বাংলাদেশে গণহত্যার বিচার ও আইনের শক্তি

mhমফিদুল হক
বাংলাদেশে একাত্তরে সংঘটিত গণহত্যা যেমন ছিল চরম নৃশংসতা তেমনি মহৎ ছিল চার দশকের বিচারহীনতার অবসান ঘটিয়ে এর বিচার-প্রক্রিয়ার সূচনা। মুক্তিযুদ্ধ ছিল বর্বরতার বিরুদ্ধে মানবতার সংগ্রাম, তেমনিভাবে ২০১০ সালে গঠিত আন্তর্জাতিক অপরাধ আদালত মূর্ত প্রতীক হয়েছে ভয়ঙ্কর নিষ্ঠুরতার বিপরীতে ন্যায় ও সত্যের মহিমা ও উজ্জ্বলতার। একাত্তরের মুক্তিযুদ্ধের পেছনে ছিল সত্তরের নির্বাচনে বাঙালীর জাতীয় গণতান্ত্রিক অধিকারের পক্ষে প্রদত্ত বিপুল রায়, তেমনি বর্তমান বিচার-প্রক্রিয়ার পেছনে রয়েছে ২০০৮ সালের নির্বাচনে যুদ্ধাপরাধের বিচারের পক্ষে ঘোষিত বিপুল গণরায়। আরও যে কারণে এই গণরায় ঐতিহাসিক সেটা প্রথমবারের মতো ভোটদানের অধিকারপ্রাপ্ত নবীন প্রজন্মের ভোটদাতাদের ভূমিকা, যাদের জন্ম মুক্তিযুদ্ধের অনেক অনেক পরে, তারা নিজেদের প্রতিষ্ঠিত করলেন মুক্তিযুদ্ধের চেতনার পতাকাবাহী হিসেবে।


রবীন্দ্রনাথ ঠাকুরের এক গানে প্রতিধ্বনিত হয়েছিল ব্যাকুল কামনা, ‘তোমার পতাকা যারে দাও, তারে বহিবারে দাও শকতি।’ চেতনা যখন এক থেকে অনেকে ছড়িয়ে পড়ে তখনই তা হয়ে ওঠে বাস্তব শক্তি। মুক্তিযুদ্ধে তো চল্লিশ বছরেরও আগের ঘটনা, সেই স্মৃতি বহমান রাখা কোনো সহজ কাজ ছিল না। অন্যদিকে কী বিপুল আয়োজনই না ছিল এবং রয়েছে এই স্মৃতি মুছে ফেলবার, ইতিহাস অস্বীকৃতি, বিকৃতি ও বিস্মৃতি হয়ে উঠেছিল রাষ্ট্রীয় শক্তিতে পরিচালিত মহা-আয়োজন। পাঠ্যপুস্তক থেকে মুছে দেয়া হয়েছিল ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধুর ভূমিকা, মুক্তিযুদ্ধ হয়ে উঠেছিল কল্পিত এক দেশের হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের ইতিহাস, সেখানে ‘পাকিস্তান’ কথাটিও উচ্চারিত হতো না, যাতে কোমলমতি বালক-বালিকাদের পাকিস্তান-বাস্তব হিসেবে গড়বার আয়োজন কোনোভাবে ক্ষুণœ না হতে পারে। নিষ্ঠুরতার বাস্তবতার সঙ্গে যেন পরিচয় না ঘটে। তারপরও যে জাতি একাত্তরের অভিজ্ঞতা ও চেতনা এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মে বহমান রাখতে পেরেছে সেটা মুক্তিযুদ্ধের চেতনার অপরিমেয় সম্ভাবনা এবং সমাজের অন্তর্নিহিত শক্তির অসাধারণ প্রকাশ। এই কাজ কতভাবেই না পরিচালিত হয়েছে, স্মৃতির বিনাশ ঘটতে দেয়নি এদেশের মানুষ, মুক্তিযোদ্ধারা নানাভাবে ব্যক্ত করেছেন তাদের অভিজ্ঞতা, গণমাধ্যম অযুত আয়োজনে বলেছে যুদ্ধকথা, ছোট ছোট অনেক শৌর্য, বেদনার কাহিনী সঞ্চার করেছে অনেক বড় আবেদন, পরিবারগুলো গল্পকথায় মৌখিক ঐতিহ্যের ধারাবাহিকতায় নিজ অভিজ্ঞতা জারিত করেছে এক থেকে আরেক প্রজন্মে। সেই সঙ্গে বিপুল ও শক্তিমান ভূমিকা পালন করেছে শিল্প ও সংস্কৃতি; গানে-কবিতায়-গল্পে-উপন্যাসে বারংবার মূর্ত হয়েছে মুক্তিযুদ্ধ, মঞ্চ নাটকে তার ঘটেছে নানা রূপায়ন, বীররসের প্রাধান্য থাকলেও করুণ রসের আবেদন ছিল প্রভাবসঞ্চারী, আবৃত্তিচর্চা বহু মানুষের কাছে পৌঁছে দিয়েছিল মুক্তিযুদ্ধের পঙ্ক্তিমালা।

