ডাকাত আতংক-প্রতিরোধে লাঠি-বাঁশি নিয়ে পাহারা

শেখ মো. রতন: ডাকাত ঠেকাতে লাঠি আর বাঁশি নিয়ে মাঠে নেমেছে মুন্সীগঞ্জ শহরবাসী। ডাকাতদের শায়েস্তা করতে লাঠি-বাঁশি বাহিনী শহরের বিভিন্ন পাড়া-মহল্লায় রাত জেগে জেগে পাহারা দিয়ে বেড়াচ্ছে। সম্প্রতি গন-ডাকাতি সংঘটিত হওয়ায় “ডাকাত” এখন মূর্তমান আতংক হয়ে উঠেছে শহরবাসীর কাছে। তাই হাতে লাঠি ও মুখে বাঁশি নিয়ে ডাকাত দলকে শায়েস্তা করতে প্রস্তুত শহরের যুবকরা।

এদিকে, প্রতিদিন সন্ধ্যার পর পরই শহরের বেশ কয়েকটি এলাকায় ডাকাত প্রতিরোধে সংঘবদ্ধ লাঠি-বাঁশি বাহিনী নেমে পড়ছেন রাস্তায় রাস্তায়। এরপর সারা রাতই মুখে হুংকার দিতে থাকেন হুশিয়ার হুশিয়ার বলে। তাদের হাতে বেশ শক্ত ধরনের লাঠি থাকে। এছাড়া মুখে বাঁশি বাঁজাতে বাঁজাতে ডাকাতদের কবল থেকে শহরবাসীকে সজাগ করে তুলছেন লাঠি-বাঁশি বাহিনী। ডাকাত ঠেকাতে এলাকায় এলাকায় রাত জেগে এ পাহারা বসানো হয়েছে। ডাকাত সামলাতে লাঠি-বাঁশি বাহিনী রয়েছে প্রস্তুত।
ction(


সাম্প্রতিক সংঘটিত গন-ডাকাতির ঘটনায় শহরের বিভিন্ন এলাকার বাসিন্দাদের মাঝে ডাকাত আতংক ছড়িয়ে পড়েছে। বিশেষ করে শহরের বৈখর, দেওভোগ, পশ্চিম দেওভোগ ও গনকপাড়া ডাকাতি সংঘটিত প্রবন এলাকা হওয়ায় ওই সব এলাকার বাসিন্দাদের কাছে মূর্তমান আতংকের নাম “ডাকাত”। এ সব এলাকাবাসীর রাতের ঘুম পর্যন্ত হারাম হয়ে গেছে বলে সরেজমিনে ঘুরে জানা গেছে। এছাড়া শহরের শিলমন্দি, রন্ছ-মাদবর বাড়ী, বাগমামুদালীপাড়া, মানিকপুর-প্রভৃতি এলাকাতেও রয়েছে “ডাকাত” আতংক। উদ্বেগ-উৎকন্ঠায় দিন কাটছে তাদের। গতকাল রোববার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত সরেজমিনে শহরের বৈখর, পশ্চিম দেওভোগ ও গনকপাড়া এলাকা ঘুরে ডাকাত আতংকের এ চিত্র ফুটে উঠেছে। এলাকাবাসী ও পুলিশের সঙ্গে কথা বলে ডাকাত ঠেকাতে রাত জেগে পাহারা বসানোর তথ্য পাওয়া গেছে।

