পনিরের পাউরুটিতে শ্যাওলা, আবর্জনার গন্ধ!

মুন্সীগঞ্জে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী হচ্ছে বেকারির পণ্য
মুন্সীগঞ্জের ব্রেড, কেক এন্ড বিস্কুকট ফ্যাক্টরী গুলোতে অস্বাস্থ্যকর পরিববেশ বিরাজ করছেন। সরকারের এক বিরাট রাজস্বও ফাঁকি দিচ্ছে কোম্পানীগুলো। আবার ক্রেতাদের জিম্মি করে মনগড়াভাবে দাম হাকিয়ে এবং অস্বাস্থ্যকর পরিবেশে এসব খাবার তৈরী করে কোম্পনীগুলো পার পেয়ে যাচ্ছে। প্রশাসনের তদারকি না থাকার কারনেই এসব হচ্ছে বলে ক্রেতাদের অভিযোগ। কোম্পনী গুলোর প্যাকেটের লেবেলের গায়ে একটা থাকলে আরেকটা নেই। তবে, কোন কোম্পানীই কোন পণ্যর লেবেলে খুচরা মূল্য ও ব্যাচ নম্বর লেখা নেই। একই পরিমাণের রুটি কিংবা বিস্কুটের ক্ষেত্রে কোম্পানী ভিত্তিক দামের পার্থক্যও প্যাকেটে ১০ টাকা।

এদিকে, শহরের সবচেয়ে নামী-দামি ব্রেড, কেক এন্ড বিস্কুটস ফ্যাক্টরী হচ্ছে পনির ব্রেড এন্ড বিস্কুটস। ইতোমধ্যে এ কোম্পানীটি শহরে এক বিশাল বাজার তৈরী করে করেছেন। কিন্তু নামি-দামি এ কোম্পানীটির এখন পচন ধরতে শুরু করেছে। তাদের উৎপাদিত রুটি ও বিস্কুট তৈরী হচ্ছে এখন অস্বাস্থ্যকর পরিবেশে। বাজারজাত করার সাথে সাথেই রুটিতে শ্যাওলা ও র্দুগন্ধ ছড়াচ্ছে। গ্রাহকরা এসব পচা রুটি খেয়ে নানা রকম অসুখ-বিসুখে আক্রান্ত হয়ে পড়ছেন। অনেক দোকানদার পনির কোম্পানীর রুটির অর্ডার বন্ধ করে দিয়েছে।

আমাদের এ প্রতিবেদক গত ২৪ শে জানুয়ারি রাত ১১টায় শহরের থানারপুলস্থ সিপন স্টোর থেকে একটি বড় পাউরুটিসহ অন্যান্য সামগ্রী কিনে নেন। পরে আজ সকালে নাস্তার সময় রুটির প্যাকেট খোলার পর তাতে র্দুগন্ধ বের হয়। এরপর দেখা যায় রুটিতে শ্যাওলা পড়ে রয়েছে। কিন্তু রুটির প্যাকেটের লেবেলে উৎপাদন ও মেয়াদ উর্ত্তীণ তারিখের কোনটাই বুঝা যাচ্ছিন না। সেখানে রুটির ওজনের ঘরে ওজন, ব্যাচ নং ও খুচরা মূল্যে কোনটাই লেখা নেই। পরে রোববার দুপুর ১টার দিকে ওই দোকানে এসে রুটি ফেরত দিলে দোকানি জানান, এ রুটির ওজন ৭৫০ গ্রাম। উৎপাদন তারিখ ২০ শে জানুয়ারি এবং মেয়াদ উর্ত্তীণের তারিখ আজ ২৫ শে জানুয়ারি। ৭০ টাকা মূল্যের এ রুটি পাশ্ববর্তী একটি মুদি দোকানে নিয়ে দেখা যায় ওজন রয়েছে ৭৪০ গ্রাম। আবার ২০০ গ্রাম ওজনের পনির কোম্পানীর একটি রুটি ৩০ টাকায় এবং ধলেশ্বরীসহ অন্য কোম্পানীর একই ওজনের একটি রুটি ২০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে, শহরের ধলেশ্বরী ব্রেড এন্ড বিস্কুট কোম্পানীর বিস্কুট ও পাউরুটিগুলো খাবার অনুপযোগী। খাবারের যেমন স্বাদ নেই, তেমনি এদের খাদ্যপণ্যের ভেতর কণায় সয়লাভ।

এদিকে, পনির ছাড়াও ধলেশ্বরী, নাজমা, প্রত্যাশা, হাওলাদার, মাস্টার, মিমসহ মুন্সীগঞ্জে ব্রেড, কেক ও বিস্কুটস ফ্যাক্টরীগুলো অস্বাস্থ্যকর পরিবেশে এসব খাদ্যপণ্য তৈরী করছেন।

দোকানিরা জানান, একটি পাউরুটিতে যে পরিমাণ ময়দা, পানি, চিনি, লবন, ইস্ট, ব্রেড ইমালসিফায়ার, ভোজ্য তেল, বনস্পতি ও প্রিজারভেটিভ দেয়ার কথা তা তারা দিচ্ছেন না। সব কোম্পানীর লেবেলের গায়ে বিএসটিআইয়ের টিন বিডিএস-৩৮২ লেখা রয়েছে। কিন্তু আদৌ কতিপয় ব্যবসায়ীরা বিএসটিআইয়ের অনুমোদন নিয়ে ব্যবসা করছেন কিনা-এ নিয়ে সন্দেহ করছেন ব্যবসায়ীরা।

শহরের বাগমামুদালী পাড়ার আল-আমিন স্টোরের মালিক বলেন, পনির রুটি নিয়ে প্রায়ই এরকম অভিযোগ আসতো। ক্রেতাদের কেউ কেউ রুটি নিয়ে দোকানে এসে ফেরত দিয়ে যেত। তারপর থেকে দোকানে পনিরের রুটি রাখা বন্ধ করে দিয়েছি।

এ ব্যাপারে পনির ব্রেড এন্ড বিস্কুটস-এর প্যাকেটের লেবেলে দেয়া মোবাইল ফোন নম্বরে ফোন করা হলে এলিন নামে এক যুবক ওই কোম্পানীর ম্যানেজার পরিচয় দিয়ে বলেন, এ রকম হওয়ার কথা নয়। ভাল করে দেখতে থাকেন। কি দেখবো প্রশ্ন করলে তিনি জানান, যেসব অভিযোগ করছেন। এই বলে তিনি মোবাইল ফোনের কল কেটে দেন।

এ ব্যাপারে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল বলেন, অচিরেই এ বিষয়টি নিয়ে আমরা মাঠে নামবো।

মুন্সীগঞ্জ বার্তা

Leave a Reply