চলচ্চিত্রে-টেলিভিশনে মনোরঞ্জক মাধ্যমেও মুক্তিযুদ্ধের বাস্তবতা প্রায়শ জেগে উঠেছে প্রভাব সঞ্চারীভাবে। যেসব স্মৃতিকথা লিখেছেন প্রত্যক্ষদর্শীরা, বিশেষভাবে নারীরা, সেটাও আটপৌরেভাবে মুক্তিযুদ্ধের উপস্থাপন হৃদয়চেরা করে তুলতে পেরেছিল। জাহানারা ইমামের ‘একাত্তরের দিনগুলি’ অসংখ্য তরুণ হৃদয়ে সেই দিনগুলির অক্ষয় ছবি মুদ্রিত করে দিয়েছিল। ১৯৯১ সালে এই জাহানারা ইমামই উচ্চারণ করেছিলেন গণহত্যাকারীর বিচারের দাবি এবং অগণিত তরুণ সমবেত হয়েছিল তাঁর পেছনে, স্মৃতিশক্তির এক নবউত্থান ঘটে গেল বাংলাদেশে। এই সব কিছুর যোগফল হিসেবে বাঙালী জাতি আজ গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ ও যুদ্ধাপরাধের ঐতিহাসিক ও পরম দায়িত্ববান বিচার প্রক্রিয়ার পর্বে প্রবেশ করেছে, সম্ভব করেছে ন্যায় ও সত্যের পুনরুজ্জীবন।

১৯৭১ সালের নয় মাস বাংলাদেশজুড়ে যে ভয়ঙ্কর নিষ্ঠুরতা ঘটেছিল তার পরিমাপ গ্রহণ দুঃসাধ্য কাজ। কোনো একটি পরিবারে নেমে আসা বিপর্যয়ের পরিচয় নিতে গেলেও আমাদের হতচকিত হয়ে পড়তে হয়, সেখানে দেশের লাখ লাখ মানুষের ট্রাজেডির হদিশ আমরা কীভাবে পেতে পারি? সঙ্গতভাবেই একাত্তরের বর্বরতা চিহ্নিত হয়েছিল গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ ও যুদ্ধাপরাধ হিসেবে। এই তিন ধরনের বিভক্তির মধ্য দিয়ে নিষ্ঠুরতার এক ধরনের পরিচিতিদানের চেষ্টা নেয়া হয় অন্য সময়ে অন্য দেশে সংঘটিত নিষ্ঠুরতার নিরিখে এবং বর্বরতা মোকাবিলায় সভ্যতার ঐতিহাসিক ও আইনগত ভিত্তি সম্পর্কে। কেননা, অভিধাগুলো আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং দুর্ভাগ্যক্রমে এখনও একবিংশ শতকে এসেও বার বার এই অভিধাসমূহের সাক্ষাত আমাদের পেতে হচ্ছে।

