বসুন্ধরা পেপার মিলের বর্জ্যে মেঘনার শাখা নদীর মৃত্যু

gaz river‘আমরা এই নদীতে গোসল করতাম। নদীর পানি দিয়া রান্নাবান্না করতাম। ফসল ফলানোর জন্য জমিতে নদীর পানি সেইচা দিতাম। এখন আর আমরা নদীতে যাই না। কারখানার বিষাক্ত পানি (বর্জ্য) সরাসরি ফেলাইয়া নদীর পানি বিষাক্ত কইরা লাইছে। পানিতে খুব দুর্গন্ধ, এক্কেরে ফ্যান পচা লাশের দুর্গন্ধ। এ পানি প্রথম প্রথম এলাকার কিছু মানুষ ব্যবহার কইরা খোসপাঁচড়া ও চুলকানিতে ভুইগছে। এহন আর ভয়ে ওই পানি কেউ ব্যবহার করে না। এলাকার মানুষ শুকনা মৌসুমে পানির কষ্টে পেরেশান হইতাছে।’ কথাগুলো বলছিলেন মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার আনারপুরা এলাকার বাসিন্দা কৃষক জালাল উদ্দিন দেওয়ান ও জুয়েল মিয়া। তাদের মতো এলাকার হাজার হাজার কৃষক ও সাধারণ মানুষের মুখে মুখে একই অভিযোগ।

আনারপুরা এলাকায় অবস্থিত বসুন্ধরা গ্র“পের বসুন্ধরা পেপার মিলস লিমিটেড ইউনিট-৩-এ উৎপাদিত পণ্যের বর্জ্য পাইপের মাধ্যমে ফেলে দেয়া হচ্ছে মেঘনার শাখা নদীতে। কারখানা থেকে নির্গত এ বিষাক্ত বর্জ্য আনারপুরা, রায়পুরা, পুরান বাউশিয়া হয়ে সরাসরি মেঘনা নদীতে পড়ছে। এ কারণে জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে। প্রায় ৭ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত মেঘনার আনারপুরা শাখা নদীতে এখন আর কোনো মাছ নেই। আগে এ শাখা নদীতে এলাকার লোকজন জাল ফেলে মাছ ধরলেও এখন নদীতে আর কেউ মাছ ধরতে যায় না। কারখানার বিষাক্ত বর্জ্যে নিশ্চিহ্ন হয়ে গেছে সব মাছ। বিষাক্ত বর্জ্য নদীতে না ফেলতে বসুন্ধরা পেপার মিল কর্তৃপক্ষের কাছে বারবার অনুরোধ জানিয়েছে এলাকাবাসী। তাতে কোনো কাজ হয়নি। উল্টো তারা সমস্যায় পড়েছে। কারখানা কর্তৃপক্ষের ‘ভাড়াটে লোক’ হিসেবে পরিচিত কিছু লোক এলাকার সাধারণ মানুষকে মামলায় জড়িয়ে দিয়ে ভয়ভীতি দেখায়। পরে এলাকাবাসী এ ব্যাপারে প্রশাসনের ঊর্ধ্বতন মহলে আবেদন জানান।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গজারিয়া উপজেলার আনারপুরা, নয়াকান্দি, পুরান বাউশিয়া, চরবাউশিয়াসহ অনেক এলাকার মানুষ বসুন্ধরা পেপার মিলের নির্গত বিষাক্ত বর্জ্যরে কারণে নদীর পানি ব্যবহার করতে পারছেন না। এ ব্যাপারে ক্ষুব্ধ এলাকাবাসীর অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০১২ সালের ৫ ডিসেম্বর কারখানাটিতে অভিযান চালায় পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট টিম। ওই টিম কারখানা এলাকা পরিদর্শন করে কারখানায় সৃষ্ট অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি নদীতে ফেলার দায়ে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড ইউনিট-৩-কে ৪২ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করে।


