জমি অধিগ্রহণ আন্দোলনের হুমকি মালিকদের

গজারিয়ার বাউশিয়ায় গার্মেন্টস পল্লী স্থাপনের জন্য জমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে। জমি অধিগ্রহণের আইন অনুযায়ী জমির মালিকদের চিঠি দেয়ার প্রস্তুতি চলছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা যায়। এর আগে এ বিষয়ে ব্যবস্থা নিতে মুন্সীগঞ্জের জেলা প্রশাসককে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

এদিকে, জমি অধিগ্রহণ করা হবে- এমন খবর পেয়ে কৃষিজমি রক্ষা কমিটি গঠন করে আন্দোলন করার প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন জমির মালিকরা।

স্থানীয় প্রশাসনের ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়া উপজেলার বাউশিয়া এলাকায় কয়েকটি মৌজায় ৫০০ একর জমি অধিগ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ লক্ষ্যে পিপিপির আওতায় বাস্তবায়নের জন্য ২০১২-১৩ অর্থবছরে গার্মেন্টস পল্লী স্থাপন প্রকল্প বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। গার্মেন্টস পল্লী স্থাপনে ব্যয় ধরা হয়েছে ৭৪৫ কোটি ৫০ লাখ টাকা।


এ প্রকল্পে ডাইং, ওয়াশিং ও ফিনিশিং শিল্পের জন্য ৯৭৬টি গার্মেন্টস কারখানার প্লট থাকবে। প্রকল্পের আওতায় সিইটপি, ডাম্পিং ইয়ার্ডসহ অন্যান্য সুবিধাও থাকবে। গত ২৭ ফেব্রুয়ারি বিজিএমইর মাধ্যমে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রশাসনিক অনুমতিপত্র মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের কাছে পৌঁছে দেয়া হয়। এরপরই জমি অধিগ্রহণ কাজের প্রক্রিয়া শুরু করেছে।

এদিকে, গজারিয়ার বাউশিয়া এলাকায় যে স্থানে গার্মেন্টস পল্লী স্থাপন করা হবে সেখানে তিন ফসলি কৃষি জমি রয়েছে। আবাদ করা হচ্ছে বিভিন্ন ফসলের। এ কথা বিবেচনা করার আহ্বান জানিয়েছেন এলাকার জমির মালিকরা। তারা জানান, ইতিমধ্যে আবাদি জমি রক্ষায় ‘কৃষিজমি রক্ষা কমিটি’ গঠন করে আন্দোলনের চিন্তাভাবনা করা হচ্ছে।


বাউশিয়া ইউনিয়নের সাবেক মেম্বার নজরুল ইসলাম ও বর্তমান ইউপি সদস্য তাবারক হোসেন জানান, গজারিয়ার যেসব জমিতে গার্মেন্টস পল্লী স্থাপনের জন্য নির্ধারিত করা হয়েছে, সেসব তিন ফসলি কৃষিজমি। কৃষকদের জীবন-জীবিকা নির্বাহ করার জন্য এসব জমির ওপর নির্ভর করতে হয়। তিন ফসলি জমি অধিগ্রহণের চেষ্টা করা হলে আন্দোলনের মাধ্যমে তা প্রতিহত করা হবে। কৃষিজমি রক্ষা কমিটির মাধ্যমে আমরা আন্দোলনের প্রস্তুতি নিচ্ছি।

তারা আরও জানান, এর আগেও আন্দোলন করে, মহাসড়ক অবরোধ করার মধ্য দিয়ে আমরা প্রস্তাবনার বিরুদ্ধে প্রতিবাদ করেছি।

অধিগ্রহণের লে-আউট প্লান পাঠানো হয়েছে বলে জানিয়েছেন গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুন নাহার।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল জানান, ২৭ ফেব্রুয়ারি বাণিজ্য মন্ত্রণালয় থেকে জমি অধিগ্রহণের চিঠি বা প্রস্তাবনা পেয়েছি। এখন তা বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করা হয়েছে।

নতুন বার্তা

Leave a Reply