বাংলাদেশে আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচার বানচাল করবার জন্য অপরাধসংশ্লিষ্ট গোষ্ঠী এবং তাদের আদর্শগত মিত্রদের যে মরিয়া ও ধ্বংসাত্মক কার্যকলাপ আমরা দেখছি তা মোকাবিলায় ইতিহাসের সত্য ও আইনের শক্তি যে আমাদের পক্ষে রয়েছে সেটা দৃঢ়ভাবে তুলে ধরা দরকার। বিচার ঘিরে যেসব বিভ্রান্তি ছড়ানো হচ্ছে তা মোকাবিলায় বিচারিক বাস্তবতা আরও গভীরভাবে উপলব্ধি প্রয়োজন। বর্তমান আলোচনায় আমরা এর কয়েকটি দিকের ওপর যৎসামান্য আলোকপাত করবার চেষ্টা নেব।

লাখো প্রাণের বিনিময়ে যে স্বাধীনতা আমরা অর্জন করেছিলাম তা ছিল বিশ্বের পরাক্রমশালী রাষ্ট্রশক্তির বিপরীতে মানবতার শক্তির মহান সংগ্রাম, যে সংগ্রামে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিল বিশ্বের অগণিত মুক্তিকামী মানুষ। নব্বই হাজার সৈন্য সংবলিত পাকবাহিনীর আত্মসমর্পণের মাধ্যমে বাঙালী বিজয় অর্জন করলেও এখন বিস্ময়কর মনে হবে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি পেতে ঘটেছিল অনেক বিলম্ব। বঙ্গবন্ধুর নেতৃত্বে নতুন সরকারকে কুশলতার সঙ্গে কূটনৈতিক অভিযান পরিচালনা করে আদায় করতে হয়েছে এই স্বীকৃতি। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক চাপে ভারত-পাকিস্তান স্বাক্ষরিত সিমলা চুক্তির মাধ্যমে ফেরত দেয়া হয় যুদ্ধবন্দিদের, সেই সঙ্গে পাকিস্তানী যুদ্ধাপরাধীদের। আলজিরিয়ার মুক্তি সংগ্রামের নেতা প্রেসিডেন্ট হুয়ারি বুমেদিন ইসলামী রাষ্ট্র সংস্থা বা ওআইসির সঙ্গে বাংলাদেশের মেলবন্ধন ঘটিয়ে দেন, এর ফলে ১৯৭৪ সালের ফেব্রুয়ারির পর থেকে মূলত আরব দুনিয়া ও মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশসমূহের স্বীকৃতি পায় বাংলাদেশ। জাতিসংঘে বাংলাদেশের প্রবেশাধিকার ঘটে ১৯৭৪ সালের সেপ্টেম্বরে। আন্তর্জাতিকভাবে পরিত্যক্ত এমনি পরিস্থিতিতে বাংলাদেশ সরকার নবগঠিত জাতীয় সংসদে যুদ্ধাপরাধীদের বিচারের জন্য প্রণয়ন করে যুগান্তকারী আইন, ‘আন্তর্জাতিক অপরাধ (আদালত) আইন ১৯৭৩’। ১৯৭২ সালে প্রণীত সংবিধানে প্রথম সংশোধনী এনে এই আইনকে দেয়া হয় সাংবিধানিক সুরক্ষা। এই আইনই চার দশক পর হয়ে ওঠে ন্যায়ের হাতিয়ার এবং সহজ করে দেয় গণহত্যাকারীদের বিচার।

