পদ্মহেম ধামের লালন উৎসব

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার টেকেরহাটে দুই বাংলার বাউল সাধক-শিল্পী-ভক্তদের অংশগ্রহণে শুরু হয়েছে দু’দিনব্যাপী লালন উৎসব। বৃহস্পতিবার বিকালে সাধু-গুরুদের আসন গ্রহণ ও অধিবাসের মধ্যদিয়ে দোসরপাড়ার ইছামতীর কোল ঘেঁষে ‘লালন সাঁই বটতলায়’ শুরু হয় এ সাধুসঙ্গ।

‘পদ্মহেম ধাম’ নামের একটি সংগঠন ২০০৫ সালে থেকে প্রতিবছরের এ পূর্ণিমা তিথিতে আয়োজন করে বাউল ফকির লালন অনুসারীদের এ মিলনমেলার; যেখানে গানে গানে বিশ্ব মানবতার জয়গান গাওয়া হয়।

লালনের পদ অবলম্বনে এবার উৎসবের প্রতিপাদ্য- ‘আগে জান গো মানুষের করণ কিসে হয়’।

উৎসবে অংশ নিতে দেশ-বিদেশ থেকে গত কদিন ধরেই ভক্তরা আসতে শুরু করেছেন তিন দিকে ইছামতী নদী দিয়ে ঘেরা এ গ্রামে। উৎসব চলবে বিরতীহীন শুক্রবার মধ্যরাত পর্যন্ত।

বিকালে উৎসবের সূচনা হলেও সন্ধ্যায় দৈন্যগানের পরই শুরু হয়ে যায় শিল্পীদের পরিবেশনায় লালনগীতির আসর। এ রাতে লালনের গান ও গানের ফাঁকে ফাঁকে তার মাহাত্ম তুলে ধরেন শিল্পী ফরিদা পারভীন, কুষ্টিয়ার দরবেশ নহীর শাহ, মহরম শাহ, সামসুল ফকির, বুড়ি ফকিরানী, রব ফকির, ওয়াচ শাহ, রওশন ফকির, হৃদয় শাহ, টুনটুন বাউল, রাজ্জাক বাউল, এনামুল শাহ, আরিফ বাউল, গোলাপি, ছমির বাউল, পাগলা বাবলু, তকাবর বাউল, রিংকুসহ লালনগীতি বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

পদ্মহেম ধামের সাধারণ সম্পাদক রাসেল মাহমুদ বলেন, ছোট পরিসরেই সাত বছর আগে শুরু হয়েছিল এ সাধুসঙ্গ। এখন সেটি দিন দিন বড় হচ্ছে। পদ্মহেম আশ্রমে এই বছর প্রতিষ্ঠিত হয়েছে লালন সঙ্গীত স্কুল। এ স্কুলের শিক্ষার্থীদের বয়সের ভেদাভেদ নেই।

ঢাকা থেকে আসা অনিক মাহমুদ জানান, মধ্যরাতে ইছামতীর জলে ভাসা পূর্ণিমার চাঁদে লালনের গান উপভোগ করতেই প্রতিবছর এখানে ছুটে আসেন। প্রকৃতিই এখানে লালন-ভক্তদের টেনে আনে।

সন্ধ্যায় এ অনুষ্ঠানে অংশ নেন পুলিশ সুপার মো. শাহাবুদ্দিন খান, মুন্সীগঞ্চ পৌরসভার সাবেক মেয়র মুজিবুর রহমান, মুন্সীগঞ্জ প্রেস ক্লাব সভাপতি মীর নাসির উদ্দিন উজ্জল, আব্দুল মান্নান কম্পানি, কাঙ্গাল বন্ধুমোহন মাদবর, কবির হোসেন প্রমুখ।

বিডিনিউজ টোয়েন্টিফোর

==============================

সিরাজদিখানে দু’দিনব্যাপী লালন উৎসব শুরু

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার দোসরপাড়া গ্রামে বৃহস্পতিবার রাত থেকে শুরু হতে যাচ্ছে দু’দিনব্যাপী লালন উৎসব। এ উৎসবকে ঘিরে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে লালন ভক্তদের মধ্যে। এ লক্ষে দোসরপাড়ার পদ্মহেম ধাম, লালনসাঁই বটতলায় ব্যাপক জমকালো আয়োজন করা হয়েছে।

২৯ ও ৩০ নভেম্বর এ দু’দিনব্যাপী এ লালন উৎসব অনুষ্ঠিত হবে। এতে লালন বিষয়ক বয়ান, সাধুসঙ্গ জীবলীলা ও লালানগীতি পরিবেশন করবেন জাপান, ভারত, দেশের বিভিন্ন অঞ্চলের সাধু ফকির, বাউলশিল্পী, ভক্ত অনুসারী ও লালনগীতি বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ অনুষ্ঠান উদ্বোধন করার কথা রয়েছে মুন্সীগঞ্জ-১ আসনের সাংসদ সুকুমার রঞ্জন ঘোষ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুন্সীগঞ্জের পুলিশ সুপার মো. সাহাবুদ্দিন খান বিপিএম ও বিশিষ্ট লালন শিল্পী ফরিদা পারভিন।


এতে সভাপতিত্ব করবেন কাঙ্গাল বন্ধু মোহন মাদবর।

উৎসব কমিটির সদস্য সচিব ও সাংবাদিক রাসেল মাহমুদ বাংলানিউজকে জানান, এবারে দোসরপাড়ার বটতলায় লালন গানের উৎসবে জাপান ও ভারতের লালন শিল্পীরা গান পরিবেশন করবেন।

তিনি আরও জানান, দু’দিনব্যাপী এ লালন উৎসবের নিরাপত্তার জন্য পুলিশের পাশাপাশি সংগঠনের পক্ষ থেকে নিজস্ব স্বেচ্ছাসেবক তদারকির দায়িত্বে রয়েছে। বৃহস্পতিবার বিকেল থেকেই লালন ভক্তরা অনুষ্ঠানস্থলে আসতে শুরু করেছেন বলেও জানান তিনি।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply