খাবার দিচ্ছেন বেকারেরা

Miraz118লঞ্চডুবিতে নিখোঁজ স্বজনের অপেক্ষায় না খেয়ে থাকা মানুষের কথা ভেবে সাদ্দাম, নূর জালাল ছুটে গেল গ্রামে। তাদের অন্য বন্ধুদের কাছে গিয়ে বললেন স্বজনহারা মানুষের কষ্টের কথা।

খোরশেদ আলম, রুবেল মিয়াজি, সাইদুর রহমান, নাজমুল, বাবু, মাহবুবসহ ১০/১২ জন বন্ধু যার যার পকেট থেকে টাকা দিলেন। এভাবে দুই হাজার টাকা তোলা হলো। গ্রাম থেকে তারা গেলেন দৌলতপুর বাজারে। পুরো টাকা দিয়ে বাজার থেকে বিস্কুট, পানি, রুটি, কেক কিনলেন।

সাদ্দাম হোসেন, নূর জালালের বাড়ি গজারিয়ার বাঘাইকান্দি গ্রামে। গ্রামের বেকার যুবক তারা। নিজেদের হাত খরচের টাকাও তারা নেন বাবা-মায়ের কাছ থেকে। বেকার হওয়ার কারণে মনের মধ্যে জ্বালাও কাজ করে। কিন্তু যখন তারা তাদের গ্রামের তিন কিলোমিটার দূরের মেঘনা নদীতে লঞ্চডুবির কথা শুনলেন তখন আর বসে থাকতে পারলেন না।

সঙ্গে সঙ্গে উদ্ধার তৎপরতায় যোগ দিতে মেঘনা নদীর পাড়ে চলে এলেন। এখানে এসে দেখলেন, তাদের মতো আরো অনেকেই যোগ দিয়েছেন।

ঘণ্টার পর ঘণ্টা ধরে উদ্ধার কাজ চলছে আর লঞ্চডুবিতে নিখোঁজদের অপেক্ষায় মেঘনা তীরে অপেক্ষা করছেন শত শত স্বজন। যারা এসেছেন এক কাপড়েই এসেছেন। কারো পকেটে টাকা নেই অথবা থাকলেও কিনে আনার মানসিক অবস্থা নেই। আশেপাশে দোকানপাট থাকলেও তবু কেউ কিনে খেতে পারতেন। এখানে সেই সুযোগও নেই। চরের কাদামাটি ভেঙে তিন চার কিলোমিটার দূরে গিয়ে কে খাবার কিনবে!
Miraz116

Miraz117

Miraz118
কেনা খাবার নিয়ে স্বেচ্ছাসেবক বেকারেরা তাই চলে এলেন মেঘনার তীরে। অপেক্ষায় থাকা স্বজনদের মধ্যে এসব খাবার ও পানি বিতরণ করলেন তারা। রুবেল বললেন, মানুষের খাবারের কষ্ট দেখে আমরা ঘরে বসে থাকতে পারিনি। শত শত লোক নিখোঁজ হয়েছেন। আমাদের মনে হয়েছে এখানে অনেকেই আসবেন। কিন্তু আশে পাশে খাবারের কোনো ব্যবস্থা নেই। এসব কথা চিন্তা করেই এটা করেছি।

জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের পুরো টিম এখন লঞ্চডুবির দুর্ঘটনাস্থলে। নৌ-মন্ত্রী শাজাহান খান, স্থানীয় এমপি ও সরকারি দলের লোকেরাও রয়েছেন। এতো কিছুর মধ্যেও স্বজনহারাদের জন্য কোনো খাবারের ব্যবস্থা নেই। এ নিয়ে কেউ কেউ ক্ষোভও প্রকাশ করলেন। তবে সাদ্দাম, নূর জালালদের মানবিকতায় কেউ ক্ষোভ অনেকটাই দূর হলো।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে গজারিয়া উপজেলার দৌলতপুর গ্রাম সংলগ্ন মেঘনা নদীতে মর্মান্তিক এ লঞ্চডুবির ঘটনা ঘটে। সদরঘাট থেকে দুপুর একটার দিকে শরীয়তপুরের সুরেশ্বরের উদ্দেশে রওনা হয় এমভি মিরাজ-৪ লঞ্চটি। পথে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার দৌলতপুর এলাকায় পৌঁছালে হঠাৎ ঝড়ের কবলে পড়ে। এতে মাত্র ৩ মিনিটের মধ্যে লঞ্চটি ডুবে যায়। লঞ্চটিতে ২০০ থেকে ২৫০ জন যাত্রী ছিলেন।

এ পর্যন্ত ১৫ জনের লাশ উদ্ধার হয়েছে। নিহতদের মধ্যে ৮ জনের পরিচয় শনাক্ত করে লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। তাদের মধ্যে রয়েছেন- শরীয়তপুরের নড়িয়া উপজেলার পাঁচগাঁও গ্রামের জামাল হোসেন শিকদার (৫০), তার ছেলে আবিদ হোসেন শিকদার (২৮), টুম্পা বেগম (৩০), সেতারা বেগম (৫০) ও আরিফ (১১)।

জীবিত উদ্ধারকৃত হয়েছেন ৩৫ জন। তাদের মধ্যে এ পর্যন্ত ৮ জনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে পাঠানো হয়েছে। এছাড়াও কয়েকজনকে হাসপাতালে পাঠানো হয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর

Leave a Reply