মুন্সীগঞ্জ আদালতপাড়া অপরাধীদের অভয়ারণ্য

মুন্সীগঞ্জ অদালতপাড়া এখন অপরাধীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। আইন-শৃঙ্খলা বাহিনীর নীরবতায় অপরাধীরা উৎসাহিত হয়ে এলাকায় দিনের পর দিন বেপোরোয় হয়ে উঠেছে। সেখানে একের পর এক র‌্যাব পরিচয়ে চলছে অপহরণ। প্রতিনিয়ত ঘটছে মামলার বাদী-বিবাদীদের ওপর হামলা ও আদালতে আগত ব্যক্তিদের মোটরসাইকেল চুরির ঘটনা।

এ ঘটনায় জেলা ও দায়রা জজ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক, আইনজীবী এবং বিচার প্রার্থীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। এতে তারা আইন-শৃঙ্খলা বাহিনীর ওপর ক্ষুব্ধ।

জানা গেছে, গত ৩ মাসে মুন্সীগঞ্জ আদালতে হাজিরা দিতে এসে র‌্যাব পরিচয়ে অপহরণের শিকার হয়েছেন অন্তত ৫-৬ জন। মামলার বাদী বিবাদীর ভাড়াটে সন্ত্রাসীদের হামলা একেবারে রুটিন মাফিক। সর্বশেষ গত মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় আদালত প্রাঙ্গণ থেকে র‌্যাব পরিচয়ে কে বা কারা মুন্সীগঞ্জ সদর উপজেলার রতনপুরের অন্যতম সন্ত্রাসী হাদিস আলীকে অপহরণ করে নিয়ে যায়। এ ঘটনায় মুন্সীগঞ্জ সদর থানা কিংবা কোর্ট পুলিশের তেমন কোন তৎপরতা চোখে পড়েনি।

অবশ্য ওই রাতেই নারায়ণগঞ্জের জালকুড়ির কড়ইতলা থেকে হাত-পা ও চোখ বাধা অবস্থায় হাদিস আলীর গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে পুলিশ। জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মো. মাসুদ আলম জানান, গত মঙ্গলবার পৌনে ১১টায় আদালত ভবনের তৃতীয় তলার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বারান্দায় নেত্রোকোনা থেকে হাজিরা দিতে আসা নুর হেসেনকে মারধর করে বাদীপক্ষ তুলে নেওয়ার চেষ্টা চালালে আইনজীবিদের সহায়তায় সে রক্ষা পায়।

এ বিষয়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. হেলালউদ্দিন এর কাছে নালিশ করলে তাৎক্ষণিক কোট ইন্সপেক্টর মো. কুদ্দুস রহমান নুর হোসেনকে তার নিজ জেলায় নিরাপদে যাওয়ার সুযোগ করে দেন। গত ১৩ই মার্চ ১টায় জামিন নিয়ে আদালত থেকে বের হলে আইনজীবীদের চেম্বার এলাকায় প্রতিপক্ষের ভাড়াটে সন্ত্রাসীদের হামলায় আব্দুর রশীদ পুস্তি (৪০) নামে এক ব্যক্তি গুরতর আহত হয়। এছাড়া একই দিনে টঙ্গীবাড়ী উপজেলার বেতকা থেকে আসা বাদী ইয়াসমিন বেগম জামিন পাওয়া আসামি আনিস মাদবর গংদের হামলার শিকার হন জানান জেলা আইনজীবী সমিতির সহ-সভাপতি আব্দুল্লাহ আল মামুন।

আদালত পাড়ার শীর্ষ সন্ত্রাসী টুন্ডা ফয়সাল প্রতি দিনই তার ১০-১২ জনের বাহিনী নিয়ে আদালত চলাকালীন সময়ে মহড়া দেয়। কোন কোন সময়ে তাদের হামলায় অনেক বাদী বিবাদী আইনজীবী সমিতির ভবনে প্রবেশ করে আত্মরক্ষা করে।
আমলী আদালতের ২ কর্মকর্তা জানান, আদালত এলাকা এখন অপরাধীদের নিরাপদ আশ্রয়। পুলিশ তাদের সঙ্গে সখ্যতা বজায় রাখে।

ডেসটিনি

Leave a Reply