মুন্সীগঞ্জ সদর থানা সূত্রে জানা গেছে, গত ১৫ এপ্রিল দিবাগত গভীর রাতে শহরের পশ্চিম দেওভোগ এলাকায় হাজী দেওয়ানের বাস ভবনের পৃথক ৩ টি ফ্যাটে একসঙ্গে ডাকাতি সংঘটিত হয়। এ সময় প্রায় ২৫ ভরি স্বর্ণালংকার ও কয়েক লাখ টাকা লুটে নেয় ডাকাতরা। ভবন মালিক হাজী দেওয়ানের সঙ্গে কথা হলে তিনি জানান, সশস্ত্র অবস্থায় কলাপসিবল গেটের তালা ভেঙ্গে তার ও তার ভাড়াটিয়াদের ফ্যাটে প্রবেশ করে ১০-১২ জনের ডাকাত দল। ডাকাত দলের সদস্যরা কেউ কেউ মুখোশ পরিহিত ও কয়েকজন মুখোশ ছাড়াই ছিলেন। এদের কথা-বার্তার ভাষার সঙ্গে এ অঞ্চলের মানুষের ভাষার সঙ্গে মিল নেই।

এর আগে গত ১১ এপ্রিল দিবাগত রাতে শহরের বৈখর এলাকায় পৌর কাউন্সিলর বাদশা সিকদার ও ও রনছ্ মাদবর বাড়ী এলাকায় কাশেম মোল্লার বাড়িতে দুর্ধর্ষ ডাকাতি সংঘটিত হয়েছে। এ সময় ডাকাতরা মুখোশ ছাড়াই ওই ২ বাড়িতে হানা দেয়। আগ্নেয়াস্ত্রের মুখে জিম্মি করে ডাকাতরা অন্তত ৪০ ভরি স্বর্ণালংকার ও নগদ ২ লাধিক টাকা লুটে নেয়। এ সব ঘটনায় শহরের বৈখর, দেওভোগ, পশ্চিম দেওভোগ ও গনকপাড়া এলাকায় রাত জেগে পাহারা দেওয়া হচ্ছে ডাকাত ঠেকাতে। স্থানীয় যুবকরা কয়েকটি গ্র“পে বিভক্ত হয়ে লাঠি-বাঁশি নিয়ে ডাকাত শায়েস্তা করতে রাতভর পাহারা দিচ্ছে। প্রতিটি গ্রুপে অন্তত ৫ জন করে থাকেন যুবকরা। রাতভর এলাকার রাস্তায় রাস্তায় হুশিয়ার হুশিয়ার বলে সজাগ করে তুলেন শহরবাসীকে। যুবকরা স্বেচ্ছায় স্থানীয় জনপ্রতিনিধি ও সদর থানা পুলিশের সহযোগিতায় ডাকাত প্রতিরোধে রাত জেগে পালাক্রমে পাহারা দিয়ে আসছেন পাড়া-মহল্লা।


এ প্রসঙ্গে সদর থানার অফিসার্স ইনচার্জ (ওসি) শহিদুল ইসলাম উদ্দিন সাংবাদিকদের বলেন- স্থানীয়রা ডাকাত প্রতিরোধে সোচ্চার হয়ে উঠেছেন। এর পাশাপাশি শহরের সর্বত্র পুলিশের নজরদারী বৃদ্ধি করা হয়েছে। রাত জেগে যুবকরা এলাকায় এলাকায় পাহারা দিচ্ছে। ডাকাত শায়েস্তা করতে তারা তুলে নিয়েছে লাঠি আর বাঁশি। এতে করে শহরবাসী কিছুটা হলেও নিরাপত্তা খুঁজে পেয়েছেন বলে বোধ করি।

এ ব্যাপারে মুন্সীগঞ্জ পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মশিউর রহমান ববি বলেন- শহরে গন-ডাকাতি হচ্ছে-যা নিসন্দেহে উদ্বেগ জনক। এটা প্রতিরোধ করা দরকার। পুলিশের পাশাপাশি শহরের বিভিন্ন মহল্লাবাসী ডাকাত প্রতিরোধে উদ্যোগী হয়ে উঠেছেন। কয়েকটি এলাকায় রাত জেগে পাহারা দেওয়ার পদপেও নেওয়া হয়েছে। শহরবাসী ঐক্যবদ্ধ ভাবে কেবল মাত্র লাঠি আর বাঁশি হাতেই এ ডাকাত প্রতিরোধ করে তুলবেন।

টাইমস্ আই বেঙ্গলী

Leave a Reply