আজ মুন্সীগঞ্জ শহর আওয়ামীলীগের সম্মেলন, বিরোধী দুই শিবিরে উত্তেজনা

মোজাম্মেল হোসেন সজল: সোমবার মুন্সীগঞ্জ শহর আওয়ামীলীগের ও মঙ্গলবার সদর উপজেলা আওয়ামীলীগের ব্যাপক আলোচিত সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সোমবার সকালে পুরাতন কাচারীর জেলা শিল্পকলা একাডেমিতে শহর আওয়ামী লীগের এ সম্মেলনের প্রস্তুতি এখন শেষের দিকে। একই ভেন্যুতে মঙ্গলবার সকালে সদর উপজেলা আওয়ামীলীগের সম্মেলনের প্রস্তুতি নেওয়া হয়েছে। আওয়ামী লীগের ওই ২ টি ইউনিটের সম্মেলন আহবানের পর থেকেই জেলা সদরে আওয়ামী লীগের বিবদমান দু’গ্রুপের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

এদিকে, আগামী এক সপ্তাহ জুড়ে সম্মেলনের মধ্য দিয়ে মুন্সীগঞ্জে আওয়ামী লীগের ৭টি ইউনিটের মধ্যে ৫টি ইউনিটে নতুন কমিটি আসছে। ইতোমধ্যে ৫টি ইউনিটের সম্মেলন আহ্বান করা হয়েছে। এ সব সম্মেলনকে কেন্দ্র করে স্থানীয় আওয়ামী লীগের বিবদমান দুই গ্রুেেপর মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছে। আজ সকাল ১০ টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শহর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনের মধ্য দিয়ে জেলা ব্যাপী অন্য ৪টি উপজেলা আওয়ামী লীগের সম্মেলন পর্যায়ক্রমে শুরু হচ্ছে। মুন্সীগঞ্জ শহর ও জেলার ৬টি উপজেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন হয়েছিল ২০০৩ সালের মে মাসে। প্রায় সাড়ে ৯ বছর পর সম্মেলনের মধ্য দিয়ে এসব ইউনিটের নতুন কমিটি আসছে।

তবে, আগামী সম্মেলনে সব খানেই পুরনো নেতৃত্ব আসার আশঙ্কা করছেন দলীয় নেতাকর্মীরা। সম্মেলনের মধ্য দিয়ে জেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন সমর্থিতরা বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ দখল করে নিচ্ছে-এমন আশঙ্কা বিরোধী শিবিরের। ইতোমধ্যে মুন্সীগঞ্জ শহর ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে যে সব প্রার্থীর নাম শোনা যাচ্ছে-তারা মহিউদ্দিন শিবিরের। বিশেষ করে বঙ্গবন্ধুর চীফ সিকিউরিটি গার্ড, জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ মহিউদ্দিনের বড় ছেলে কেন্দ্রীয় যুবলীগ নেতা ফয়সাল আহমেদ বিপ্লব শহর আওয়ামীলীগের সভাপতি প্রার্থী ঘোষণা দেওয়ায় এ সম্মেলন নিয়ে নাানা জল্পনা-কল্পনার জন্ম দিয়েছে। এদিকে, মঙ্গলবার সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন ঘিরেও চলছে নানা আলোচনা। সভাপতি পদে বর্তমান সভাপতি চরকেওয়ার ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আফছার উদ্দিন ভূঁইয়া আফছু একমাত্র প্রার্থী হলেও সাধারণ সম্পাদক পদে অন্তত হাফ ডজন প্রার্থীর নাম শোনা যাচ্ছে।

দলীয় নেতাকর্মীদের অভিযোগ, মহিউদ্নি পুত্রের প্রার্থী হওয়ার সংবাদে আওয়ামী লীগের দুর্গ হিসেবে পরিচিত ও মহিউদ্দিনের নিজ গ্রাম শহরের কোর্টগাঁও গ্রামে তীব্র অসন্তোষ বিরাজ করছে। একাধিক নেতাকর্মী জানান, আওয়ামী লীগ নেতা তার ছেলেকে প্রতিষ্ঠিত করে পরিবারতান্ত্রিক রাজনীতি কায়েম করার চেষ্ঠা করছেন। গত পৌর সভার নির্বাচনেও দলের সিনিয়র একাধিক নেতাকে মেয়র পদের প্রার্থী থেকে বঞ্চিত করে তার ছেলেকে প্রার্থী করেছিলেন। এতে করে যারা দীর্ঘ দিন রাজপথে আন্দোলন-সংগ্রাম করেছেন তারা নেতৃত্বে আসতে পারছেন না। এছাড়া জেলা আওয়ামী লীগ সভাপতি প্রতিটি ওয়ার্ড থেকে ২১ জন করে যেসব কাউন্সিলর মনোনীত করেছেন, তারা সবাই তার সমর্থক। শহর আওয়ামী লীগের সভাপতি পদের অন্য প্রার্থী বর্তমান সভাপতি এডভোকেট আব্দুল মতিনও তার সমর্থক।

এছাড়া সাধারণ সম্পাদক পদের প্রার্থী তালিকায় রয়েছেন ৬ জন। এরা হলেন, শহর আওয়ামী লীগের বর্তমান কমিটির যুগ্ন-সম্পাদক মোহাম্মদ আলী, সাংগঠনিক সম্পাদক মনির হোসেন নান্নু, সাইদুর রহমান, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোয়াজ্জেম হোসেন, ট্রেড ইউনিয়ন নেতা মজিবুর রহমান খোকা, সাবেক যুবলীগ নেতা নাসিরউদ্দিন নাসির। সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে বর্তমান সভাপতি আফসারউদ্দিন ভূইয়া আফসুর নাম এককভাবে শোনা যাচ্ছে। সাধারণ সম্পাদক পদের প্রার্থী তালিকায় ২ জনের নাম শোনা যাচ্ছে। এরা হলেন- সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মনছুর আহামেদ কালাম ও বর্তমান কমিটির সাধারণ সম্পাদক শামসুল কবির মাষ্টার। এ ব্যাপারে সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মনছুর আহামেদ কালাম বলেন, যদি কাউন্সিল হয়, ভোটাধিকারের সুযোগ থাকে তবেই প্রার্থী হবো। জেলা আওয়ামী লীগ সভাপতি জোরপূর্বক কমিটি বানিয়ে ফেলে তবে প্রার্থী হলেই লাভ কি।