‘আন্তর্জাতিক অপরাধ আদালত’ কথাটা ঘিরে অনেক ধূম্রজাল সৃষ্টির চেষ্টা চলে। অনেকে বুঝেও না বোঝার ভান করেন, কিংবা বুঝতে চান না এখানে আদালতকে আন্তর্জাতিক বলা হচ্ছে না। উপরোক্ত তিন ধরনের অপরাধ যা এতই নিষ্ঠুর, ব্যাপক ও রাষ্ট্র-কর্তৃক সুসংঘটিত যে সেসব ভয়ঙ্কর ও বিস্তৃত অপরাধ জাতীয় আইনে মোকাবিলা করা সম্ভব নয়। সেজন্য যে আলাদা আইন ও বিধিব্যবস্থা গড়ে তোলা হয়েছে সেটাই পরিচিতি পেয়েছে আন্তর্জাতিক আইন হিসেবে এবং সেসব অপরাধ চিহ্নিত হয়েছে আন্তর্জাতিক অপরাধ হিসেবে। এইসব অপরাধ কোনো রাষ্ট্রসীমায় সংঘটিত হলেও তা গোটা মানবসভ্যতার বিরুদ্ধেই অপরাধ হিসেবে গণ্য হয় এবং এর মোকাবিলায় দ্বিতীয় মহাযুদ্ধপরবর্তী আন্তর্জাতিক বিশ্ব সম্মিলিত উদ্যোগ গ্রহণ করে, যার প্রতিফলন লক্ষ্যিত হয় নুরেমবার্গ আন্তর্জাতিক সামরিক আদালত, টোকিও ট্রাইব্যুনালের কার্যক্রমে এবং ১৯৪৮ সালে জাতিসংঘ কর্তৃক গৃহীত ‘জেনোসাইড কনভেনশন’-এ। এইসব দলিলে বার বার উচ্চারিত হয়েছে আন্তর্জাতিক অপরাধের অভিধা এবং বহু ব্যর্থতা ও দীর্ঘ নিষ্ক্রিয়তার পর কেবল ২০০২ সালে রোম সংবিধি অনুমোদনের পর বিশ্ব সম্প্রদায় গঠন করে আইসিসি বা আন্তর্জাতিক অপরাধ আদালত। আইসিসির কেন্দ্র নেদারল্যান্ডসের রাজধানী হেগে এবং স্থায়ী আদালতে রয়েছে আন্তর্জাতিক বিচারকম-লী, তবে এখানেও স্মর্তব্য আইসিসির সংবিধির ভূমিকায় স্পষ্টভাবে বলা হয়েছে যে, আন্তর্জাতিক অপরাধের বিচারের দায়ভার প্রধানত বর্তায় জাতির ওপর এবং জাতি যদি এই বিচার আয়োজনে ব্যর্থ হয় তবেই আইসিসি তা পালনে অগ্রসর হবে। এই বক্তব্যের মধ্য দিয়ে এটা তো সুস্পষ্ট যে, আন্তর্জাতিক অপরাধের বিচার আদালত জাতীয়ভাবেই গঠিত হওয়া উচিত এবং জাতির সার্বভৌম কাঠামোর আওতায় পরিচালিত হবে আন্তর্জাতিক অপরাধের বিচার।

বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ আদালত নিয়ে শোরগোল পাকাবার আরো অনেক চেষ্টা নেয়া হয়েছে। বলা হয়েছে, অভিযোগ গঠনের আগেই অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে। সেটা সঙ্গতভাবেই করা হয়েছে এবং আন্তর্জাতিক অপরাধের ক্ষেত্রে সকল আসামির ক্ষেত্রে এমনটাই করা হয়। এইসব অপরাধের ক্ষেত্রে অভিযুক্ত ব্যক্তির অধিকার সীমিত রাখা হয় নানাভাবে, আন্তর্জাতিক আইন অনুসারেই। বিচারপূর্ব আটকাদেশের ক্ষেত্রে বাংলাদেশ আদালত বরং একটি সর্বোচ্চ সীমা টেনে দিয়েছে, কিন্তু জাতিসংঘের উদ্যোগে গঠিত রুয়ান্ডার ট্রাইব্যুন্যাল কিংবা কম্বোডিয়ার ট্রাইব্যুন্যালে দেখা গেছে কোনো কোনো অভিযুক্ত পাঁচ থেকে সাত বছর কারাগারে কাটিয়েছেন বিচার শুরুর আগেই। এসব অপরাধীর ক্ষেত্রে আরো কিছু আইনের প্রশ্ন তোলা হয়েছিল। যেমন আইনের ভূতাপেক্ষতা, অর্থাৎ অপরাধ সংঘটনের পরবর্তীকালে প্রণীত আইনে অপরাধীর বিচারের ক্ষেত্রে বাধা, সেটা আন্তর্জাতিক অপরাধের ক্ষেত্রে প্রযোজ্য নয় অপরাধের গুণগত মাত্রার কারণেই। নুরেমবার্গ আদালতের বিচার-নীতিমালাও ছিল ভূতাপেক্ষ এবং সেক্ষেত্রে বাংলাদেশ বরং অনেক শক্ত অবস্থানে। কেননা আইনটি ১৯৭৩ সালে প্রণীত হলেও আন্তর্জাতিক আইন ও সর্বজনীন আইনে একাত্তরেই আন্তর্জাতিক আইন মোতাবেক গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ এবং যুদ্ধাপরাধ আইনগতভাবেই অপরাধ হিসেবে চিহ্নিত রয়েছে।

