পিনাক ডুবির জন্য অতিরিক্ত যাত্রীবহন, চালকের অদক্ষতা ও নক্সার ত্রুটি দায়ী

pinakDআজ তদন্ত রিপোর্ট পেশ
মাওয়ার পিনাক-৬ ডুবির তদন্ত কমিটি অবশেষে আজ রবিবার রিপোর্ট পেশ করছে। ৬২ পৃষ্ঠার দীর্ঘ এই রিপোর্টে ৩২ জনের সাক্ষ্য স্থান পেয়েছে। অতিরিক্ত যাত্রী পরিবহন, অদক্ষচালক, নক্সায় ত্রুটি এবং লঞ্চটির কাগজপত্রেও নানা রকম অনিয়ম ফুটে উঠেছে এই রিপোর্টে। বিআইডব্লিউটিএয়ের কর্মকর্তাসহ সাতজনকে এই লঞ্চডুবির জন্য সরাসরি দায়ী করা হয়েছে। ইনল্যান্ড শিপিং অডিনেন্স ১৯৭৬ এর ৪৫ (৩) ধারায় গঠিত সরকারের একমাত্র এই তদন্ত কমিটি লঞ্চ দুর্ঘটনার সঠিক কারণ ও দায়ী ব্যক্তিদের চিহ্নিত করছে। যেহেতু আইন মোতাবেক সরকার তদন্ত কমিটি করেছে, তাই মামলার বাইরেও এই তদন্তে দায়িত্ব অবহেলা এবং দোষী সাবস্তদের বিরুদ্ধে সাবলিমেন্ট কেস হতে পারে। সাত সদস্যের এই তদন্ত কমিটির এক সদস্য এসব তথ্য দিয়ে জানান, রিপোটের গুরুত্বপূর্ণ কিছু সুপারিশ আনা হয়েছে। এগুলো বাস্তবায়ন এবং কর্তব্যে অবহেলাকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি ব্যবস্থা করা গেলে দেশের নৌ দুর্ঘটনা হ্রাস পাবে।

ছুটির দিন শনিবার দিনভর কমিটির সাত সদস্য একত্রিভাবে রিপোর্ট চূড়ান্ত করে সন্ধ্যার কিছু আগে স্বাক্ষর করেছেন। এখন শুধু জমা দেয়ার অপেক্ষা মাত্র। তৃতীয় দফা সময় বৃদ্ধির শেষদিনে তদন্ত কমিটির প্রধান যুগ্মসচিব নুর-উর-রহমান রবিবার নৌ পরিবহন সচিবের কাছে এই রিপোর্ট জমা দেবেন।

৪ আগস্ট লঞ্চডুবির পর গঠিত সরকারে এই তদন্ত কমিটি ১২ আগস্ট ঘটনাস্থলে সাক্ষ্য গ্রহণ শুরু করেন। সর্বশেষ ৫ সেপ্টেম্বর মুন্সীগঞ্জ জেলগেটে পিনাক-৬ মালিক আবু বক্কর কালু ও তার পুত্র ওমর ফারুক লিমনের সাক্ষ্য গ্রহণ করা হয়।

কমিটির এক সদস্য বলেন, আমার কাছে মনে হয়েছে এই রিপোর্ট অনেক বেশি কার্যকরী ও পূর্ণাঙ্গ হয়েছে। এর জন্যই নানা কারণে সময় একটু বেশি লেগেছে। সরকারের এই তদন্ত কমিটি প্রথমে ১০ কার্যদিবস দিয়ে গঠন করা হয়। ১৮ আগস্ট এই সময় শেষ হয়ে যায়। পরে ১৯ আগস্ট থেকে আরও সাত কার্যদিবস সময় বৃদ্ধি করে সরকার। এই সময় শেষ হয় ২৭ আগস্ট। পরে দ্বিতীয় দফতায় আরও সাত কার্যদিবস সময় বাড়ে ২৮ আগস্ট থেকে। সর্বশেষ তৃতীয় দফা পাঁচ কার্যদিবসের সময় বাড়ানো হয় ৭ সেপ্টেম্বর। যা শেষ হচ্ছে ১৪ সেপ্টেম্বর রবিবার।

তবে দুর্ঘটনার দিন সমুদ্র পরিবহন অধিদফতর তাদের সার্ভেয়ার ড. এসএম নাজমূল হকে প্রধান করে চার সদস্যবিশিষ্ট আরেকটি তদন্ত কমিটি গঠন করেছিল। সরকার যেহেতু উচ্চপর্যায়ের কমিটি গঠন করেছে তাই বৈঠকে করে সমুদ্র পরিবহন অধিদফতরের তদন্ত কমিটি বাতিল করা হয়। পিনাক-৬ লঞ্চ দুর্ঘটনায় একমাত্র সরকারের এই তদন্ত কমিটি এককভাবে কাজ করেছে।

তদন্ত কমিটির আরেক সদস্য ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জানান, শুধু সাক্ষ্য গ্রহণের মধ্যেই এই তদন্ত সীমাবদ্ধ ছিল না। নথিপত্র, রেজিস্ট্রেশন, সার্ভে সনদ, আবহাওয়া রিপোর্ট, নদীর ঢেউ, লঞ্চের নক্সা সংশ্লিষ্ট সবই পর্যবেক্ষণ করেছে। যা রিপোর্টে স্থান পাচ্ছে। কমিটির সদস্য বুয়েটের শিক্ষক প্রকৌশলী গৌতম কুমার সাহা নক্সায় ত্রুটি শনাক্ত করেছেন।

কমিটির এক সদস্য বলেছেন, স্বজন সদস্যরা তাঁদের স্বজনহারানোর বেদনার কথা বলেছেন। বলেছেন লঞ্চ ডুবে আর কারও যেন প্রাণহানি না ঘটে। আমরা এই কান্না আর দেখতে চাই না। তা সে রকম রিপোর্টই পেশ করার চেষ্টা করা হয়েছে।

উল্লেখ্য, গত ৪ আগস্ট মাওয়ায় পিনাক-৬ ডুবে যায়। এ দুর্ঘটনায় ৪৯ যাত্রীর লাশ উদ্ধার হয়েছে। সরকারী হিসাবে এখনও নিখোঁজ রয়েছে ৬১ যাত্রী। পরদিন ৫ আগস্ট রাতে ‘অধিক মুনাফার আশায় ক্ষমতার অতিরিক্ত যাত্রী বোঝাই করে বেপোরোয়া লঞ্চ চালিয়ে অবহেলাজনিত নরহত্যার’ অপরাধে ছয় জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করে।

জনকন্ঠ

Leave a Reply