার কথা বিশ্বাস করে লবণ ব্যবসায় লাখ লাখ টাকা বিনিয়োগ করেন তারা।


লবণ বিক্রি করে রাতারাতি অধিক মুনাফা অর্জনের প্রলোভনে পড়ে সদর উপজেলার রামগোপালপুর এলাকার বাসিন্দা ডা. হাজি মাহমুদ রাজীব মিয়া, ইকবাল হোসেন, বাবু মিয়া ও গোপাল চন্দ্র এতে বিনিয়োগ করেন। তাছাড়া মীরকাদিম পৌর এলাকার মুহাম্মদ হোসেন, আবদুল্লাহ, মাস্টার সবুজ মিয়া, আহাদুর রহমান ও জাকির মিয়া বিনিয়োগ করেন লবণ ব্যবসায়।

প্রতারকের বিরুদ্ধে দু’দিন আগে সদর থানায় জিডি করা হয়েছে। সদর থানার ওসি আবুল বাসার জানান, জিডির ব্যাপারে প্রাথমিক তদন্ত সম্পন্ন হয়েছে।

এদিকে লবণ প্রতারক ইব্রাহিম যখন পলাতক, তখন টাকা ফিরে পেতে ভুক্তভোগীরা ধরনা দিচ্ছেন বিভিন্ন জায়গায়। বিসমিল্লাহ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ইব্রাহিমের বাড়িতেও ছুটে গেছেন তারা। তার বাড়ি জেলার টঙ্গিবাড়ী উপজেলার আবদুল্লাহপুর ইউনিয়নের সলিমাবাদ গ্রামে। তার বাবা রমজান বেপারী ছেলের প্রতারণার দায় নিতে অস্বীকৃতি জানিয়েছেন ভুক্তভোগীদের কাছে। ভুক্তভোগী ডা. হাজি মাহমুদ, রাজীব, গোপালসহ পাঁচ-ছয়জন স্থানীয় আবদুল্লাহপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুর রহিমের কাছে টাকা ফেরত চেয়ে নালিশ করেছেন। ইব্রাহিমের বাবা রমজান বেপারী বলেন, ছেলে এখন কোথায় আত্মগোপনে রয়েছে, তা আমার জানার কথা নয়। এমন ছেলের সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই। এ ব্যাপারে আবদুল্লাহপুর ইউনিয়নের চেয়ারম্যান আবদুর রহিম জানান, ভুক্তভোগীদের কাছ থেকে অভিযোগ পেয়ে তিনি বেশ কয়েকবার প্রতারক ইব্রাহিমের পরিবারকে ইউনিয়ন পরিষদে সালিশ ডেকেছেন। ছেলের প্রতারণার দায় এড়িয়ে বাবা রমজান বেপারী ও পরিবারের লোকজন সে ডাকে কর্ণপাত করেনি।

সমকাল

Leave a Reply