এদিকে,সম্মেলনকে কেন্দ্র করে বিরোধী শিবির জেগে উঠলে মহিউদ্দিন শিবিরের অনেকই তাদের কাঙ্খিত পদ হারানোর সম্ভবনা রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। শহর আওয়ামী লীগের সম্মেলন নিয়ে খোদ অভিযোগ করেছেন বিরোধী শিবিরের শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহতাবউদ্দিন কল্লোল। তিনি বলেন, আমি বর্তমান কমিটির সাধারণ সম্পাদক। সম্মেলন করতে হলে কার্যকরী কমিটির সিদ্ধান্ত নিতে হবে। সম্মেলন প্রস্ততি কমিটি গঠন করতে হবে। অথচ সম্মেলন সম্পর্কে আমি কিছুই জানিনা। জেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন ও তার মত:পুষ্ট শহর আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আব্দুল মতিন মিলে অগণতান্ত্রিক, অরাজনৈতিক ও অবৈধভাবে সম্মেলন আহ্বান করেছেন।

এ বিষয়ে তিনি জেলা আওয়অমী লীগের সাধারণ সম্পাদক শেখ লুৎফর রহমানের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন বলে তিনি জানান। সূত্র মতে, কাল শহর আওয়ামী লীগের সম্মেলনের পরদিন ১৮ ডিসেম্বর সদর উপজেলা, ২০ ডিসেম্বর গজারিয়া, ২২ ডিসেম্বর শ্রীনগর ও সর্বশেষ ২৩ ডিসেম্বর সিরাজদিখান উপজেলা আওয়ামী লীগের সম্মেলন আহ্বান করা হযেছে। এছাড়া টঙ্গীবাড়ি ও লৌহজং উপজেলা আওয়ামীলীগের সম্মেলন আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল শেষ হবার পর তারিখ নির্ধারণ করা হবে বলে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লুৎফর রহমান জানিয়েছেন।


সূত্র মতে, টঙ্গীবাড়ি ও লৌহজং উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে ওই দু’টি উপজেলা নিয়ে গঠিত মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি ও টঙ্গীবাড়ি উপজেলার সন্তান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ লুৎফর রহমানের আস্থাভাজনরাই কমিটির গুরুত্বপূর্ণ পদে আ্সছেন বলে গুঞ্জন ছড়িয়ে পড়ছে। সম্মেরন নিয়ে জেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ মহিউদ্দিনের ভাই সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আনিসুজ্জামান আনিস বলেন, নিজের লোকদের দিয়ে জেলা আওয়ামী লীগ সভাপতি পকেট কমিটি বানিয়ে নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সম্মেলন আহ্বান ও কমিটি গঠনের প্রত্রিয়ায় নিয়ম-কানুন ও গণতত্রের বালাই নেই। মুন্সীগঞ্জ-৩ আসনের (মুন্সীগঞ্জ সদর ও গজারিয়া উপজেলা) সংসদ সদস্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম ইদ্রিস আলী বলেন, সম্মেলন আহ্বান করার ব্যাপারে জেলা আওয়ামী লীগ সভাপতি আমার সঙ্গে কোন আলোচনা বা পরামর্শ করেননি। তার ইচ্ছামতো কাজ চালিয়ে যাচ্ছেন। এ রকম হলে যোগ্য নেতৃত্ব বেরিয়ে আসার সম্ভবনা নেই। পকেট কমিটি গঠন করতে চাইলে তাকে ছাড় দেয়া হবে না। সবাই নিয়ে সম্মিলিতভাবে সম্মেলন দিয়ে বিভিন্ন কমিটিতে দক্ষ ও যোগ্য নেতৃত্ব বের করে নিয়ে আসা হবে বলে তিনি জানান।

এ ব্যাপারে মুন্সীগঞ্জ-১(শ্রীনগর ও সিরাজদিখান উপজেলা) আসনের সংসদ সদস্য ও শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুকুমার রঞ্জন ঘোষ বলেন, অন্য উপজেলার কথা আমি বলতে পারবো না। তবে, আমার নির্বাচনী এলাকার দুই উপজেলায় দলের গঠণতন্ত্র মেনেই সম্মেলন হচ্ছে। এদিকে, এ সব অভিযোগ মিথ্যা ও অসত্য আখ্যায়িত করে মহিউদ্দিন সমর্থক জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লুৎফর রহমান বলেন, সব কমিটির মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গেছে। কার্যকরী কমিটির সভা আহ্বান করে তাদের এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বলা হয়েছিল। বেঁধে দেয়া সময়ও ফুরিয়ে গেছে। গত সপ্তাহ খানেক আগে মিটিং দেয়া হয়েছিল, সে মিটিংয়ে শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কল্লোল আসেনি বলে তিনি জানা। তিনি আরও জানান, যারা বিধি-বিধানের কথা বলছেন, আগে তাদের নিজেদের বিধি-বিধান জানতে হবে। বিধি-বিধান মেনেই সম্মেলন আহ্বান করা হয়েছে বলে তিনি জানান।

জাস্ট নিউজ

Leave a Reply