কোল্ড ষ্টোরেজে সংরক্ষিত গোল আলুর দাম কম!

এ বছর সিরাজদিখানে আলু চাষ কম হওয়ার আশঙ্কা
বর্তমানে কোল্ড ষ্টোরেজে সংরক্ষিত গোল আলুর দাম কম থাকায় পূঁজি হারাতে বসেছে সিরাজদিখানের আলু চাষিরা। ফলে পূজি কম ও লসের আশংকায় এবছর আলু উৎপাদন কম হওয়ার আশংকা রয়েছে ।

বর্তমানে কোল্ড ষ্টোরেজে এক বস্তা (দুই মন) আলু বিক্রি হচ্ছে সাড়ে চার শত থেকে পাঁচ শত টাকার মধ্যে। এর মধ্যে প্রতি বস্তায় কোল্ড ষ্টোরেজ ভাড়া তিনশত পঞ্চাশ টাকা। অথচ এক বস্তা আলুর খরচ পরেছে প্রায় ১১ শত টাকা টাকার মত। এই বিশাল অংকের টাকা লোকসান দিয়ে এলাকার অনেক কৃষক এবার আলু রোপন করতে পারবেনা। এমনকি আলু বপনের সময় অনেকে কৃষকের লোনের টাকা পরিশোধ করতে জমি-জমা বিক্রি করতে হবে। উপজেলার গুয়াখোলা গ্রামের গইজদ্দিন মীর জানান, গত বছর তিনি কোল্ড ষ্টোরেজে পাচশত বস্তা আলু সংরক্ষন করেছেন। এতে বর্তমানে তার লোকসান হবে প্রায় তিন লক্ষ টাকা।


গোল আলুর দাম কম থাকায় এ বছর এলাকায় আলু রোপনকারী জমির সনজমাও কম। গত বছর এক একর জমির সনজমা ছিল প্রায় পয়ত্রিশ থেকে পাচচল্লিশ হাজার টাকা। এবছর কমে হয়েছে প্রায় পনের থেকে বিশ হাজার। সিরাজদিখান উপজেলায় ১১ টি কোল্ড ষ্টোরেজ রয়েছে। সূত্র জানায়, বর্তমানে কোল্ড ষ্টোরেজ গুলিতে অর্ধেকের বেশী আলু সংরক্ষিত রয়েছে। অথচ গত মৌসুমে এ সময় আলু সংরক্ষন ছিল এর প্রায় অর্ধেক।

বাংলাপোষ্ট

Leave a Reply