বাংলাদেশে সংঘটিত গণহত্যা, মানবতা-বিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধের বিচারকালে আদাল-কক্ষে অভিযুক্তের পক্ষে এক নাটকীয় স্বীকারোক্তি প্রকাশ পেয়েছে। সরকারের পক্ষ থেকে উত্থাপিত অভিযোগনামায় মুক্তিযুদ্ধের বিস্তৃত পটভূমি ব্যাখ্যা করে এর পর অভিযুক্তের অপরাধকর্মের ফিরিস্তি প্রদান করা হয়। আদালত সুনির্দিষ্ট অভিযোগ শুনানির জন্য গ্রহণ করে এবং অভিযোগ গ্রহণকালে গণহত্যার পটভূমি সম্পর্কে বিচারিক পর্যবেক্ষণ প্রদান করে। শুনানিকালে দেখা যায় মুক্তিযুদ্ধের পটভূমি, দীর্ঘ গণতান্ত্রিক সংগ্রাম, বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের অভূতপুর্ব বিজয়, ৭ মার্চের ভাষণ, ২৫ মার্চের গণহত্যাভিযান এবং বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা ইত্যাদির সবিস্তার বিবরণী প্রদান করে আন্তর্জাতিক অপরাধ আদালত। আদালত আরো বিবরণী দেয় একাত্তরের নারকীয় গণহত্যার, ৩০ লাখ মানুষের শহীদ হওয়ার তথ্য, এক কোটি মানুষের দেশত্যাগ, দুই লাখ নারীর নির্যাতনভোগ ইত্যাদি। অভিযুক্ত পক্ষের আইনজীবীরা কেউ এর কোনো কিছু অস্বীকার করেনি, চ্যালেঞ্জ করেনি, প্রকারান্তরে বলেছে, মান্যবর বিচারক, এইসব নৃশংসতা ঘটেছে, তবে আমার মক্কেল এর সঙ্গে জড়িত ছিল না। জামায়াতের ইসলামীর নেতারা মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে বাইরে অনেক রঙ্গ-তামাশা করলেও আদালতে তারা ইতিহাসের কোনো তথ্যই চ্যালেঞ্জ করেনি। এই বিচারের মাধ্যমে তাই বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সর্বজনীন স্বীকৃতি অর্জন করেছে, যা ঐতিহাসিক গুরুত্ববহ।

এমনিভাবে দেখা যায় ১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ আদালত আইন অত্যন্ত সুচিন্তিতভাবে প্রণীত একটি আইনী দলিল। এই আইন প্রণয়নকালে বাংলাদেশ আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞদের সহায়তা নিয়েছিল এবং আন্তর্জাতিক আইনের অগ্রগতির সুফল গ্রহণ করেছিল। পরবর্তীকালে আন্তর্জাতিক আইনের যা কিছু বিকাশ হয়েছে তার সুবিধাগ্রহণেও আমাদের আদালত সক্রিয় রয়েছে এবং এভাবে আইনের পথে গণহত্যা, মানবতার বিরুুদ্ধে অপরাধ ও যুদ্ধাপরাধের বিচার করে চলেছে। এর সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক ইমপিউনিটি বা বিচার থেকে অব্যাহতির অবসান, এমনিভাবে ন্যায়বিচারের মাধ্যমে বাংলাদেশ বিশ্বসভ্যতার অগ্রগতিতে রাখছে আইনী অবদান। ফলে এই বিচার ও আমাদের আইনের গুরুত্ব অপরিসীম, এর সুরক্ষা আমাদের দায়।

জনকন্ঠ

Leave a Reply