সন্ত্রাসীদের ভয়ে নাম প্রকাশে অনিচ্ছুক আনারপুরা ও চরবাউশিয়া এলাকার বিভিন্ন লোকজন জানান, বসুন্ধরা পেপার মিলস লিমিটেড ইউনিট-৩ কারখানার ভেতরে ফেসিয়াল টিস্যু, পকেট টিস্যু, পেপার ন্যাপকিন, পেপার টাওয়াল, টয়লেট টিস্যুসহ বিভিন্ন পেপার সামগ্রী তৈরি করা হয়। এসব সামগ্রী তৈরি করতে বিভিন্ন কেমিক্যালযুক্ত পানি ব্যবহার করা হয়। কেমিক্যালযুক্ত সেই বিষাক্ত পানি বর্জ্য হিসেবে সরাসরি নদীতে ফেলে দেয়া হচ্ছে। এর ফলে ওই এলাকার প্রায় ২০ গ্রামের মানুষ নদীর পানি ব্যবহার করতে পারছেন না। বর্তমানে পরিশোধনের মাধ্যমে নদীতে পানি ফেলছে বলে কারখানা কর্তৃপক্ষ প্রচার করলেও পানিতে এখনও দুর্গন্ধ রয়েছে। দুর্গন্ধযুক্ত ও দূষিত এই পানি ব্যবহার করে এলাকার শত শত মানুষ চর্মরোগ ও পেটের পীড়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন। মেঘনার এ শাখা নদীটি বুড়িগঙ্গার মতো মৃত নদীতে পরিণত হওয়ায় এলাকার পরিবেশ এখন মারাত্মক হুমকির সম্মুখীন হয়েছে।
gaz river
মুন্সীগঞ্জ জেলা পরিবেশ অধিদফতর সূত্রে জানা যায়, সরেজমিন তদন্ত করে কারখানায় সৃষ্ট অপরিশোধিত তরল বর্জ্য সরাসরি নদীতে ফেলার দায়ে তারা বসুন্ধরা পেপার মিলসকে ৪২ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করে। পরিবেশ অধিদফতরের পক্ষ থেকে ওই কারখানা কর্তৃপক্ষকে পানি পরিশোধনাগার (ইটিপি প্লান্ট) নির্মাণ করে পানি পরিশোধনের মাধ্যমে তা কারখানার বাইরে ফেলার নির্দেশ দেয়া হলে, কারখানা কর্তৃপক্ষ ওই নির্দেশ বাস্তবায়ন করেছে বলে পরিবেশ অধিদফতরকে জানায়। কিন্তু পানি পুরোপুরি পরিশোধন করে নদীতে ফেলা হচ্ছে কিনা সে ব্যাপারে পরিবেশ অধিদফতর সন্দেহ পোষণ করে।

পরিবেশ অধিদফতর, মুন্সীগঞ্জ জেলার সহকারী পরিচালক নূরে আলম যুগান্তরকে জানান, বসুন্ধরা পেপার মিলস লিমিটেড ইউনিট-৩-এ বসুন্ধরা কর্তৃপক্ষ পানি পরিশোধনাগার (ইটিপি প্লান্ট) নির্মাণ করে পানি পরিশোধন করে নদীতে ফেলছে বলে জানালে সর্বশেষ ১১ ফেব্র“য়ারি ২০১৪ তার নেতৃত্বে ওই কারখানাটি পরিদর্শন করতে যায় তাদের একটি তদন্ত টিম। ওই সময় পরিদর্শন টিম পানির তরল বর্জ্য সঠিকভাবে পরিশোধনের পর নদীতে ফেলা হচ্ছে কিনা ও নদীতে ফেলানো পানির উপাদান সঠিক রয়েছে কিনা তা পরিবেশ অধিদফতর ঢাকা গবেষণাগারে পরীক্ষা করে রিপোর্ট জমা দেয়ার জন্য বসুন্ধরা পেপার মিলস ইউনিট-৩-কে একটি নোটিশ দেয়। বসুন্ধরা পেপার মিলস কর্তৃপক্ষ এখনও পর্যন্ত পানির পরীক্ষা রিপোর্ট জমা দেয়নি। এ কারণে পরিবেশ অধিদফতর বসুন্ধরা পেপার মিলস লিমিটেড ইউনিট-৩-কে পরিবেশ সংক্রান্ত যে লাইসেন্স দিয়েছিল তার বার্ষিক নবায়ন স্থগিত রেখেছে। সহকারী পরিচালক জানান, যতদিন তারা ঢাকাস্থ পরিবেশ অধিদফতরের গবেষণাগার থেকে সঠিকভাবে পানি পরিশোধনের রিপোর্ট এনে জমা না দেবে, ততদিন পর্যন্ত তাদের লাইসেন্স নবায়ন করা হবে না।

যুগান্তর

Leave a Reply